অনুষ্ঠিত হতে চলেছে বছরের প্রথম সূর্যগ্রহণ, জেনে নিন কোথায় কোথায় দেখা যাবে গ্রহণ

মার্কিন যুক্তরাষ্ট্রের মহাকাশ সংস্থা নাসা আসন্ন সূর্যগ্রহণ নিয়ে কিছু গুরুত্বপূর্ণ তথ্য প্রকাশ করেছে। সেই তথ্য অনুনসারে, ৩০ এপ্রিল রাত ১২টা ১৫ মিনিটে শুরু হবে বছরের প্রথম সূর্যগ্রহণ। এই গ্রহণ শেষ হবে ভোর ৪টে ৭ মিনিটে। তবে, ভারতে এই গ্রহণের কোনও প্রভাব পড়বে না। 

Web Desk - ANB | Published : Apr 29, 2022 4:09 AM IST / Updated: Apr 29 2022, 09:42 AM IST

গণনা অনুসারে, ২০২২ সালে চারটি চন্দ্রগ্রহণ দেখা গেলেও এবছর মাত্র ২টি সূর্যগ্রহণ হবে। আর চলতি বছরের প্রথম সূর্যগ্রহণ হবে ৩০ এপ্রিল অর্থাৎ কাল। দ্বিতীয় গ্রহণ হবে ২৫ অক্টোবর। মার্কিন যুক্তরাষ্ট্রের মহাকাশ সংস্থা নাসা আসন্ন সূর্যগ্রহণ নিয়ে কিছু গুরুত্বপূর্ণ তথ্য প্রকাশ করেছে। সেই তথ্য অনুনসারে, ৩০ এপ্রিল রাত ১২টা ১৫ মিনিটে শুরু হবে বছরের প্রথম সূর্যগ্রহণ। এই গ্রহণ শেষ হবে ভোর ৪টে ৭ মিনিটে। তবে, ভারতে এই গ্রহণের কোনও প্রভাব পড়বে না। 

নাসার অফিসিয়াল রিজিজে বলা হয়েছে, এই গ্রহণ চিলি, আর্জেন্টিনা, উরুগুয়ের বেশিরভাগ অংশ, দক্ষিণ-পশ্চিম বলিভিয়া, দক্ষিণ-পূর্ব পেরু এবং ব্রাজিলে দেখা যাবে। তবে, এই গ্রহণ ভারতে দেখা যাবে কী না, তা জানতে সকলেই উদ্বেগ প্রকাশ করেছে। জানা গিয়েছে, গ্রহণের সময় ভারতে রাত। এই সময় সূর্য পৃথিবীর অন্য অংশ আলোকিত করবে। সে কারণে বছরের প্রথম সূর্যগ্রহণ ভারতে সেভাবে দেখা যাবে না। ভারতীয় সময় অনুসারে, সূর্যগ্রণ চলবে প্রায় তিন ঘন্টা ৫২ মিনিট। এবার গ্রহণে সূর্যের সর্বাধিক ৫৪ শতাংশ অস্পষ্ট অনুভূত হবে। তবে, এবার ভারতে সূর্যগ্রহণটি দৃশ্যমান হবে না। সে কারণে ভারতে সূতক কাল পালিত হবে না। 

এবার ভারতে গ্রহণ না দেখা গেলেও, পৃথিবীর অন্যান্য অংশ থেকে দেখা যাবে গ্রহণ। তাই গ্রহণের সময় বিশেষ সতর্কতা মেনে চলা উচিত। বিজ্ঞান ও জ্যোতিষ শাস্ত্র উভয় ক্ষেত্রে গ্রহণের সময় কী করণীয়, কী নয়, তা নিয়ে বিস্তারিত তথ্য দেওয়া আছে। এই সময় ভুলেও খালি চোখে সূর্যগ্রহণ দেখবেন না। গ্রহণের সময় শক্তিশালী ইলেক্ট্রোম্যাগনেটিক আলো বিকশিত হয়। তাই সূর্যগ্রহণ খালি চোখে দেখলে চোখ খারাপ হয়ে যেতে পারে। 

জ্যোতিষশাস্ত্র অনুসারে, গ্রহণের সময় খুব সাবধানে থাকুন গর্ভবতীরা। গ্রহণের সময় খাদ্যগ্রহণ করবেন না। তেমনই ছুঁড়ি কিংবা কাঁচি রাখুন দূরে। এতে গ্রহণের খারাপ প্রভাব থেকে মুক্তি পাবেন। এই সময় সঠিক নিয়ম মেনে চললে সুস্বাস্থ্য বজায় থাকবে। এই সময় সূর্য রশ্মি পৃথিবীতে পৌঁছায় না। তাই বায়ুতে জীবাণু দেখা যায়। তাই খাদ্যগ্রহণ কিংবা জল পানে শরীরের সেই জীবাণু প্রবেশ করতে পারে। তাই সকলের এক্ষেত্রে মেনে চলা উচিত এই বিশেষ নিয়ম। আবার শাস্ত্র মতে, গ্রহণের প্রভাব পড়ে বিভিন্ন রাশির ওপর। এতে মানুষের জীবনে খারাপ অথবা ভালো উভয় সময় শুরু হয়। কারও জীবনে উন্নতি ঘটে তো কারও অবনতি। 

আরও পড়ুন- এই পাঁচ রাশির প্রেম জীবনে বিবাদ হওয়ার সম্ভাবনা প্রবল, দেখে নিন আজকের প্রেমের রাশিফল

আরও পড়ুন- সূর্যগ্রহণের কুপ্রভাব পেরিয়ে যাবেন এই চার রাশি, পেতে পারেন প্রেম বা বিয়ের প্রস্তাব

আরও পড়ুন- ঠাকুরঘরে রাখুন ছোট্ট একটি ঘন্টা, হাতে নাতে মিলবে ভালো ফল

Share this article
click me!