Tips For Good Luck: বাড়িতে পূজাপাঠের ক্ষেত্রে ১০টি মারাত্মক ভুল অবশ্যই এড়িয়ে চলুন

পূজার্চনা করলেও আমরা অনেক ক্ষেত্রে কয়েকটি গুরুত্বপূর্ণ ভুল করে থাকি। ঈশ্বরকে পূজা অর্পণ, ঘরে গাছ লাগানো, ফুল নিবেদন, ইত্যাদি ক্ষেত্রে ১০টি মারাত্মক ভুল এখনই জেনে নিন। 

 

Sahely Sen | Published : Aug 8, 2023 6:57 AM IST

110

স্থান-কাল বিচার না করে বাড়িতে দেব-দেবীর মূর্তি স্থাপন করা উচিত নয়। মূর্তিগুলির জন্য নির্দিষ্ট সময়ে ভোগ, আরতি করা প্রয়োজন, বিশেষ নিয়ম ও সংযম পালন করতে হয়। সবসময় বাড়িতে এই সব করা কঠিন। সেইজন্য, বাড়িতে সন্তানের জন্ম হলে বা হঠাৎ কেউ মারা গেলে দেবতাদের পূজা করা হয় না, এতে বড় দোষ হয়।

210

বাড়িতে পূজার স্থান একটি মাত্র জায়গায় করা উচিত। বাড়ির মধ্যে অনেকগুলি ছোট ছোট উপাসনালয় তৈরি করলে বাড়ির সদস্যদের মধ্যে অস্থিরতা ও অসুখের সৃষ্টি হয়।

310

রান্নাঘরে আগুন জ্বালানো উচিত দক্ষিণ-পূর্ব দিকে মুখ করে। এই দিকটি রান্নার কাজের জন্য শুভ বলে বিবেচনা করা হয়।

410

কিছু মানুষের অভ্যাস থাকে যে, বিভিন্ন নতুন কাজের আগে বা সমস্যায় পড়লে খুব তাড়াতাড়ি কান্নাকাটি করা। প্রতিটি কাজ চোখের জল দিয়ে শুরু করলে সেই ধরনের আচরণ ‘অশুভ’ বলে বিবেচিত হয় এবং এটি বাড়িতে নেতিবাচক শক্তি উৎপন্ন করে। এর দ্বারা ঝামেলা ও বিভেদ বাড়ে।

510

জ্যোতিষশাস্ত্র মতে, পানের বোঁটায় থাকে রোগ, আগায় থাকে পাপ। পচা পান জীবন নষ্ট করে। তাই পান দেওয়ার সময় ডাঁটা ও ডগা ভেঙ্গে ফেলুন এবং শুভ কাজে কখনও পচা পান দেবেন না।

610

শ্মশান বা তার আশেপাশের জমি থেকে চারা তুলে এনে সেই গাছ কখনোই বাড়ির উঠোনে লাগাবেন না। কোনও অসুস্থ ব্যক্তির দেওয়া গাছের চারা, বন্য ঘাস, বাড়িতে কোথাও লাগাবেন না। উঠোনে লাগানোর জন্য সবসময় বাগান বা নার্সারি থেকে গাছপালা নিয়ে আসুন।

710

ডান হাতের অনামিকা এবং বুড়ো আঙুলের সাহায্যে সর্বদা দেবতাদের উদ্দেশ্যে ফুল নিবেদন করা উচিত। তার আগে ফুলগুলিকে বুড়ো আঙুল আর তর্জনীর সাহায্যে ভালো করে মুছে ফেলতে হবে। ভগবানকে কখনও ফুলের কুঁড়ি নিবেদন করা উচিত নয়। কিন্তু পদ্ম ফুলের ক্ষেত্রে কুঁড়ি দেওয়া যেতে পারে।

810

বেশিরভাগ মানুষই শোবার ঘরে খাবার খেতে পছন্দ করেন এবং খাওয়ার পর এঁটো বাসন ফেলে রেখে ঘুমাতে যান। এঁটো পাত্র রেখে ঘুমোতে গেলে তা ঘরে রোগজীবাণু নিয়ে আসে। এর প্রভাবে অর্থেরও অভাব ঘটে। তাই এঁটো বাসন অবশ্যই পরিষ্কার করে রাতে ঘুমাতে যাওয়া উচিত।

910

জ্বালানো প্রদীপ কখনও ফুঁ দিয়ে নেভানো উচিত নয়। জ্বালানো প্রদীপ দিয়ে কখনও আরেকটি প্রদীপ বা অন্য কিছু জ্বালানো উচিত নয়। এই কাজ করলে ঘরে দারিদ্র্য আসে।

1010

বিছানার গদির নিচে কোনো কাগজ, প্রেসক্রিপশন, ওষুধ, কাপড় বা টাকাপয়সা রাখবেন না। তাহলে যে পাশে রাখবেন, ঘুমনোর সময় শরীরের সেই পাশটিতে অঙ্গ-প্রত্যঙ্গে ক্ষতি হতে শুরু করবে।

আরও পড়ুন-

শনিদেবের পূজা থেকে মা লক্ষ্মীর চরণে, ৬টি বিশেষ উপায়ে আপনার ভাগ্য খুলে দিতে পারে অপরাজিতা ফুল
Before Dying Symptoms: শিবপুরাণ অনুসারে মৃত্যুর আগে এই লক্ষণগুলি বুঝিয়ে দেয় মানুষের বেঁচে থাকতে আর কতদিন বাকি
Astrological Tips: সকালে ঘুম থেকে উঠেই এই ৫টি কাজ একেবারেই করবেন না, সারাটা দিন খারাপ যাওয়ার সম্ভাবনা থাকে
পরিবারে অশান্তি বা জীবনে ব্যর্থতার প্রধান কারণ হতে পারে ঘরের নেতিবাচক শক্তি, এই কুপ্রভাবগুলি দূর করার জন্য জেনে নিন প্রয়োজনীয় উপায়

Share this Photo Gallery
click me!
Recommended Photos