রামের জন্মের ছয় দিন পরে কেন ভক্ত হনুমানের জন্ম হয়েছিল, এর পিছনে রয়েছে বড় রহস্য

ভগবান হনুমান চৈত্র মাসের শুক্লপক্ষের পূর্ণিমা তিথিতে জন্মগ্রহণ করেছিলেন এবং তাই এই দিনটিকে বজরঙ্গবলীর জন্মবার্ষিকী হিসাবে পালন করা হয়। এই বছর হনুমান জয়ন্তী আসছে ৬ এপ্রিল বৃহস্পতিবার।

 

Web Desk - ANB | Published : Apr 4, 2023 5:53 AM IST

প্রতি বছরের মত এই বছরেও সারা দেশে ধুমধাম করে পালিত হবে হনুমান জয়ন্তী। রাম ভক্ত এবং হনুমান ভক্ত উভয়েই এই শুভ দিনটি উদযাপন করে এবং পূজা করে। এটি বিশ্বাস করা হয় যে ভগবান হনুমান চৈত্র মাসের শুক্লপক্ষের পূর্ণিমা তিথিতে জন্মগ্রহণ করেছিলেন এবং তাই এই দিনটিকে বজরঙ্গবলীর জন্মবার্ষিকী হিসাবে পালন করা হয়। এই বছর হনুমান জয়ন্তী আসছে ৬ এপ্রিল বৃহস্পতিবার।

প্রভু রামের জন্মের ৬ দিন পর হনুমানের জন্ম-

আমরা সকলেই জানি যে বজরঙ্গবলী ভগবান রামের পরম ভক্ত। তাই তাকে রামভক্ত হনুমানও বলা হয়। কাকতালীয়ভাবে দেখুন যে ভগবান রামের জন্মের মাত্র ৬ দিন পরে, বজরঙ্গবলীর জন্মবার্ষিকীও পালিত হয়। অর্থাৎ, ভগবান রামের জন্মের ছয় দিন পরে, তাঁর ভক্ত বজরঙ্গবলীরও জন্ম হয়েছিল। এই বছর, রাম নবমীর উত্সব ২০২৩ সালের ৩০ মার্চ পালিত হয়েছিল এবং হনুমান জয়ন্তী ৬ এপ্রিল পালিত হবে, তার ঠিক ছয় দিন পরে।

তাই প্রভু রামের জন্মের ছয় দিন পর ভক্ত হনুমানের জন্ম হয়।

যদিও আপনি প্রভু রামের জন্মের মাত্র ৬ দিন পরে ভগবান হনুমানের জন্মের ঘটনাটিকে নিছক কাকতালীয় হিসাবে বিবেচনা করতে পারেন। তবে এটি কাকতালীয় নয় বরং এর পেছনে একটি বড় কারণ রয়েছে। তুলসীদাস হনুমান চালিসায় লিখেছেন- 'ভীম রূপ ধরি অসুর সানহারে। রামচন্দ্রকে কাজ সংহারে।। এর মানে হল, রামের সেবা করার মধ্যে দিয়েই হনুমান তার কাজ করেন। এই কারণেই ভগবান রামকে সাহায্য করার জন্য রুদ্রের ১১ তম অবতার হিসাবে বজরঙ্গবলীর জন্ম হয়েছিল।

আরও পড়ুন- ২০২৩ সালের সূর্যগ্রহণ ও চন্দ্রগ্রহণ আপনার জীবনে বড় প্রভাব ফেলবে, জেনে রাখুন বিস্তারিত

আরও পড়ুন- Hanuman Jayanti 2023 : বজরঙ্গবলীর বিশেষ আশীর্বাদ এই রাশিগুলির উপর থাকবে, অর্থ ও সাফল্য মিলবে

আরও পড়ুন- ৫০ বছর পর এই রাশিগুলির ভাগ্যের চাকা খুলবে, হঠাৎ করেই সীমাহীন অর্থ হাতে আসবে

রুদ্র মানে ভগবান শিব। বজরঙ্গবলীর শিবের ১১ তম রুদ্রাবতার এবং ভগবান রাম বিষ্ণুর সপ্তম তম অবতার। কথিত আছে যে ভগবান বিষ্ণু যখন পৃথিবীতে অসুরদের বিনাশ করার জন্য শ্রী রামের রূপে একজন সাধারণ মানুষ হিসেবে জন্ম নেন, তখন ভগবান শিব চিন্তিত হয়ে পড়েন। এই কারণে, ভগবানকে সাহায্য করার জন্য, তিনি নিজেই হনুমানের অবতার গ্রহণ করেছিলেন এবং তাকে সাহায্য করার জন্য পৃথিবীতে এসেছিলেন।

Share this article
click me!