দু কামরার ফ্ল্যাটে ঠাকুর ঘর করার জায়গা নেই, জেনে নিন বাড়ির কোথায় ঠাকুর রাখবেন

দামি দামি আসবাব (Furniture), শো পিস (Showpiece) সব কিনে সাজিয়েছেন ফ্ল্যাটটি। কিন্তু, দেখা দিলে ঠাকুর ঘর নিয়ে। ফ্ল্যাটে ঠাকুর ঘর তৈরি করা মুশকিল। তেমন জায়গা নেই। এদিকে বাড়িতে ঠাকুর রাখবেন না এমন হতে পারে না। ঠাকুরের তাক করবেন ভাবছেন, কিন্তু ছোট ফ্ল্যাটে (Flat) তা 

Sayanita Chakraborty | Published : Jan 16, 2022 10:46 AM IST

সদস্য নতুন ফ্ল্যাট কিনেছেন। দুটি বেডরুম (BedRoom), সঙ্গে ডাইনিং, রান্নাঘর (Kitchen), বারান্দা সবই আছে। ছোটর ওপর বেশ সুন্দর দেখতে ফ্ল্যাটটি (Flat)। মনের মতো করে সাজিয়েছেন। দামি দামি আসবাব, শো পিস সব কিনে সাজিয়েছেন ফ্ল্যাটটি। কিন্তু, দেখা দিলে ঠাকুর ঘর নিয়ে। ফ্ল্যাটে ঠাকুর ঘর তৈরি করা মুশকিল। তেমন জায়গা নেই। এদিকে বাড়িতে ঠাকুর রাখবেন না এমন হতে পারে না। ঠাকুরের তাক করবেন ভাবছেন, কিন্তু ছোট ফ্ল্যাটে তা কোথায় রাখবেন সেও ভেবে পাচ্ছেন না। রইল টিপস। জেনে নিন ফ্ল্যাটে কোথায় থাকবেন দেব মূর্তি। 

বসার ঘরের এক কোণে রাখতে পারেন ঠাকুর। ঘরের উত্তর-পূর্ব, পূর্ব বা উত্তর দিকে মুখ করে ঠাকুর রাখুন। শোওয়ার ঘরে ঠাকুর না রাখাই ভালো। এতে বাস্তুদোষ তৈরি হয়।  
ড্রয়িং রুমে কিছু পবিত্র প্রতীক (Symbol) রাখুন। ‘ওঁম’ কিংবা ‘স্বস্তিক’ চিহ্ন রাখতে পারেন। ঘর সাজানোর জন্য এধরনের জিনিস পাওয়া যায়। এতে গৃহসজ্জাও হবে, সঙ্গে দেব দেবতার কৃপাও পাবেন। বলা হয়, এধরনের প্রতীক ঘরে রাখলে সংসারে সুখ, শান্তি বজায় থাকে। 

বারান্দায় বা প্রধান দরজার সামনে তুলসি গাছ রাখুন। তুলসি গাছে (Tulsi Tree) যত্ন নিন। প্রতিদিন তুলসি গাছে জল দিন। গাছের কোনও পাতা নষ্ট হয়ে গেলে তা ফেলে দিন। শুকিয়ে যাওয়া তুলসি গাছ ঘরে রাখবেন না।

ভগবানের কৃপা পেতে ও সংসারে শান্তি বজায় রাখতে একটি টোটকা করতে পারেন। একটি পাত্রে জল নিয়ে তাতে তুলসি পাতা, ফুলের পাপড়ি রাখুন। এটি ঘরের একটি কোণায় রাখুন এই পাত্র। এটা প্রতিদিন পরিবর্তন করুন। এই টোটকা (Tips) মেনে চললে সংসারে উন্নতি হবে। সকল সদস্যদের মধ্যে সুখ, শান্তি বজায় থাকবে। সঙ্গে দেবতার কৃপায় সকলের উন্নতি হবে। 

আরও পড়ুন: আর্থিক উন্নতি ঘটাতে মেনে চলুন এই জ্যোতিষ টোটকা, জেনে নিন কী কী করবেন

আরও পড়ুন: বিভিন্ন রূপে মর্ত্যে এসেছেন মা লক্ষ্মী, জেনে নিন মা লক্ষ্মী প্রসঙ্গে অজানা কাহিনি

জ্যোতিষ মতে, বাড়িতে মহাদেবের (Lord Shiv) ছবি রাখা শুভ। বাড়ির উত্তর-পূর্ব কিংবা পূর্ব দিকে শিবের ছবি রাখুন। এতে ভগবানের কৃপা পাবেন। ভগবান শিব কৈলাসে বাস করেন। আর কৈলাস পর্বত হল পূর্ব দিকে। সে কারণে ভগবান শিবের কৃপা পেতে পূর্ব দিকে তাঁর ছবি রাখুন।  অন্যদিকে, ভুলেও ভগবান শিবের ক্রোধের ছবি বাড়িতে রাখবেন না। বাস্তু মতে, এই ক্রোধের ছবি অমঙ্গল ডেকে আনে। ভগবান শিবের ক্রোধের ছবি ঘরে রাখলে পরিবারের সদস্যদের মধ্যে অশান্তি লেগে থাকে।
 

Share this article
click me!