মোহিনী একাদশীতে পালন করুন বিশেষ টোটকা, বাড়বে আয়, মুক্তি পাবেন ঋণের বোঝা থেকে

প্রতি বছর বৈশাখ মাসের শুক্লপক্ষের একাদশীতে পালিত হল এই মোহিনী একাদশী ব্রত। কথিত আছে, এই দিন ভগবান বিষ্ণু মোহিনী অবতার ধারণ করেছিলেন। সেই বেশে তিনি দেবতাদের অমৃত পান করান। সেই থেকে বৈশাখ মাসের শুক্লপক্ষের একাদশীতে পালিত হচ্ছে মোহিনী একাদশী। শাস্ত্রে দিনটির তাৎপর্য বিস্তর।

Sayanita Chakraborty | Published : May 12, 2022 4:00 AM IST

দেশ জুড়ে পালিত হচ্ছে মোহিনী একাদশী।  প্রতি বছর বৈশাখ মাসের শুক্লপক্ষের একাদশীতে পালিত হল এই মোহিনী একাদশী ব্রত। কথিত আছে, এই দিন ভগবান বিষ্ণু মোহিনী অবতার ধারণ করেছিলেন। সেই বেশে তিনি দেবতাদের অমৃত পান করান। সেই থেকে বৈশাখ মাসের শুক্লপক্ষের একাদশীতে পালিত হচ্ছে মোহিনী একাদশী। শাস্ত্রে দিনটির তাৎপর্য বিস্তর। 

এবছর বৈশাখ মাসের শুক্লপক্ষের একাদশীর সময় শুরু হবে ১১ মে ২০২২, সন্ধ্যা ৭টা ৩১ মিনিটে। আর শেষ হবে ১২ মেন সন্ধ্যা ৬টা ৫১ মিনিটে। এই দিন উপবাস করে পুজো দেওয়ার রীতি আছে। মনে করা হয়, এতে রোগ থেকে মুক্তি পাওয়া সম্ভব। আর্থিক উন্নতি ঘটতে পারে কয়টি টোটকা পালনে। মোহিনী একাদশীর দিন কয়টি টোটকা পালন করুন। এতে যেমন আর্থিক বৃদ্ধি হবে, তেমনই অর্থ সংক্রান্ত সকল জটিলতা দূর হবে। 

মোহিনী একাদশীর দিন ভগবান বিষ্ণু ও দেবী লক্ষ্মীকে ক্ষীর নিবেদন করুন। এদিন ভগবান বিষ্ণুকে তুলসী পাতা নিবেদন করুন। এর পরে, তুলসীর মালা দিয়ে ওম নমো ভগবতে বাসুদেবায় নমঃ মন্ত্রটি ১০৮ বার জপ করুন। অর্থ সংক্রান্ত সকল জটিলতা দূর হবে। 

মোহিনী একাদশীর দিন সকালে স্নান করে শ্রীমদ্ভাগবতের কাহিনি পাঠ করুন। এতে ভগবান বিষ্ণু প্রসন্ন হন। এতে আর্থিক সকল জটিলতা দূর হবে। এই দিন নিষ্ঠার সঙ্গে ভগবান বিষ্ণুর পুজো করুন। সর্বক্ষেত্রে সাফল্য আসবে।  

মোহিনী একাদশীর দিন সকালে ভগবান বিষ্ণুকে জাফরান ও দুধ দিয়ে অভিষের করুন। এতে আপনার জীবনে সকল সুখ ও সমৃদ্ধি লাভ ঘটবে। তেমনই আর্থিক সকল জটিলতা কেটে যাবে। মোহিনী একাদশীতে অবশ্যই পালন করুন এই টোটকা। 

এদিন নিয়ম মেনে ভগবান বিষ্ণু ও মা লক্ষ্মীর আরাধনা করুন। এতে বৈকুন্ঠ সাধিত হবে। শাস্ত্র মতে, এই দিন ভগবান বিষ্ণু ও মা লক্ষ্মীর আরাধনা করলে সব কাজে সাফল্য আসবে। আর্থিক জটিলতা দূর যেমন হবে, তেমনই সকল সমস্যা থেকে মুক্তি পাবেন।

যদি আপনার ঋণের বোঝা বাড়তে থাকে, তাহলে অশ্বত্থ গাছের টোটকা পালন করতে পারেন। এদিন অশ্বত্থ গাছে জল দিন ও ঘি-এর প্রদীপ দিন। এতে আর্থিক জটিলতা থেকে সহজে মুক্তি পাবেন। আর্থিক উন্নতি ঘটাতে ও সকল জটিলতা থেকে মুক্তি পেতে মেনে চলুন এই কয়টি টোটকায়। 

আরও পড়ুন- মোহিনী একাদশীর ব্রত পালন ও উপোসের সময় ভুলেও এই কাজগুলি করা উচিত নয়

আরও পড়ুন- কুম্ভ রাশিতে শনির প্রবেশে তৈরি পঞ্চ মহাপুরুষ যোগ, জেনে নিন কোন রাশিগুলির উপর পড়েছে এর প্রভাব

​​​​​​​আরও পড়ুন- মে মাস কেমন প্রভাব ফেলবে মকর রাশির উপর, জেনে নিন বিস্তারিত
 
 

Share this article
click me!