মা চন্দ্রঘন্টার পুজোয় মেনে চলুন এই বিশেষ নিয়ম, মুক্তি মিলবে জীবনের সকল জটিলতা থেকে

নবরাত্রির তৃতীয় দিনে মা চন্দ্রঘন্টা মূর্তির পুজো করা হয়। মা চন্দ্রঘন্টা এই রূপটি পরম শান্তিময় ও শুভ। তার মাথায় ঘন্টা আকৃতির অর্ধচন্দ্র। তাই তাকে চন্দ্রধন্টা দেবী বলা হয়।

Web Desk - ANB | Published : Mar 24, 2023 6:35 AM IST

আজ পালিত হচ্ছে চৈত্র নবরাত্রিরের তৃতীয় দিন। পুজিত হচ্ছেন মা চন্দ্রঘন্টার। চৈত্র নবরাত্রিরের নয় দিন মায়ের নয় রূপের পুজো হয়ে থাকে। শৈলপুত্রী, ব্রক্ষ্মচারিণী, চন্দ্রঘন্টা, মা কুষ্মাণ্ডা, স্কন্দমাতা, কাত্যায়নী, কালরাত্রি, মহাগৌরি ও সিদ্ধিদাত্রী রূপে মা পুজিত হন। ২২ মার্চ থেকে শুরু হয়েছে চৈত্র নবরাত্রি। আজ নবরাত্রিরের তৃতীয় দিন। এই তৃতীয় দিনে মা চন্দ্রঘন্টা দেবীর পুজো হয়ে থাকে। তিথি অনুসারে পুজোর ব্রক্ষ্ম মুহূর্ত সকাল ০৪।৪৭ থেকে ০৫।৩৪। সর্বার্থ সিদ্ধি যোগ- সকালে ০৬।২১ থেকে দুপুর ১।২২। অভিজিৎ মুহূর্ত- দুপুপ ১২।০৩ থেকে ১২।৫২ পর্যন্ত। বিজয় মুহূর্ত- দুপুর ০২।৩০ থেকে দুপুর ৩।১৯ পর্যন্ত।

মা দুর্গার তৃতীয় শক্তিকে বলা হয় চন্দ্রঘন্টা। নবরাত্রির তৃতীয় দিনে মা চন্দ্রঘন্টা মূর্তির পুজো করা হয়। মা চন্দ্রঘন্টা এই রূপটি পরম শান্তিময় ও শুভ। তার মাথায় ঘন্টা আকৃতির অর্ধচন্দ্র। তাই তাকে চন্দ্রধন্টা দেবী বলা হয়।

পঞ্চং অনুসারে, শুভ সময় শুরু হয়েছে ভোর ০২.২৩ থেকে শেষ হবে রাত ১.২৭ মিনিটে। আজ পুজোর সময় সোনালী রঙের পোশাক পরিধান করুন। এতে মা চন্দ্রঘন্টা দেবী তুষ্ট হবেন।

মা চন্দ্রঘন্টা দেবীর কৃপা পেতে তাঁর ভোগে মিষ্টি নিবেদন করুন। ভক্তরা এই দিন দুধ থেকে তৈরি মিষ্টি নিবেদন করতে পারেন। এতে মা চন্দ্রঘন্টা দেবী তুষ্ট হবেন। এরই সঙ্গে মধু নিবেদন করুন। মা চন্দ্রঘন্টা দেবীর অত্যন্ত প্রিয় হল মধু।

মা চন্দ্রঘন্টা দেবীর আরাধনা করলে সমস্ত কষ্ট দূর হবে। তিনি নির্ভীক ও সাহসের দেবী। দেবীর কৃপা পেলে ভক্তের শরীরের ইতিবাচক শক্তি বিকাশ করে। এতে বুদ্ধি ও জ্ঞান বিকাশ পায়। আজ পুজোর সময় অবশ্যই ‘ওম দেবী চন্দ্রঘন্টায় নমঃ’ মন্ত্র জপ করবেন। তেমনই মাকে সুগন্ধি ফুল, ধূপ, অক্ষত ও লালা চন্দন নিবেদন করুন। মিষ্টি নিবেদন করুন। এরপর দুর্গা সপ্তশতী, দুর্গা চালিসা পাঠ করুন। শেষে আরতি করলে মিলবে মায়ের কৃপা। মেনে চলুন এই সকল টোটকা। আজ এই নিয়ম মেনে মা চন্দ্রঘন্টা দেবীর পুজো করুন। জীবনের সকল বাধা থেকে মিলবে মুক্তি। সর্বক্ষেত্রে ইতিবাচক ফল পাবেন। তেমনই চৈত্র নবরাত্রিরের আলাদা আলাদা দিন মায়ের ভিন্ন ভিন্ন রূপের পুজো হয়। প্রতিদিন সঠিক নিয়ম মেনে পুজো করলে মিলবে উপকার

 

আরও পড়ুন

Love Horoscope: নতুন প্রেম আসতে পারে এই তিন রাশির জীবনে, দেখে নিন প্রেমের ক্ষেত্রে কার দিন কেমন কাটবে

আজ পরিশ্রমের মধ্যে দিন কাটবে এই তারিখের জাতক-জাতিকার, দেখে নিন সংখ্যাতত্ত্বের গণনা

Astro Tips: আর্থিক উন্নতি ঘটাতে শুক্র গ্রহের পুজো করুন, জেনে নিন কোন উপায় ঘটবে উন্নতি

Share this article
click me!