যদি তুঙ্গে রাখতে চান বৃহস্পতি, তবে গুরু পূর্ণিমায় করুন ৪ কাজ, ভবিষ্যতে হবে উন্নতি

বৃহস্পতির দোষের কারণে চাকরি, ধন-সম্পদ, সন্তান সুখ ও বিবাহে অসুবিধা হয়। এমন পরিস্থিতিতে গুরু দোষ থেকে মুক্তি পেতে এই দিনটিকে অত্যন্ত শুভ বলে মনে করা হয়। আসুন জেনে নেই গুরু পূর্ণিমার প্রতিকার।

 

deblina dey | Published : Jul 1, 2023 9:52 AM IST

সনাতন ধর্মে গুরুদের গুরুত্ব অনেক। প্রতি বছর আষাঢ় মাসের পূর্ণিমা গুরুর প্রতি গৌরব, গুরুত্ব ও শ্রদ্ধা প্রকাশের জন্য গুরু পূর্ণিমা হিসেবে পালিত হয়। এই বছর গুরু পূর্ণিমা ৩ জুলাই ২০২৩ তারিখে। একে আষাঢ় পূর্ণিমা ও ব্যাস পূর্ণিমাও বলা হয়। পৌরাণিক বিশ্বাস অনুসারে, মহাভারতের রচয়িতা মহর্ষি বেদব্যাস ৩০০০ খ্রিস্টাব্দের আগে এই দিনে জন্মগ্রহণ করেছিলেন।

এই দিনে কিছু বিশেষ নিয়ম পালন করলে গুরু দোষ শেষ হয়। বৃহস্পতির দোষের কারণে চাকরি, ধন-সম্পদ, সন্তান সুখ ও বিবাহে অসুবিধা হয়। এমন পরিস্থিতিতে গুরু দোষ থেকে মুক্তি পেতে এই দিনটিকে অত্যন্ত শুভ বলে মনে করা হয়। আসুন জেনে নেই গুরু পূর্ণিমার প্রতিকার।

গুরু পূর্ণিমায় গুরু দোষের প্রতিকার-

অর্থনৈতিক সুবিধা- গুরু বেদ ব্যাসকে ভগবান বিষ্ণুর অংশ হিসাবে বিবেচনা করা হয়েছে এবং শাস্ত্র অনুসারে, পূর্ণিমা তিথিতে বিষ্ণুর অবতার সতনারায়ণের গল্প পাঠ করে ঘরে সুখ আসে। আপনি যদি আর্থিক সংকটের সঙ্গে লড়াই করে থাকেন তবে এই প্রতিকারটি আপনার বন্ধ ভাগ্যের তালা খুলে দিতে পারে।

কর্মজীবন এবং ব্যবসায় অগ্রগতি - গুরু পূর্ণিমার দিন ভগবান বৃহস্পতিকে হলুদ জিনিস নিবেদন করুন। 'ওম ব্রি বৃহস্পতয়ে নমঃ' মন্ত্রটি কমপক্ষে ১০৮ বার জপ করুন। এটা বিশ্বাস করা হয় যে এটি কুণ্ডলীতে বৃহস্পতিকে শক্তিশালী করে। ব্যবসায় উন্নতির পথ সহজ। গুরু দোষের কারণে আটকে থাকা কাজগুলো সম্পন্ন হবে।

ছাত্রদের এই প্রতিকার করা উচিত- গুরুর অশুভ প্রভাবের কারণে শিক্ষা লাভে অনেক বাধা আসে। এই ক্ষেত্রে, গুরু পূর্ণিমায় হলুদ হকিকের মালা দিয়ে 'ওম হ্রী শ্রী শ্রী শ্রী শ্রী লক্ষ্মী বাসুদেবায় নমঃ' জপ করতে হবে। এতে শুধু শিশুর ভবিষ্যৎই উন্নত হবে না, জীবনে আকাশের উচ্চতাও ছুঁয়ে যাবে।

সন্তানদের জন্য- রাশিতে বৃহস্পতি দুর্বল থাকলে সন্তান লাভে সমস্যা হয়। নিঃসন্তান দম্পতিদের এই দিনে ভগবান বিষ্ণুকে জাফরান, হলুদ চন্দন নিবেদন করা উচিত। গুড় গুরু পূর্ণিমায় অভাবীদের দান করা উচিত। এটা বিশ্বাস করা হয় যে এর চেয়ে তাড়াতাড়ি বাড়িতে খুশির আওয়াজ প্রতিধ্বনিত হয়।

 

Share this article
click me!