চাল ছাড়া কেন কোনও মাঙ্গলিক কাজ সম্পূর্ণ হয় না, জেনে নিন এর ধর্মীয় তাৎপর্য

পূজার উপকরণে কোনও ঘাটতি থাকলে তাও চাল দিয়ে পূরণ হয়। অনেক সময় যজ্ঞ সামগ্রীতে চালকে শস্য হিসেবে ব্যবহার করা হয়। একই সময়ে, চাল অবশ্যই যে কোনও শুভ কাজে ব্যবহৃত হয়। এমন অবস্থায় প্রশ্ন জাগতেই পারে যে, পৃথিবীতে বহু প্রকারের শস্য আছে, তাহলে চালকে কেন পূজায় শ্রেষ্ঠ বলে মনে করা হয়। এখানে জেনে নিন চাল সম্পর্কিত বিশেষ কিছু কথা।
 

Web Desk - ANB | Published : Jan 16, 2022 6:38 AM IST

হিন্দু ধর্মে চাল ছাড়া কোনও মাঙ্গলিক কাজ সম্পূর্ণ হয় না। তা সে পুজো হোক বা বিয়ে। পূজার সময় অবশ্যই চালের ব্যবহার করা হয়। যখনই ভগবানকে পূজা করা হয়, চেলি ও চন্দন লাগানোর পর তাতে চাল প্রয়োগ করা হয়। পূজার উপকরণে কোনও ঘাটতি থাকলে তাও চাল দিয়ে পূরণ হয়। অনেক সময় যজ্ঞ সামগ্রীতে চালকে শস্য হিসেবে ব্যবহার করা হয়। একই সময়ে, চাল অবশ্যই যে কোনও শুভ কাজে ব্যবহৃত হয়। এমন অবস্থায় প্রশ্ন জাগতেই পারে যে, পৃথিবীতে বহু প্রকারের শস্য আছে, তাহলে চালকে কেন পূজায় শ্রেষ্ঠ বলে মনে করা হয়। এখানে জেনে নিন চাল সম্পর্কিত বিশেষ কিছু কথা।
চালের ধর্ম পূর্ণতার সঙ্গে জড়িত। চাল মানে যার কোন ক্ষতি হয়নি। যখনই আমরা পূজার সময় চাল নিবেদন করি, তখন আমরা চালের মতো আমাদের পূজাকে নিখুঁত করার জন্য পরমেশ্বর ভগবানের কাছে প্রার্থনা করি। তার কাছে প্রার্থনা করুন যেন তার জীবনের অভাব দূর হয় এবং জীবনে পরিপূর্ণতা আসে। তাই পূজায় শুধুমাত্র গোটা চালই দিতে হবে। অক্ষতের সাদা রঙ শান্তির প্রতিনিধিত্ব করে।
কথিত আছে যে ধান প্রথম প্রকৃতিতে চাষ করা হয়েছিল। তখন মানুষ ভগবানের প্রতি শ্রদ্ধা জানাতে তাকে চাল নিবেদন করত। এ ছাড়া ধানের ভিতরে বন্ধ থাকে বলে ধানকে খাদ্য হিসেবে সবচেয়ে বিশুদ্ধ বলে মনে করা হয়। যে কারণে পশু-পাখিরা তা ছুঁতে পারে না। গীতায় ভগবান শ্রী কৃষ্ণ যেমন বলেছেন, যে ব্যক্তি আমাকে অর্পণ না করে খাদ্য ও অর্থ ব্যবহার করে, তা খাদ্য ও অর্থ চুরি বলে গণ্য হয়। এইভাবে ভগবানকে অন্ন রূপে চাল নিবেদন করা হয়। এটাও বিশ্বাস করা হয় যে খাবার ও যজ্ঞ ভগবানকে সন্তুষ্ট করে। এতে আমাদের পূর্বপুরুষরাও সন্তুষ্ট হন এবং তাদের আশীর্বাদ পান। ঠিক এই কারণেই প্রতিটি মাঙ্গলিক কাজে চালের ব্যবহার হয়ে থাকে। এই কারণেই খাওয়ার পাতে ভাত ফেলে দেওয়া অমঙ্গলের লক্ষণ বলে মনে করা হয়। যতটা প্রয়োজন ঠিক ততটা খাদ্যই পাতে নেওয়া উচিত। যে পরিবারে বেশি পরিমানে খাদ্য নষ্ট করা হয়, সেই পরিবার দেবী লক্ষ্মী খুব দ্রুত ত্যাগ করে।

আরও পড়ুন- Cancer Monthly Horoscope: নতুন বছরের প্রথম মাস কেমন প্রভাব ফেলবে কর্কট রাশির উপর

আরও পড়ুন- Chanakya Niti: এই ৫ গুণের অধিকারী মহিলারা প্রতিটি ব্যক্তির ভাগ্য পরিবর্তন করতে পারে

আরও পড়ুন- রান্নাঘরে এই জিনিস পড়ে যাওয়া অত্যন্ত অশুভ, জেনে নিন এর সঙ্গে সম্পর্কিত নিয়মগুলি

আরও পড়ুন- Vastu Tips: বাড়িতে কখনোই হবে না অর্থের অভাব, যদি মেনে চলেন বাস্তুর এই নিয়মগুলো

Share this article
click me!