ঘরে বাস্তুমতে শঙ্খ রাখলে পাবেন এই উপকারিতাগুলো, এক্ষেত্রে পাবেন অলৌকিক ফল

পূজার সময় শঙ্খ বাজানো খুবই শুভ বলে মনে করা হয়। এছাড়া ঘরে শঙ্খ রাখলে অলৌকিক উপকার পাওয়া যায়। বাড়িতে শাঁখা রাখার অনেক উপকারিতা রয়েছে। আসুন জেনে নেই ঘরে শঙ্খ রাখার উপকারিতা।

Web Desk - ANB | Published : May 20, 2023 8:09 AM IST

হিন্দু ধর্মেও শঙ্খকে পূজাযোগ্য বলে মনে করা হয়েছে। অসুর ও দেবতাদের সমুদ্র মন্থনে একটি শঙ্খও বেরিয়েছিল। ধন-সম্পদের দেবী লক্ষ্মী শাঁখাকে খুব পছন্দ করেন, অন্যদিকে ভগবান বিষ্ণু সর্বদা শঙ্খের খোসা নিজের হাতে রাখেন। পূজার সময় শঙ্খ বাজানো খুবই শুভ বলে মনে করা হয়। এছাড়া ঘরে শঙ্খ রাখলে অলৌকিক উপকার পাওয়া যায়। বাড়িতে শাঁখা রাখার অনেক উপকারিতা রয়েছে। আসুন জেনে নেই ঘরে শঙ্খ রাখার উপকারিতা।

ঘরে শঙ্খ রাখার উপকারিতা

ভগবান বিষ্ণু এবং মা লক্ষ্মী সর্বদা সেই বাড়িতে সদয় হন যেখানে একটি শঙ্খ থাকে এবং প্রতিদিন নিয়ম-কানুন অনুসারে পূজা করা হয়। সেই বাড়িতে অনেক সুখ-সমৃদ্ধি। টাকার অভাব কখনোই হয় না। আপনি যদি আর্থিক সংকটে ভুগছেন এবং অর্থ উপার্জন বাড়াতে চান, তাহলে প্রতি শুক্রবার দেবী লক্ষ্মীর পূজা করুন। পূজার পর শঙ্খ বাজান, এটি ঘরে আশীর্বাদ নিয়ে আসে। প্রচুর অর্থ আসে, ঘর সুখ-সমৃদ্ধিতে ভরে যায়। সেই সঙ্গে শঙ্খ বাজালে দিলে ঘরের বাস্তু দোষও দূর হয়। ঘরে নেতিবাচকতা থাকলে, ঘরে ঝগড়া-বিবাদ থাকলে, বাড়ির সদস্যদের উন্নতিতে বাধা হলে শঙ্খের মধ্যে জল ভরে সারা ঘরে ছিটিয়ে দিন। এতে করে ঘরের নেতিবাচকতা দূর হয়ে যায়।

শঙ্খ বাজানোর উপকারিতা -

ঘরে শঙ্খের খোসায় জল ছিটিয়ে দিলে নেতিবাচক শক্তি দূর হয় এবং পজিটিভ শক্তি থাকে। শঙ্খের ধ্বনি চারপাশের পরিবেশকে পরিশুদ্ধ করে। এমনটা বিশ্বাস করা হয় যে শঙ্খ পুজো করলে মনস্কামনা পূরণ হয়। শঙ্খ বাজিয়ে অশুভ আত্মারা কাছে আসে না। দেবী লক্ষ্মীর মূর্তি বা ছবির কাছে শঙ্খের খোসা রাখলে ঘরে সুখ, সমৃদ্ধি ও বৈভব আসে। বিজ্ঞানীদের মতে, শঙ্খের আওয়াজ পরিবেশে উপস্থিত অনেক ধরনের ব্যাকটেরিয়া ও জীবাণু ধ্বংস করে।

শঙ্খ বাজালেলে গ্যাসের সমস্যা দূর হয়। এতে শরীরের অভ্যন্তরীণ অঙ্গ-প্রত্যঙ্গের ব্যায়াম হয়। কারও শ্বাসকষ্ট হলে নিয়মিত শঙ্খ বাজালে দিলে রোগের অবসান হয়। প্রতিদিন শঙ্খ ফুঁ দিলে মস্তিষ্কে রক্ত ​​সঞ্চালন সঠিকভাবে হয় এবং এর ফলে মানসিক চাপ নিয়ন্ত্রণে থাকে। বাস্তুশাস্ত্র অনুসারে বাড়ির দুর্বল দিকে শঙ্খ রাখলে যশ, সম্পদ বৃদ্ধি ও উন্নতি হয়।

কথিত আছে বাড়ির উত্তর-পূর্ব দিকে শঙ্খ রাখলে শিক্ষায় সাফল্য পাওয়া যায়। শঙ্খের খোসায় রাখা জল পান করলে হাড় মজবুত হয় এবং দাঁতও সুস্থ থাকে। মনে রাখবেন শঙ্খ যেন বাড়ির নোংরা স্থাবে রাখা না হয়। বসবার ঘরে শঙ্খ দক্ষিণ দিকে রাখুন। এতে আপনার নাম হবে সর্বত্র। যদি আপনার সম্পর্কের মধ্যে প্রতিদিন ঝগড়া হয়, তাহলে বসার ঘরে দক্ষিণ-পশ্চিম দিকে শঙ্খ রাখুন। এতে করে সম্পর্ক মধুর হয়ে উঠবে। শঙ্খ বাজলে মুখের মাংসপেশি প্রসারিত হয়, যার ফলে সূক্ষ্ম রেখা দূর হয়।

Share this article
click me!