বাস্তু মতে জেনে নিন মূল ফটক থেকে বেডরুমের সঠিক দিক, বাস্তুদোষ কখনই হবে না

বাস্তু অনুসারে বাড়ি তৈরি করলে বাস্তুদোষ হয় না এবং বাড়ির লোকেরা সুখী থাকে। চলুন জেনে নেওয়া যাক বাস্তু অনুসারে ঘরের কোন দিকে কোন ঘরটি হওয়া উচিত।

 

Web Desk - ANB | Published : Jan 28, 2023 7:58 AM IST

বাস্তুশাস্ত্র শক্তির ভারসাম্যের উপর ভিত্তি করে। বাস্তু অনুসারে বাড়ি তৈরি করা শুভ বলে মনে করা হয়। বাস্তু সম্মত ঘর ইতিবাচক শক্তির প্রভাব দেয়। এর ফলে ঘরে সুখ-সমৃদ্ধি থাকে এবং বাড়ির সদস্যরা মানসিক শান্তি পায়। এতে বাড়ির প্রতিটি দিক এবং প্রতিটি ঘরের বিশেষ গুরুত্ব বলা হয়েছে। বাস্তুশাস্ত্রে বাড়ির মূল দরজা থেকে শোওয়ার ঘর পর্যন্ত সঠিক দিক বলা হয়েছে। বাস্তু অনুসারে বাড়ি তৈরি করলে বাস্তুদোষ হয় না এবং বাড়ির লোকেরা সুখী থাকে। চলুন জেনে নেওয়া যাক বাস্তু অনুসারে ঘরের কোন দিকে কোন ঘরটি হওয়া উচিত।

পূর্ব দিক-

পূর্ব দিক হল সূর্যোদয়ের দিক। ইতিবাচক এবং শক্তিশালী রশ্মি এই দিক থেকে আমাদের ঘরে প্রবেশ করে। বাড়ির মূল ফটকটি এই দিকে রাখা খুব ভালো বলে মনে করা হয়। যদি প্রধান দরজা সম্ভব না হয়, তবে অবশ্যই এই দিকে একটি জানালা রাখুন।

পশ্চিম দিক-

আপনার রান্নাঘর বা বাথরুম বাড়ির পশ্চিম দিকে হওয়া উচিত। মনে রাখবেন রান্নাঘর এবং টয়লেট যেন একে অপরের সংলগ্ন না হয়।

উত্তর দিক-

বাস্তুশাস্ত্রে বাড়ির জানালা ও দরজা এই দিকে থাকা শুভ বলে মনে করা হয়। বাড়ির বারান্দা এবং ওয়াশ বেসিনও এই দিকে হওয়া উচিত। আপনার বাড়ির মূল দরজাটিও যদি এই দিকে থাকে তবে এটি আরও শুভ বলে মনে করা হয়।

দক্ষিণ দিক-

বাড়ির দক্ষিণ দিকে কোনও ধরনের খোলা বা টয়লেট থাকা উচিত নয়। যে কোনও ভারী জিনিস বাড়ির দক্ষিণ দিকে রাখতে হবে। এই দিকে দরজা বা জানালা রাখা অশুভ বলে মনে করা হয়। এর ফলে ঘরে নেতিবাচক শক্তি প্রবেশ করে এবং বাড়িতে ঝামেলা বাড়ে।

উত্তর-পূর্ব দিক-

বাড়ির উত্তর-পূর্ব দিককে উত্তর-পূর্ব কোণ বলে। এই দিকটিকে জলের স্থান হিসাবে বিবেচনা করা হয়। বাড়ির এই দিকে বোরিং, সুইমিং পুল, পূজার জায়গা থাকতে হবে। এই দিকে একটি প্রধান ফটক থাকলে খুব ভালো হয়।

উত্তর-পশ্চিম দিক-

একে উত্তর-পশ্চিম দিকও বলা হয়। আপনার বেডরুম, গ্যারেজ, গোয়ালঘর ইত্যাদি এই দিকে হওয়া উচিত।

দক্ষিণ-পূর্ব দিক-

একে বাড়ির দক্ষিণ-পূর্ব কোণ বলে। এটি অগ্নি উপাদানের দিক। এই দিকে গ্যাস, বয়লার, ট্রান্সফরমার ইত্যাদি থাকতে হবে।

দক্ষিণ-পশ্চিম দিক-

এই দিকটি দক্ষিণ-পশ্চিম দিক হিসাবে পরিচিত। এই দিকে কোনও জানালা এবং দরজা থাকা উচিত নয়। বাড়ির প্রধানের ঘর এখানে করা যায়।

 

আরও পড়ুন- দোলের পর থেকে এই রাশিগুলির সম্পদ বাড়বে, সারা বছরই সব দিক থেকে মিলবে সাফল্য

আরও পড়ুন- এই গ্রহ ১০০ দিনের বেশি সময় ধরে অস্তমিত হবে, ফলে এই রাশিগুলির উপর পড়বে মারাত্মক প্রভাব

উঠান-

প্রতিটি বাড়িতে একটি উঠান থাকা উচিত। আঙিনা ছাড়া একটি ঘর অসম্পূর্ণ বলে মনে করা হয়। তুলসী, ডালিম, জামফল, মিষ্টি বা তেতো নিম এবং আমলার মতো ইতিবাচক শক্তি দেয় এমন ফুলের গাছ বাড়ির উঠানে লাগাতে হবে।

Share this article
click me!