আজ গুপ্ত নবরাত্রির প্রথম দিন এই তিথিতে করুন ঘট স্থাপন, তবেই সম্পন্ন হবে ব্রত

গুপ্ত নবরাত্রিতে মা দুর্গার ভক্তরা গোপনে মায়ের নয়টি রূপের পূজা করেন। গুপ্ত নবরাত্রিতে মা কালীকে, মা তারা দেবী, মা ত্রিপুরা সুন্দরী, মা ভুবনেশ্বরী, মা চিত্রমস্তা, মা ত্রিপুরা ভৈরবী, মা ধূমরাবতী, মা বগলামুখী, মা মাতঙ্গী এবং মা কমলা দেবীর পূজা করার নিয়ম রয়েছে।
 

Web Desk - ANB | Published : Jun 30, 2022 9:29 AM IST

আজ ৩০ জুন ২০২২, বৃহস্পতিবার থেকে আষাঢ় মাসের গোপন নবরাত্রি উপবাস শুরু হয়েছে। রোজার প্রথম দিনে প্রথমে ঘট স্থাপনের বিধান রয়েছে। ঘট স্থাপন বা ঘট স্থাপন শুধুমাত্র শুভ সময়েই করতে হবে। এটি একটি ধর্মীয় বিশ্বাস যে একটি শুভ সময়ে ঘট স্থাপন করলে সাধনা সম্পন্ন হয় এবং মা দুর্গার বিশেষ আশীর্বাদ পাওয়া যায়। গুপ্ত নবরাত্রিতে মা দুর্গার ভক্তরা গোপনে মায়ের নয়টি রূপের পূজা করেন। গুপ্ত নবরাত্রিতে মা কালীকে, মা তারা দেবী, মা ত্রিপুরা সুন্দরী, মা ভুবনেশ্বরী, মা চিত্রমস্তা, মা ত্রিপুরা ভৈরবী, মা ধূমরাবতী, মা বগলামুখী, মা মাতঙ্গী এবং মা কমলা দেবীর পূজা করার নিয়ম রয়েছে।

গুপ্ত নবরাত্রি ঘটস্থাপনা মুহুর্ত (গুপ্ত নবরাত্রি ২০২২ ঘটস্থাপনা মুহুর্ত)
আজ ৩০ জুন আষাঢ় গুপ্ত নবরাত্রির প্রথম দিন। প্রথম দিনেই ঘট প্রতিষ্ঠা করা হয়। এরপর শুরু হয় পূজা। পঞ্জিকা মতে, ঘট স্থাপনের শুভ সময় সকাল ৫ টা বেজে ২৬ মিনিট থেকে ৬ টা বেজে ৪৩ পর্যন্ত। এমতাবস্থায় সাধককে এই শুভ সময়ে ঘট প্রতিষ্ঠা করতে হবে। তবেই সাধকদের সাধনা পূর্ণ হবে।

গুপ্ত নবরাত্রি ২০২২ পূজা বিধান

চৈত্র ও শারদীয় নবরাত্রির মতো, গুপ্ত নবরাত্রির উপবাস পূজায় ঘট প্রথম প্রতিষ্ঠিত হয়। ঘট স্থাপনের পূর্বে ভক্তদের ঘট স্থাপনের শুভ সময়ের পূর্বে স্নান সেরে এবং পরিচ্ছন্ন বস্ত্র পরিধান করে পূজার পদ সজ্জিত করে পূজাস্থলে বসতে হবে। লাল রঙের কাপড় বা ওড়না পরিধান করে দেবী দুর্গার ছবি বা প্রতিমা পোস্টে স্থাপন করতে হবে। এখন নিয়ম অনুসারে তাদের পূজা করুন এবং তাদের লবঙ্গ এবং বাতাসে নিবেদন করুন।

আরও পড়ুন- জানেন কি বৃষ্টির জল আপনাকে ঋণ থেকে মুক্তি দিতে পারে, শুধু মনে রাখুন এই নিয়মগুলি

আরও পড়ুন- কালসর্প দোষের প্রভাবে সম্পূর্ণ ধ্বংস হয়ে যেতে পারে জীবন, জেনে নিন এই দোষ কাটান

আরও পড়ুন- নক্ষত্র পরিবর্তন করেছে রাহু, এর ফলে সুখে ভরে উঠবে এই ৩ রাশির ভাগ্য

সকাল এবং সন্ধ্যা উভয় সময়েই পূজা করা উচিত। পূজার সময় 'ওম দু দুর্গায়ি নমঃ' মন্ত্রটি জপ করতে হবে। এর পরে অবশ্যই দুর্গা সপ্তশতী পাঠ করুন। সবশেষে আরতি শেষে পূজা শেষ। নবরাত্রির ৯ দিনের পূজা শেষ হওয়ার পরে, একটি পবিত্র স্থানে ঘট বিসর্জন করুন।

Share this article
click me!