Jaya Ekadashi 2024: ২০ নাকি ২১ ফেব্রুয়ারি, এবছর জয়া একাদশীর শুভ সময় কখন? জেনে নিন পুজোর তারিখ

জ্যোতিষশাস্ত্র অনুসারে, জয়া একাদশীতে স্নান, দান ও পূজা করলে অশ্বমেধ যজ্ঞের সমান ফল পাওয়া যায়। আসুন জেনে নেওয়া যাক এ বছর জয়া একাদশী কবে এবং এর পূজা পদ্ধতি কী।

Sahely Sen | Published : Feb 14, 2024 7:03 AM IST

মাঘ মাসের শুক্লপক্ষের একাদশীতে উপবাস রেখে পালিত হয় ‘জয়া একাদশী’ । বিশ্বাস করা হয় যে, জয়া একাদশীর উপবাস পালন করলে এবং আচার অনুযায়ী ভগবান বিষ্ণুর পূজা করলে মানুষের সমস্ত পাপ মোচন হয়। জ্যোতিষশাস্ত্র অনুসারে এই একাদশীতে স্নান, দান ও পূজা করলে অশ্বমেধ যজ্ঞের সমান ফল পাওয়া যায়। আসুন জেনে নেওয়া যাক এ বছর জয়া একাদশী কবে এবং এর পূজা পদ্ধতি কী।
 

জয়া একাদশী কখন:

হিন্দু ক্যালেন্ডার অনুসারে, মাঘ মাসের শুক্লপক্ষের একাদশী শুরু হতে চলেছে ১৯ ফেব্রুয়ারি সকাল ৮টা বেজে ৪৯ মিনিট থেকে। ২০ ফেব্রুয়ারি সকাল ৯টা বেজে ৫৫ মিনিটে শেষ হবে এই শুভ ক্ষণ। সেই অনুযায়ী ২০ ফেব্রুয়ারি একাদশী উপবাস পালিত হবে। ২১ শে ফেব্রুয়ারি সকাল ৬টা বেজে ৫৫ মিনিট থেকে ৯টা বেজে ১১ মিনিট পর্যন্ত উপবাস পালন করতে পারেন।  


এই দিনে গঠিত হতে চলেছে আয়ুষ্মান যোগ, ত্রিপুষ্কর যোগ এবং রবি যোগ । এই ক্ষেত্রে মাঘ মাসের শুক্লপক্ষের একাদশী তিথিটি অত্যন্ত শুভ।


-

জয়া একাদশী পূজা পদ্ধতি:

এই দিনে প্রতিদিনের আচার-অনুষ্ঠান শেষ করে ভোরবেলা ঘুম থেকে উঠে স্নান করে পরিষ্কার হলুদ জামাকাপড় পরতে পারেন। এরপর কলা গাছে জল ও ছোলার ডাল নিবেদন করতে হয়।  ভগবান বিষ্ণুর মূর্তির সামনে বসে উপবাসের ব্রত নিন। এই সময়ে, ভগবান বিষ্ণুকে স্মরণ করে ধ্যান করতে পারেন এবং হলুদ ফুল অর্পণ করতে পারেন। ঘিয়ের প্রদীপ জ্বেলে দেবতার নৈবেদ্যে হলুদ মিষ্টি নিবেদন করুন। 

Share this article
click me!