Saraswati Puja: শুধুমাত্র বিদ্যা নয়, যুদ্ধ এবং শক্তির দেবী রূপেও আরাধনা করা হত দেবী সরস্বতীর

দেবতা ইন্দ্রের থেকেও শক্তিশালী দেবী সরস্বতী। শুধু বিদ্যা এবং বুদ্ধিতেই আটকে নেই তাঁর পারদর্শিতা। 

Sahely Sen | Published : Feb 14, 2024 8:36 AM IST

সরস্বতীর আদিরূপেই  বৈদিক ঋষিরা এবং বেদব্যাস দেবীকে পূজা করেছেন l সিন্ধু সভ্যতার প্রচন্ড বেগময়ী নদী সরস্বতী ঋগ্বেদে এইভাবেই উপাস্য হয়েছেন  ঋক বেদে ঋষি বশিষ্ঠর সূক্ত অনুসারে সরস্বতী হলেন "আয়োনির্মিত পুরীর ন্যায় ধারয়িত্রী" l তিনি স্বয়ং রথের মত ধেয়ে সমস্ত বাধা দূর করে পথ করে নেন l অর্থাৎ, সরস্বতী হলেন একজন মহান বীর নারী । 


কথিত আছে যে, তিনি পাহাড় থেকে সমুদ্র অবধি গমনশীলা l সরস্বতীই অশ্ব ও শক্তি দান করেন এবং তিনিই সৈনিকদের দেহ সজ্জিত ও রক্ষা করেন l ঋকে তাঁকে পুরুষ সরস্বনরূপে অভিহিত করা হয়েছে l সমস্ত দেবতা তাঁর কাছে নতজানু হন l তিনি অসীম দয়াবতী l



উল্লেখ্য রয়েছে যে, সরস্বতী হলেন আশ্রয়দাতা বৃক্ষ সম l তিনি শক্তিদাত্রী ও অন্নদাত্রী (বেদে উপনিষদে, অন্ন ও বল বা শক্তি সমার্থক)। এবং তিনি রক্ষাকারিনী ও প্রজ্ঞাদায়িনী l  বৌদ্ধরা এই সরস্বতীকেই "প্রজ্ঞাপারমিতা" বলেছেন l বৌদ্ধরা বৈদিক ধর্মের অনুসারী l কোনওরকম লিঙ্গ বৈষম্য ঋগ্বেদে নেই l

 

সংহিতায় আছে, সরস্বতী হলেন সাক্ষ্যাৎ তেজ । ঋষি ভরদ্বাজের সূক্ত অনুযায়ী, সরস্বতী দেবতা ইন্দ্রের সমকক্ষ অথবা ইন্দ্রের থেকেও শ্রেষ্ঠ । তিনি শুধু যুদ্ধে রক্ষা করেন না, তিনি যুদ্ধে সম্পদও দান করেন l তাঁর এতো শক্তি, যে তিনি পর্বত ভঙ্গ করতে পারেন । মায়াবীর মায়াও ধ্বংস করেন। 

শান্ডিল্য উপনিষদে সরস্বতী হলেন বৃষারূঢ় ও ত্রিশূলধারিনী l গ্রীকদের দেবী এথেনা (Athena) এই যুদ্ধ-বল-প্রজ্ঞার দেবী সরস্বতীরই আরেক রূপ। মহাভারতে বেদব্যাস বলেছেন, বলশালীর আহ্বানেই সরস্বতী প্রীতা হন । কারণ তিনি বলের দেবী । তাই, সরস্বতী শুধুই বিদ্যা বা বুদ্ধির দেবী নন, তিনি শক্তি, সাহস এবং দয়ামায়ারও মিশ্রিত প্রতীক। 

Read more Articles on
Share this article
click me!