কার্তিক মাসে ভুল করেও তুলসী গাছে এই কাজগুলো করবেন না, নয়তো জীবনে নেমে আসবে ঘোর দারিদ্রতা

কার্তিক মাসে এই সময়ে ভুল করে তুলসী পাতা ছিঁড়ে ফেলা উচিত নয়, তা না হলে বাড়িতে দারিদ্র্য আসতে পারে। চলুন বিস্তারিত জেনে নেই কার্তিক মাসে তুলসী পাতা কুড়ানো অশুভ হতে পারে!

 

deblina dey | Published : Nov 13, 2023 10:04 AM IST

কার্তিক মাসকে হিন্দু ধর্মে সবচেয়ে পবিত্র মাসগুলির মধ্যে একটি হিসাবে মনে করা হয়। হিন্দু ধর্মীয় শাস্ত্রে, কার্তিক মাস ভগবান বিষ্ণুর সবচেয়ে প্রিয় মাসগুলির মধ্যে একটি। মা লক্ষ্মী ছাড়াও তুলসী গাছে ভগবান বিষ্ণুর বাস। ভগবান শালিগ্রামের সঙ্গে মা তুলসীর বিবাহ কার্তিক মাসের শেষের দিকে হয়।

কার্তিক মাসে তুলসীর পূজা করলে পূর্ণ ফল পাওয়া যায়। তাই এই সময়ে কিছু বিষয়ে খেয়াল রাখা জরুরি। যেমন কার্তিক মাসে এই সময়ে ভুল করে তুলসী পাতা ছিঁড়ে ফেলা উচিত নয়, তা না হলে বাড়িতে দারিদ্র্য আসতে পারে। চলুন বিস্তারিত জেনে নেই কার্তিক মাসে তুলসী পাতা কুড়ানো অশুভ হতে পারে!

শ্রীহরি পূজা-

কার্তিক মাসে শ্রী হরির পূজা করা শুভ বলে মনে করা হয়। এগুলোর পূজা করলে অনেক উপকার পাওয়া যায়। যদি কেউ কার্তিক মাসে তুলসী মাকে পূজা করে তবে তার শুভ ফল পাওয়া যায়।

কার্তিক মাসে নদীতে স্নান করা

কার্তিক মাসে পবিত্র নদীতে স্নানের বিশেষ তাৎপর্য রয়েছে। এই সময়ে স্নান ও দান করলে পুণ্য লাভ হয়। যদি কোনও ব্যক্তি শুভ ফল পেতে চান তবে কার্তিক মাসে তুলসী সংক্রান্ত কিছু জিনিসের যত্ন নেওয়া প্রয়োজন।

স্নান না করে তুলসী স্পর্শ করবেন না

তুলসী গাছে মা লক্ষ্মীর বাস। তাই কার্তিক মাসে স্নান না করে ভুল করেও তুলসী গাছকে স্পর্শ বা পূজা করবেন না।

সন্ধ্যার পর তুলসী পাতা ছিঁড়বেন না

সন্ধ্যার পর তুলসী ছিঁড়ে ফেলা অশুভ বলে মনে করা হয়। এতে মা লক্ষ্মী রেগে যান।

সন্ধ্যার পর কেন তুলসী তুলবেন না?

সন্ধ্যার পরে তুলসী স্পর্শ করাও নিষিদ্ধ। তুলসীকে মা রাধার রূপ মনে করা হয়। তাই, সন্ধ্যায় তিনি ভগবান কৃষ্ণের সঙ্গে রাসে ব্যস্ত থাকেন। তাই সন্ধ্যায় তুলসী পাতা তুলবেন না বা স্পর্শ করবেন না।

Share this article
click me!