Ganesh Chaturthi 2022: গণেশ চতুর্থীর শুভক্ষণে রইল সিদ্ধিদাতা প্রসঙ্গে কয়টি অজানা কাহিনি, দেখে নিন এক নজরে

 অধিকাংশ জায়গায় ৩১ তারিখ অর্থাৎ আজ পুজিত হচ্ছে ভগবান গণেশ। আবার অনেক জায়গায় এই পুজো চলে ১০দিন ধরে। আজ গণেশ চতুর্থীর শুভক্ষণে রইল সিদ্ধিদাতা প্রসঙ্গে কয়টি অজানা কাহিনি, দেখে নিন এক নজরে। 

Sayanita Chakraborty | Published : Aug 31, 2022 7:19 AM IST

প্রতি বছর শুক্ল চতুর্থী তিথিতে পালিত হয় গণেশ চতুর্থী। এবছর শুভ তিথি শুরু হচ্ছে ৩০ অগস্ট। এই দিন দুপুর ৩টে ৩৪ মিনিট থেকে শুরু হবে শুভ সময়। চলবে ৩১ অগস্ট দুপুর ৩ টে ২৩ মিনিট পর্যন্ত। সে কারণে অধিকাংশ জায়গায় ৩১ তারিখ অর্থাৎ আজ পুজিত হচ্ছে ভগবান গণেশ। আবার অনেক জায়গায় এই পুজো চলে ১০দিন ধরে। আজ গণেশ চতুর্থীর শুভক্ষণে রইল সিদ্ধিদাতা প্রসঙ্গে কয়টি অজানা কাহিনি, দেখে নিন এক নজরে। 

ভগবান গণেশ হলেন একমাত্র দেবতা যার পুজোয় দূর্বা ব্যবহার করা হয়। কথিত আছে, এক সময় আগলাসুর নামে এক অসুর ছিলেন। তিনি ঋষিদের জীবন্ত গিলে খেতেন। ভগবান গণেশ তখন অসুরকে গিলে ফেলে তাকে হত্যা করতে। সে সময় সিদ্ধিদাতার পেটে আগুন লেগেছিল। তারপর তার পেটের জ্বালা মেটাতে ঋষি কাশ্যপ দূর্বা দেন তাঁকে। সেই দূর্বা সেবনে সিদ্ধিদাতা জ্বালা থেকে নিষ্পত্তি পান। সে কারণে গণেশ পুজোয় দূর্বা ব্যবহার করা হয়। 

আমরা সকলেই জানি ইঁদুর হল গণেশের বাহন। কিন্তু, জানেন কি কীভাবে ইঁদুর গণেশের বাহন হয়েছিল? কথিত আছে, মৌষকই প্রথম রাক্ষস যাকে গণপতি শাস্তি দেন। তাঁকে তিনি ইঁদুরে পরিণত করেন। মৌষকের অনুরোধে গণেশজি তাঁকে তাঁর বাহন করার সিদ্ধান্ত নেন। সে কারণে ভগবান গণেশ মৌষকরাজ নামেও পরিচিত। 

প্রভু গণেশ লাল ও সিঁদুরের রং পছন্দ করেন। তাঁকে খুশি করতে পুজোয় লাল রঙের ফুল নিবেদন করুন। 

গণপতি বাপ্পার দর্শন সব সময় সামনে থেকে করুন। কথিত আছে, ভগবান গণেশের পিছনের দিকে দারিদ্র্য থাকে। তাই তাঁকে পিছন দিক থেকে দেখবেন না। 

মোদক হল সিদ্ধিদাতার প্রিয় মিষ্টি। তাই গণেশ মূর্তি কেনার সময় খেয়াল রাখুন যেন সিদ্ধাদাতার হাতে মোদক থাকে। এমন মূর্তি পুজো করা তো বটেই ঘরে রাখাও শুভ বলে গণ্য করা হয়। গণেশের এমন মূর্তি কিনুন যা বসার অবস্থায় রয়েছে। তেমনই গণেশ মূর্তির যেন বাম দিকে যেন তির্যক থাকে। মেনে চলুন এই নিয়ম।  তেমনই সাদা গণেশের মূর্তি স্থাপন করুন। সাদা গণেশের মূর্তি রাখলে সুখ, শান্তি ও সমৃদ্ধি ঘটবে। তেমনই, সিঁদুর রঙের গণেশ রাখলে আত্ম-বৃদ্ধি ঘটবে। বাস্তু অনুসারে, এই রঙের গণেশ রাখা শুভ।  

    
আরও পড়ুন- গণেশ চতুর্থী থেকে এই ৪ রাশির ভাগ্য বদলাতে চলেছে, এই তালিকায় আপনার রাশি আছে কি

আরও পড়ুন- Ganesh Chaturthi 2022: রাশি অনুসারে গণেশের পুজো করুন, জেনে নিন কোন রঙের মূর্তি কোন রাশির জন্য শুভ

আরও পড়ুন- গণেশ পুজো শুরুর আগে জেনে নিন গণপতি প্রতিষ্ঠা এবং বিসর্জনের শুভ সময়

Share this article
click me!