Asianet News BanglaAsianet News Bangla

Kitchen Tips: রান্নাঘরে দামি পাত্র ব্যবাহর করেন, সস্তার এই পাত্রের গুণাগুন জানলে মত বদলাতে বাধ্য

মাটির পাত্রে রান্না করা খাবার আপনার তৈরি করা খাবারের আসল স্বাদ ধরে রাখে, ফলে খাবারটি আরও সুস্বাদু হয়ে ওঠে। মাটির পাত্র ব্যবহারের আরও কিছু কারণ আছে যেগুলি জানলে অবাক হবেন-

Know about the unbelievable benefits of cheap clay pot BDD
Author
Kolkata, First Published Dec 5, 2021, 1:43 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বর্তমানে মাটির পাত্রে রান্না করাটা একটা ট্রেন্ড-এ পরিনত হয়েছে। অনেকেই ঘরেও স্পেশাল কিছু জিনিস রান্না করার জন্য মাটির পাত্র ব্যবহার করেন। তবে বর্তমানে এটা একটা স্পেশাল বিষয় হলেও প্রাচীণ সময়ে বাড়ির সব রান্নাই এই পাত্রেই হত। এখনও বহু প্রান্তিক গ্রামে এখনও এই মাটির পাত্র ব্যবহার করা হয়।
মাটির পাত্র' কে মাটির পাত্র বলা হয়, তবে মাটির পাত্রে রান্না করে তৈরি খাবারের স্বাদ হয় একেবারে আলাদা। বর্তমান পরিস্থিতির তুলনায়, আমরা কাঁচ বা অ্যালুমিনিয়াম বা নন-স্টিক, লোহা এই সমস্ত রান্নার পাত্র ব্যবহার করি। তবে রান্নার কাজে ব্যবহৃত এই সব রান্নার পাত্র সেই মাটির পাত্রের তৈরি খাবারের স্বাদের তুলনায় অনেক কম থাকে।
এই কারণেই মানুষ রান্নার জন্য মাটির পাত্র থেকে শুরু করে শিশুদের খাবার রান্না করতে মাটির হাঁড়ি ব্যবহার শুরু করেছে। মাটির পাত্রে রান্না করা খাবার আপনার তৈরি করা শাকসবজি বা খাবারের আসল স্বাদ ধরে রাখে, ফলস্বরূপ খাবারটি আরও সুস্বাদু হয়ে ওঠে।
তবে এটাও জেনে রাখা প্রয়োজন শুধুমাত্র স্বাদের জন্যই 'মাটির পাত্র' বেছে নেওয়া একমাত্র কারণ নয়, আরও কিছু কারণ আছে যেগুলি জেনে নেওয়া দরকার-
১) মাইক্রোওয়েভ ব্যবহার
এটি আপনাকে অবাক করতে পারে, তবে বেশিরভাগ মাটির পাত্রই মাইক্রোওয়েভে ব্যবহার করা যায়। মাইক্রোওয়েভে মাটির পাত্র রাখলে উচ্চ তাপমাত্রার সংস্পর্শে এলে কোনও ক্ষতিকর গ্যাস বের হয় না, যা প্লাস্টিকের ক্ষেত্রে ঘটে।
২) কাচপাত্র থেকে উত্কৃষ্ট
আপনি যদি মনে করেন যে সাম্প্রতিক কাচের পাত্র বা গ্রানাইট কুকওয়্যার সেট যা আপনি কিনেছিলেন তা আপনার কাছে থাকা সমস্ত পাত্রের মধ্যে সেরা, তাহলে আপনাকে দুবার ভাবতে হবে।
মাটির পাত্র হল সাম্প্রতিক ট্রেন্ড এবং এমনকি সেলিব্রিটিদের দ্বারা গৃহীত হচ্ছে কারণ এটি অনেক সুবিধা দেয়। মাটির রান্নার পাত্রটি শীর্ষস্থানীয় এবং এমনকি আপনার বাড়ির সাজসজ্জাকেও উন্নত করতে পারে।
৩) দুগ্ধজাত খাদ্যের জন্য পারফেক্ট
মাটির পাত্র দুধ ও দুগ্ধজাত দ্রব্য সংরক্ষণের জন্য খুবই নিরাপদ। এর কারণ হ'ল কাদামাটির একটি শীতল প্রভাব রয়েছে এবং এটি দুধকে টক হতে বাধা দিতে সহায়তা করে।
এছাড়াও, যখন মাখন এবং দইয়ের মতো জিনিসগুলি মাটির পাত্রে রাখা হয়, তখন এটি একটি সুগন্ধ দেয় যা তাদের সম্পূর্ণ তাজা করে তোলে। আজকাল, আপনি সহজেই মাটির ভাঁড়ে এবং মাটির ভাঁড়ে কফি খোঁজেন কারণ এটি তাদের স্বাদকে অনন্য করে তোলে।
৪) তাপ প্রতিরোধী
আপনি যদি মনে করেন উচ্চ শিখায় মাটির পাত্র রাখলে তা ভেঙ্গে যাবে, তাহলে আপনি একেবারেই ভুল। মাটির পাত্রগুলি ভাটির মধ্য দিয়ে যায় এবং চকচকে হয় এবং এইভাবে তারা তাপ প্রতিরোধী বলে পরিচিত। এগুলি আপনার খাবারকে দীর্ঘ সময়ের জন্য গরম রাখতে পারে।
৫) খাবারকে স্বাস্থ্যকর করে তোলে
মাটির পাত্র তৈরিতে ব্যবহৃত কাদামাটি প্রকৃতিতে ক্ষারীয় বলে পরিচিত, যা খাবারের অ্যাসিডের সাথে মিথস্ক্রিয়া করে এবং পিএইচ স্তরকে নিরপেক্ষ করে, যার ফলে খাবার সহজে হজম হয় এবং এর পুষ্টি অক্ষত থাকে। সুতরাং, আমরা নিরাপদে বলতে পারি যে মাটির পাত্রে রান্না করা খাবার অন্য যে কোনও রান্নার পাত্রের চেয়ে স্বাস্থ্যকর।

আরও পড়ুন- বাড়ছে ওমিক্রন আক্রান্তের সংখ্যা, জেনে নিন কতটা শক্তিশালী আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা

আরও পড়ুন: Sleep Problems: রাতে শুয়েই ঘুমিয়ে পড়ুন, রইল ৫ মিনিটে ঘুম আসার অব্যর্থ টোটকা

আরও পড়ুন: Fatty Liver: রোগা লোকেদের নাকি ফ্যাটি লিভার হয় না, এমন একাধিক ভুল ধারণা রয়েছে রোগ নিয়ে, জেনে নিন

Follow Us:
Download App:
  • android
  • ios