Vastu Tips For Kitchen: রান্নাঘরে রং করুন বাস্তু মেনে, জেনে নিন কোন রং ইতিবাচক প্রভাব ফেলবে

রান্নাঘরে বাস্তুদোষ থাকলে পরিবারের সকলের শরীরের ওপর খারাপ প্রভাব (Negative Effect) পড়ে। তাই সব সময় কয়টি জিনিস মেনে চলুন। তবেই দূর হবে বাস্তুদোষ।

Sayanita Chakraborty | Published : Dec 20, 2021 12:43 PM IST / Updated: Dec 20 2021, 06:16 PM IST

ক্রমে বাস্তু শাস্ত্রের (Vastu Shastra) প্রতি মানুষের আগ্রহ বাড়ছে। প্রতি পদক্ষেপে সকলে বিশ্বাস করছেন যে, বাস্তু আমাদের জীবনের ওপর প্রভাব ফেলে। বাস্তু মতে, ঘর সাজালে (Decoration) দূর হবে সকল বাধা। এই ধারণা বশেই আজকাল ঘর তৈরি থেকে ঘরসজ্জা সবের ক্ষেত্রেই বাস্তু (Vastu) শাস্ত্রের ওপর কম-বেশি ভরসা করছেন সকলে। এবার সংসারে সকল বাধা দূর করতে বাস্তু মতে রান্নাঘর (Kitchen) সাজান। নতুন বছরে রান্না ঘরকে দিন নতুন লুক সঙ্গে দূর করুন বাস্তু দোষ। 

বাস্তু শাস্ত্র মতে, বাড়ির অত্যন্ত গুরুত্বপূর্ণ জায়গা হল রান্নাঘর (Kitchen)। এখানে থাকেন অগ্নি দেবতা। তেমনই থাকেন মা লক্ষ্মী (Maa Laxmi)। তাই এই রান্না ঘর সজ্জায় বিশেষ গুরুত্ব দেওয়া প্রয়োজন। রান্না ঘরের রং (Color) কি হচ্ছে, তার ওপর নির্ভর করলে অনেক ভালো মন্দ। বাস্তু মতে, রান্নাঘরে বাস্তুদোষ থাকলে পরিবারের সকলের শরীরের ওপর খারাপ প্রভাব (Negative Effect) পড়ে। তাই সব সময় কয়টি জিনিস মেনে চলুন। তবেই দূর হবে বাস্তুদোষ।

বাস্তু শাস্ত্র অনুসারে, রান্না ঘরের রং থেকে তৈরি হতে পারে বাস্তু (Vastu) দোষ। তাই রান্না ঘরে সাদা অথবা ক্রিম রং করান। উজ্জ্বল কোনও রং করাবেন না। উজ্জ্বল সবুজ, হলুদ কিংবা নীল রং করানো একেবার উচিত নয়। এর থেকে বাস্তু দোষ তৈরি হয়। শাস্ত্র মতে, সাদা (White) অথবা ক্রিম (Cream) রং সংসারের জন্য শুভ। এতে মা লক্ষ্মী ও অগ্নি দেব সন্তুষ্ট হন। তাদের কৃপা সংসারের ওপর বজায় থাকে। 

আরও পড়ুন: Kitchen Tips: রান্নাঘরে দামি পাত্র ব্যবাহর করেন, সস্তার এই পাত্রের গুণাগুন জানলে মত বদলাতে বাধ্য

আরও পড়ুন: Kitchen Hacks- বাজারে পাওয়া সরষের তেল আসলে খাঁটি না ভেজাল, পরখ করুন এই সহজ উপায়ে

বাস্তু শাস্ত্র অনুসারে, রান্নাঘরের জন্য বাড়ির দক্ষিণ-পূর্ব (South-East) কোণ বেছে নিন রান্না ঘর হিসেবে। এই দিককে শাসল শুক্র ও দেবতা অগ্নি। তাই বাড়ির দক্ষিণ-পূর্ব কোণায় রান্নাঘর হলে সংসারে শুভ-শান্তি বজায় থাকে। তবে, একান্ত রান্না ঘররে দিক পরিবর্তন করতে না পারলে বাস্তু মেনে সাজান রান্নাঘর। আর অবশ্যই কয়টি ভুল করবেন না। আমাদের ভুলেই বাস্তুদোষ তৈরি হয়। শাস্ত্র মতে, রান্না ঘরে কখনও এঁটো বাসন ফেলে রাখবেন না। সারা রাত এঁটো বাসন পড়ে থাকলে বাস্তুদোষ তৈরি হয়। এতে চাকরি (Job) প্রার্থীদের বাধা আসে। রান্না ঘররে কল থেকে যেন টপ টপ করে জল না পড়ে। কল খারাপ থাকলে এমন শব্দ করে জল পড়ে। শাস্ত্র মতে, এই শব্দে অগ্নি দেবতা ক্রুদ্ধ হন। তাই কল খারাপ হলে অবশ্যই সারিয়ে নিন। তা না হলে বাস্তুদোষ তৈরি হবে। 
 

Share this article
click me!