চতুর্দশীতে পালিত হয় নরসিংহ জয়ন্তী, জেনে নিন এই উৎসবের মাহাত্ম্য

১৪ মে পালিত হবে নরসিংহ জয়ন্তী। কথিত আছে, চতুর্দশীতে পালন করা হয় নরসিংহ জয়ন্তী। সাধারণেত এপ্রিল বা মে মাসে এই তিথি পড়ে। চলতি বছরে নরসিংহ জয়ন্তী শুরু হচ্ছে ১৪ মে  তারিখ বেলা ৩টে ২২ মিনিটে। শেষ হবে ১৫ মে ১২টা ৪৫ মিনিটে। 

Web Desk - ANB | Published : May 13, 2022 9:55 AM IST

হিন্দু শাস্ত্রে উল্লেখ রয়েছে একাধিক দেব দেবীর। আর আদি দেবতা হলেন বিষ্ণু। শাস্ত্র মতে, ব্রক্ষ্মা- বিষ্ণু- মহেশ্বর হল তিন শক্তি। শাস্ত্র মতে, মহাজাগতিক সকল শক্তির উৎস হলেন তারা। সে কারণে একাধিক দিন উৎসর্গ করা হয় আলাদা দেব দেবীর নামে। সেই অনুসারে, ১৪ মে পালিত হবে নরসিংহ জয়ন্তী। কথিত আছে, চতুর্দশীতে পালন করা হয় নরসিংহ জয়ন্তী। সাধারণেত এপ্রিল বা মে মাসে এই তিথি পড়ে। চলতি বছরে নরসিংহ জয়ন্তী শুরু হচ্ছে ১৪ মে  তারিখ বেলা ৩টে ২২ মিনিটে। শেষ হবে ১৫ মে ১২টা ৪৫ মিনিটে। 

শাস্ত্র মতে, অত্যাচারী হিরণ্যকশিপুকে বধ করতে মর্তে এসেছিল শ্রী বিষ্ণু। তিনি বৈশাখ মাসের শুক্ল পক্ষের চতুর্দশীতে পালন করা হয় নরসিংহ জয়ন্তী।

নরসিংহ জয়ন্তী পালন করতে চাইলে মেনে চলতে হবে বিশেষ কয়টি জিনিস। এদিন সকালে স্নান সেরে পরিষ্কার পোশাক পরুন। তারপর মা লক্ষ্মী ও নরসিংহ মূর্তিতে পুজো করুন। নারকেল, মিষ্টি, ফল, কেশর নিবেদন করুন। এদিন উপসাব করে পুরো করবেন। উপবাস নরসিংহ জয়ন্তীতে শুরু হয়ে পরের দিন সকালে সূর্য ওঠা পর্যন্ত উপবাস করবেন। এদিন গম ও দানাশস্য খাবেন না। এদিন দুঃস্থদের তিল, পোশাক, খাদ্য, দামি ধাতু দান করতে পারেন। 

হিন্দু শাস্ত্র অনুসারে, অশুভকে নাশ করতে নরসিংহ অবতারের আবির্ভাব হয়েছিল। তাই নরসিংহ জয়ন্তীর দিন উপবাস করে পুজো করলে সব কাজে সফল হবেন। জীবন সকল জটিলতা কাটাতে চাইলে অবশ্যই পালন করুন নরসিংহ জয়ন্তী। 

কাহিনি অনুসারে, ঋষি কাশ্যপ ও তাঁর স্ত্রী দিতির দুই সন্তান ছিল। তাদের নাম হিরণ্যকশিপু ও হিরণ্যাক্ষ। দুই ভাই ভগবান ব্রক্ষ্মাকে সন্তুষ্ট করার জন্য কঠোর তথ্য করেন। ব্রক্ষ্মা তুষ্ট বয়ে তাদের এমন বর দেন যে দেখা যায়, পৃথিবীর কোনও জীব, অস্ত্র এমনকী দেবতারাও তাদের হত্যা করতে পারবে না। এই বর পেয়ে যুদ্ধ ও নির্বিচারে হত্যা করতে ও দখল করতে থাকে। অবশেষে শ্রীবিষ্ণু বরাহ অবতার ধারণ করে হিরণ্যাক্ষকে হত্যা করেন। সেই থেকে এই বিশেষ দিনে পালিত হচ্ছে নরসিংহ জয়ন্তী হিসেবে। শাস্ত্র মতে, অত্যাচারী হিরণ্যকশিপুকে বধ করতে মর্তে এসেছিল শ্রী বিষ্ণু। তাই এই দিন নিষ্ঠা ভরে শ্রী বিষ্ণুর পুজো করলে সকল জটিলতা থেকে মুক্তি মিলবে। 

আরও পড়ুন- চন্দ্রগ্রহণের শুভ প্রভাব পড়তে চলেছে এই তিন রাশির ওপর, ঘটবে কেরিয়ারে উন্নতি

আরও পড়ুন- চিনে নিন এই চার রাশিকে, এরা সঙ্গীর থেকে বন্ধুদের বেশি ভরসা করে থাকেন

আরও পড়ুন- ১৭ মে স্থান পরিবর্তন করবে মঙ্গল, জেনে নিন কোন রাশির ওপর কেমন প্রভাব পড়বে


 

Share this article
click me!