মেনে চলুন চাণক্যের এই ৪ নীতি, নয়তো জীবনে সমস্যায় পড়তেই হবে

  • আচার্য চাণক্য দক্ষ রাজনীতিবিদ, অর্থনীতিবিদ হিসাবে পরিচিত
  • তাঁর তীক্ষ্ণ বুদ্ধি এবং যুক্তি মুগ্ধ করেছিল সকলকেই
  • তিনি অনেক গুরুত্বপূর্ণ বিষয় জ্ঞান দিয়েছেন
  • চাণক্য দ্বারা বর্ণিত নীতিগুলি আজও প্রাসঙ্গিক

Asianet News Bangla | Published : Jan 24, 2021 5:21 AM IST

আচার্য চাণক্য দক্ষ রাজনীতিবিদ, বুদ্ধিমান কূটনীতিক, ধর্মগ্রাহী অর্থনীতিবিদ হিসাবে পরিচিত। সকলেই তাঁর তীক্ষ্ণ বুদ্ধি এবং যুক্তি দ্বারা মুগ্ধ হয়েছিল। এ কারণেই তাঁকে কৌটিল্যা বলা শুরু হয়েছিল। নীতিশাস্ত্রে তার জ্ঞান এবং অভিজ্ঞতার ভিত্তিতে, তিনি জীবনের প্রতিটি পরিস্থিতিতে মুখোমুখি হতে এবং সুখ-দুঃখের দ্বারা বিভ্রান্ত না হওয়ার জন্য অনেক গুরুত্বপূর্ণ বিষয় বলেছিলেন। চাণক্য নীতিতে আচার্য চাণক্য দ্বারা বর্ণিত নীতিগুলি আজও প্রাসঙ্গিক। আসুন জেনে নেওয়া যাক আচার্য চাণক্য কর্তৃক বলা এই গুরুত্বপূর্ণ বিষয়গুলি 

আরও পড়ুন- এই ৬ টি কাজ করার সময় যদি মেনে চলেন বাস্তুর এই নিয়মগুলি, তবে সাফল্য আসবেই এবং হবে আর্থিক উন্নতিও ...

চাণক্য নীতিতে বলেছেন যে  প্রকৃতিতে ভয়াবহ পরিস্থিতিতে বা প্রলয় এলে সমুদ্রগুলিও তাদের মর্যাদা ছেড়ে দেয় এবং প্রান্তগুলি ছেড়ে দেয় বা ভঙ্গ করে। তবে ভদ্র পুরুষেরা জীবনে সমস্যা দেখা দিলে বা ভয়াবহ পরিস্থিতিতে এমনকি দুঃসময় মুখোমুখি হন এবং তাদের মর্যাদা পরিবর্তন করেন না। আচার্য চাণক্যের মতে, যে ব্যক্তির রূপ ও যৌবনে ভরপুর মহৎ পরিবারে জন্মগ্রহণ করেও যেই ব্যক্তির জ্ঞান নেই, তিনি পলাশের ফুলের মতো, যা সুন্দর তো বটে তবে সুগন্ধ নেই। 

আরও পড়ুন- বৃশ্চিক রাশির কতটা উন্নতি হবে মাঘ মাসে, দেখে নিন ...

চাণক্য নীতি অনুসারে ঠিক যেমন একটি মাত্র ফুল এবং সুগন্ধী গাছ থেকে পুরো বন সুগন্ধে ভরে যায়, একইভাবে একটি সজ্জন ব্যক্তি পুরো পরিবারের নাম উজ্জ্বল করে তোলে। তিনি বলেছেন যে একইভাবে কেবল একটি শুকনো জ্বলন্ত গাছ যেমন পুরো বনকে পুড়িয়ে দেয়, একইভাবে একটি একক পুত্র পুরো পরিবারের সম্মান, মর্যাদা ও প্রতিপত্তি নষ্ট করে দিতে সক্ষম।

আরও পড়ুন- রবিবার ৪ রাশির আর্থিক সমস্যা বৃদ্ধির আশঙ্কা রয়েছে, দেখে নিন আপনার রাশিফল ...

চাণক্য তাঁর নিতিতে বলেছিলেন একজন ব্যক্তি তখনই নিরাপদ থাকতে পারে, যখন বিপর্যয়ে, বিদেশী আগ্রাসনের সময়, ভয়াবহ দুর্ভিক্ষের মধ্যে এবং একজন দুষ্ট ব্যক্তির সঙ্গ ত্যাগ করতে সক্ষম হয়। চাণক্য নীতি অনুসারে এইরূপ সজ্জন ব্যক্তি পেতে সন্তানের সঙ্গে পাঁচ বছর ধরে ভালোবাসার আচরণ করা উচিত। একই সময়ে, তাকে দশ বছরের পর থেকে লাঠি দিয়ে ভয় দেখান, কিন্তু যখন তিনি ১৬ বছর বয়সী হন, তখন তার সঙ্গে বন্ধুর মতো আচরণ করা উচিত।

Share this article
click me!