ভাগ্য ফেরান ফাল্গুনে, এই মাসে মেনে চলুন কয়টি জ্যোতিষ টোটকা, জেনে নিন কী কী

প্রতি বছর ফাল্গুন মাসে বেশ কয়টি উৎসব (Festival) হয়। বিয়ে, পৈতে, অন্নপ্রাসনের মতো একাধিক শুভ অনুষ্ঠান হয়ে এই মাসে। এছাড়া গৃহপ্রবেশের দিন থাকে এই মাসে। অন্যদিকে, ফাল্গুন মাসের বিশেষ তিথিতে পুজিত হন একাধিক দেব-দেবী। এই সময় মহাশিবরাত্রি (Shivratri), গণেশ পুজোর (Lord Ganesh) তিথি পড়ে। জ্যোতিষ শাস্ত্রেও (Astrology) গুরুত্ব রয়েছে ফাল্গুন মাসের। ভাগ্য ফেরাতে বিশেষ টোটকা (Tips) মেনে চলতে পারেন ফাল্গুন মাসে। জেনে নিন কী কী। 

Sayanita Chakraborty | Published : Feb 19, 2022 12:31 PM IST / Updated: Feb 19 2022, 06:03 PM IST

বাংলা বছরের একাদশ মাস হল ফাল্গুন (Falgul)। এই মাস বসন্তের আগমন করে। ফেব্রুয়ারির মাঝ বরাবর শুরু হয় ফাল্গুন মাস। এই মাস শেষ হয় মার্চ মাসের ১৫ তারিখ নাগাদ। প্রতি বছর ফাল্গুন মাসে বেশ কয়টি উৎসব (Festival) হয়। বিয়ে, পৈতে, অন্নপ্রাসনের মতো একাধিক শুভ অনুষ্ঠান হয়ে এই মাসে। এছাড়া গৃহপ্রবেশের দিন থাকে এই মাসে। অন্যদিকে, ফাল্গুন মাসের বিশেষ তিথিতে পুজিত হন একাধিক দেব-দেবী। এই সময় মহাশিবরাত্রি (Shivratri), গণেশ পুজোর (Lord Ganesh) তিথি পড়ে। শাস্ত্র মতে, এই মাসটি খুবই গুরুত্বপূর্ণ। এই মাসের পূর্ণিমা তিথিতে সত্য নারায়ন পুজো হয়। অন্যদিকে জ্যোতিষ শাস্ত্রেও (Astrology) গুরুত্ব রয়েছে ফাল্গুন মাসের। ভাগ্য ফেরাতে বিশেষ টোটকা (Tips) মেনে চলতে পারেন ফাল্গুন মাসে। জ্যোতিষ মতে, কয়টি টোটকার উল্লেখ আছে। যা নিষ্ঠার সঙ্গে পালন করলে উন্নতি ঘটবে। খারাপ সময় কাটাতে কিংবা সৌভাগ্য (Good Luck) লাভ করতে ফাল্গুন মাসে মেনে চলুন এই টোটকা। জেনে নিন কী কী। 

ঠান্ডা জল দিয়ে স্নান করুন ফাল্গুন মাসে। শাস্ত্র মতে, এই সময় ঠান্ডা জলে (Water) স্নান করলে সৌভাগ্য লাভ করবেন। এই মাসের বিষ্ণু ও শিবের ব্রত পালন করা হয়। এমনকী, এই সময় মহা শিবরাত্রির (Shivratri) পুজো হয়। এই সকল ব্রত পালনে কিংবা পুজোর আগে ঠান্ডা জলেই স্নান করা ভালো। 

শস্যদানা কম খাবার নির্দেশ দিয়ে থাকেন অনেকে। জ্যোতিষ মতে, ফাল্গুন মাস বরাবর শস্যদানা কম খেলে উপকার পাবেন। সঙ্গে মাছ ও মাংস কম খান। এই ফাল্গুন মাসে নানান দেব দেবীর আরাধনা করা হয়। পুজোর দিন ভুলেও আমিষ ছোঁবেন না। যে কোনও পুজোর ব্রত ভাঙতে ফল আহার করুন।  

রঙিন পোশাক পরুন ফাল্গুন মাসে। এতে সৌভাগ্য (Good Luck) লাভ করবেন। রঙিন পোশাক আপনার জীবনের বাধা কাটাতে সাহায্য করবে। বসন্তের আগমন ঘরে এই মাসে। বসন্তের শুরুতে দোল উৎসবে মেতে ওঠেন সকলে। তাই বসন্তকে আগমন জানাতেই হোক কিংবা নিজের ভাগ্য বদল করতে রঙিন পোশাক পরুন।  

ভগবান কৃষ্ণের পুজো করুন ফাল্গুন মাসে। ফাল্গুন মাসে শ্রী কৃষ্ণের (Lord Krisna) পুজো করলে সৌভাগ্য লাভ করবেন। ফাল্গুনে শিশু, যুব আর গুরু এই তিন রূপে পুজিন হন ভগবান কৃষ্ণ। সৌভাগ্য লাভ করতে নিষ্ঠা ভরে শ্রী কৃষ্ণের পুজো করুন। 

আরও পড়ুন: ধনেশের অবস্থানের ওপর নির্ভর করে অর্থভাগ্য, জেনে নিন রাশির অধিপতির অবস্থান প্রসঙ্গে

আরও পড়ুন: ২০২২ জুড়ে রয়েছে একাধিক বিয়ের দিন, এক ঝলকে দেখে নিন শুভ দিনগুলো রয়েছে কবে

আরও পড়ুন: 'যদি ভগবান-কে দেখতে চাও, আগে ভগবান হও', একথা বলেছিলেন স্বয়ং রামকৃষ্ণ

Share this article
click me!