রান্নাঘরে ভুলেও করবেন না এই ৫টি ভুল, না হলে হতে পারেন নিঃস্ব!

রান্নাঘরের যত্ন নেওয়া এবং প্রবেশ করার জন্য বাস্তুশাস্ত্রে অনেকগুলি গুরুত্বপূর্ণ নিয়ম দেওয়া হয়েছে, যা আমাদের সকলের অনুসরণ করা উচিত। মনে করা হয়, এই নিয়ম লঙ্ঘনের জন্য ঘর দরিদ্র হতে সময় লাগে না এবং রান্নাঘরের স্টক খালি হয়ে যায়।

Parna Sengupta | Published : Sep 4, 2022 10:16 AM IST

রান্নাঘর আমাদের বাড়িতে এবং জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ স্থান। সেখানেই মা অন্নপূর্ণা থাকেন, যাঁর কৃপায় আমরা সবাই পেট ভরে। রান্নাঘরের যত্ন নেওয়া এবং প্রবেশ করার জন্য বাস্তুশাস্ত্রে অনেকগুলি গুরুত্বপূর্ণ নিয়ম দেওয়া হয়েছে, যা আমাদের সকলের অনুসরণ করা উচিত। মনে করা হয়, এই নিয়ম লঙ্ঘনের জন্য ঘর দরিদ্র হতে সময় লাগে না এবং রান্নাঘরের স্টক খালি হয়ে যায়। আসুন জেনে নেওয়া যাক সেই নিয়মগুলি কী কী।

রান্নাঘরে খাবার খাবেন না

রান্নাঘর সম্পর্কিত বাস্তুশাস্ত্রের প্রথম নিয়ম হল রান্নাঘরে খাবার খেতে ভুলবেন না। এমনটা বিশ্বাস করা হয় যে যদি কোনও মহিলা বা পরিবারের অন্য সদস্যরা প্লেটে খাবার রাখার পর রান্নাঘরে নিজেই খেতে বসেন, তাহলে ঘরে নেতিবাচক শক্তি প্রবেশ করতে শুরু করে। এ কারণে পরিবারে দারিদ্র্য আসতে শুরু করে এবং আর্থিক সমস্যায় পড়তে হয়।

জুতো ও চপ্পল পরে প্রবেশ করবেন না

বাস্তুশাস্ত্র অনুসারে, বাড়িতে তৈরি মন্দিরের পরে রান্নাঘর সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ, যেখানে মা অন্নপূর্ণা থাকেন। দ্বিতীয় গুরুত্বপূর্ণ কারণ হল চপ্পল পরে রান্নাঘরে গেলে আপনার খাবার ও জলেতে ভাইরাস সংক্রমণ হতে পারে। তাই চপ্পল পরে রান্নাঘরে যেতে ভুল করবেন না। আপনার ভুল পরিবারকে আর্থিক সমস্যায় ফেলার কারণ হতে পারে।

কখনই পাত্রগুলি এঁটো অবস্থায় ফেলে রাখবেন না

খাবার খাওয়ার পর কখনই রান্নাঘরে বাসনপত্র ফেলে রাখবেন না। এটা করা মা অন্নপূর্ণাকে অপমান করা। অতএব, যখনই আপনি সমস্ত খাবার খেয়েছেন, অবশ্যই রান্নাঘরে রাখা নোংরা বাসনগুলি ধুয়ে ফেলুন। বিশেষ করে রাতে ডিনার করার পর বাসন-কোসন ও রান্নাঘর পরিষ্কার করেই ঘুমান। এই প্রতিকারের মাধ্যমে ঘরে ইতিবাচক শক্তির প্রবাহ বাড়ে এবং সম্পদের নতুন উৎস খুলে যায়।

আরও পড়ুন- জেনে নিন এই বছরের মহালয়া অমাবস্যা কবে, রইল তিথি তর্পণ মুহুর্ত ও বিশেষ তাৎপর্য

আরও পড়ুন- চিনে নিন এই ছয় রাশির ছেলে-মেয়েদের, এরা সেরা শিক্ষক হিসেবে খ্যাতি পান

আরও পড়ুন- নবরাত্রি হল শক্তি উপাসনার উত্সব, জেনে নিন মা দুর্গার এই নয় রূপের নাম

রান্নাঘরের সামনে বাথরুম করবেন না

বাড়িতে তৈরি করা নতুন ডিজাইন পাওয়ার নামে অনেকেই রান্নাঘরের সামনে বাথরুম তৈরি করে নেন। আপনিও যদি এমনটি ভেবে থাকেন বা তৈরি করে ফেলেন, তাহলে অবিলম্বে পরিবর্তন করুন। আসলে, বাস্তুশাস্ত্র অনুসারে, বাড়ির রান্নাঘর এবং বাথরুম কখনই মুখোমুখি হওয়া উচিত নয়। এটি করলে বাড়িতে রোগকে আমন্ত্রণ জানানো এবং মানসিক অশান্তি সৃষ্টি করা বলে মনে করা হয়।

রান্নাঘরে মন্দির স্থাপন করবেন না

বাস্তুশাস্ত্র অনুসারে, বাড়িতে মন্দির তৈরি করার জন্য একটি পরিষ্কার এবং নির্জন জায়গা থাকা উচিত। এছাড়াও, ভুল করেও রান্নাঘরের ভিতরে মন্দির স্থাপন করা উচিত নয়। এর কারণ হল, রান্নাঘরে খাবার-সংক্রান্ত জিনিসপত্র এখানে-সেখানে ছড়িয়ে দেওয়া হয় এবং সেখানে নোংরা বাসনপত্রও রাখা হয়, যার কারণে মন্দির ও তাতে রাখা মূর্তিগুলোকে অসম্মান করা হয়। তাই আপনি কখনই এই ভুল করবেন না

Share this article
click me!