Asianet News BanglaAsianet News Bangla

নবরাত্রি হল শক্তি উপাসনার উত্সব, জেনে নিন মা দুর্গার এই নয় রূপের নাম

শক্তিস্বরূপা দেবীকে শুধু ভারতীয় মানুষই পুজো করে না, বিশ্বের প্রতিটি প্রাণীর চিন্তায় তা বিরাজমান। অর্ধনারীশ্বর ধারণাটি নিছক কল্পনা নয়, বরং একটি সত্য যা জীব সত্তা থেকে অসীম মহাবিশ্বে দুটি আকর্ষণীয় আকারে বিদ্যমান। তারা হয় নর-নারী, শিব ও শক্তি নামে পরিচিত।
 

Navratri 2022 is the festival of Durga Puja know the name of the nine forms of Devi Durga BDD
Author
First Published Sep 4, 2022, 11:56 AM IST

সমস্ত জীবের মধ্যে একমাত্র শক্তি বিদ্যমান। শক্তি না থাকলে জীব হয়ে যায় মৃতদেহের মতো। ক্ষমতা একই। উপাসকগণ তাদের গুণ, কর্ম ও স্বাতন্ত্র্যের জন্য মহাকালী, মহালক্ষ্মী, মহাসরস্বতী, দুর্গা, চন্ডিকা, চামুন্ডা, শৈলপুত্রী প্রভৃতি বিভিন্ন নাম দিয়েছেন। এগুলি ভগবান শিব, বিষ্ণু এবং ব্রহ্মার সমান ধার্মিক রূপ।

যা দেবী সর্বভূতেষু শক্তি রূপেণ সংস্থিতা।
নমস্তস্যই, নমস্তস্যই নমস্তস্যই নমো নমঃ।।

শক্তিস্বরূপা দেবীকে শুধু ভারতীয় মানুষই পুজো করে না, বিশ্বের প্রতিটি প্রাণীর চিন্তায় তা বিরাজমান। অর্ধনারীশ্বর ধারণাটি নিছক কল্পনা নয়, বরং একটি সত্য যা জীব সত্তা থেকে অসীম মহাবিশ্বে দুটি আকর্ষণীয় আকারে বিদ্যমান। তারা হয় নর-নারী, শিব ও শক্তি নামে পরিচিত।

গ্রহ নক্ষত্রমণ্ডলীতেও দুই ধরনের শক্তি রয়েছে
১২টি রাশিচক্র, নবগ্রহ বা দ্বাদস গ্রহেরও যোগাত্মিকা এবং অক্ষাত্মিকা শক্তি রয়েছে। এই শক্তিগুলিই সৃষ্টি প্রক্রিয়ার ধারাবাহিকতা দেয় এবং মানুষকে উন্নতি বা অধঃপতনের অনুভূতি দেয়। সাধারণভাবে, শক্তিকে শক্তির সমার্থক হিসাবে বিবেচনা করা হয় এবং যে তার শক্তির পূজা করে সে কখনই হতাশ হতে পারে না। জ্যোতিষশাস্ত্রীয় ভবিষ্যদ্বাণীগুলি গ্রহ নক্ষত্রের ভিত্তিতে বা মহাসাগরীয় বিজ্ঞানের ভিত্তিতে দেওয়া হোক না কেন, ধ্বংসাত্মক এবং সিদ্ধান্তমূলক উভয় শক্তিই প্রাধান্য পায়। 

উভয়ই শিবশক্তির রূপ। যদি আমরা জন্ম তালিকার রূপ ধরি, তাহলে আরোহ থেকে সপ্তম পর্যন্ত একটি শক্তি অংশ রয়েছে এবং সপ্তম থেকে লগ্ন পর্যন্ত শিবকে অংশ হিসাবে বিবেচনা করা হয়। শক্তিভাগ যাচ্ছে নিচের দিকে অর্থাৎ নিচের দিকে, অন্যদিকে শক্তিভাগ যাচ্ছে উপরের দিকে অর্থাৎ উপরের দিকে। উভয় অবস্থানই জ্যোতির্বিজ্ঞানের উপরের এবং নীচের অংশকে বলা হয়।

আরও পড়ুন- জেনে নিন এই বছরের মহালয়া অমাবস্যা কবে, রইল তিথি তর্পণ মুহুর্ত ও বিশেষ তাৎপর্য

আরও পড়ুন- পিতৃপক্ষ কবে থেকে শুরু হচ্ছে, এই সময় ভুলেও এই কাজগুলি করবেন না, জেনে নিন প্রতিকার

আরও পড়ুন- দেবী দুর্গার মাটির মূর্তি অসম্পূর্ণ থেকে যায় এই তিনটে গুরুত্বপূর্ণ উপাদান ছাড়া, জেনে নিন

শারদীয়া নবরাত্রিতে দেবীর নয়টি রূপের পূজা করুন
শক্তিকে দুর্গা, চন্ডিকা, চামুণ্ডা, মহাকালী, মহালক্ষ্মী, মহাসরস্বতী, শৈলপুত্রী, চন্দ্রঘন্টা বিভিন্ন নামে ডাকা হলেও তারা সবাই এক। বিভিন্ন সময় ও পর্যায়ে তিনি এসব রূপে আত্মপ্রকাশ করেছেন। নবরাত্রিতে মা দুর্গার নয়টি রূপের পূজা করা হয়। এবার শারদীয়া নবরাত্রি ২৬ সেপ্টেম্বর ২০২২ থেকে শুরু হচ্ছে যা চলবে ৪ অক্টোবর পর্যন্ত। 

Follow Us:
Download App:
  • android
  • ios