Happy Mangala Gauri: মঙ্গলা গৌরী দিবসে ১০ শুভেচ্ছা ও বাণী যা আপনার প্রিয়জনের জীবনকে ভরিয়ে দেবে খুশিতে

বাংলা ক্যালেন্ডার অনুসারে শ্রাবণ মাসের শুরু হবে ১৮ জুলাই ২০২৩। তবে বাংলার বাইরে যে সকল হিন্দু ধর্মাবলম্বীরা আছেন তারা শ্রাবণ মাসের সমস্ত মঙ্গলবার দেবী পার্বতীকে উৎসর্গ করা হয়। আর এই মাস ৪ জুলাই থেকেই শুরু হচ্ছে।

 

Web Desk - ANB | Published : Jul 4, 2023 1:05 PM IST

112

শ্রাবণ মাস শুধু ভক্তদের শিবের আশীর্বাদ পাওয়ার সুবর্ণ সুযোগ দেয় না, দেবী পার্বতীকে সন্তুষ্ট করার এবং তার আশীর্বাদ পাওয়ারও সুযোগ দেয়। বাংলা ক্যালেন্ডার অনুসারে শ্রাবণ মাসের শুরু হবে ১৮ জুলাই ২০২৩।

212

তবে বাংলার বাইরে যে সকল হিন্দু ধর্মাবলম্বীরা আছেন তারা শ্রাবণ মাসের সমস্ত মঙ্গলবার দেবী পার্বতীকে উৎসর্গ করা হয়। আর এই মাস ৪ জুলাই থেকেই শুরু হচ্ছে।

312

শ্রাবণ মাসের এই দিনে প্রথম মঙ্গলা গৌরী ব্রত পালন করা হচ্ছে। এই দিনে শিব ও মা পার্বতী উভয়েরই পূজা করা হয়। এমনটা বিশ্বাস করা হয় যে মহিলাদের মঙ্গলা গৌরী পালন করলে তাদের দাম্পত্য জীবনে চলমান সমস্যা দূর হয়।

412

জীবনে সুখ এবং ভালবাসা বৃদ্ধি পায়। এই কারণেই মহিলারা এই পবিত্র মাসের জন্য অপেক্ষা করেন। শ্রাবণে পালন করা প্রথম মঙ্গলা গৌরী ব্রত উপলক্ষে আপনার কাছের এবং প্রিয়জনকে এই শুভেচ্ছা পাঠাতে পারেন।

512

হিন্দু পঞ্চাঙ্গ অনুসারে, মঙ্গলবার যেহেতু শ্রাবণ মাসের প্রথম দিন, তাই মঙ্গলা গৌরী ব্রত পালন করা হবে। বিবাহিত মহিলা এবং অবিবাহিত মেয়েরা মঙ্গলা গৌরীকে উপবাস করে।

612

মঙ্গলা গৌরী ব্রতের দিন ভগবান শিব ও মা পার্বতীর পূজা করা হয়। মঙ্গলা গৌরী ব্রত পালন করলে অবারিত সৌভাগ্য এবং সুখী দাম্পত্য জীবন পাওয়া যায়।

712

অবিবাহিত মেয়েরা কাঙ্খিত স্বামী পেতে এবং নববিবাহিত মহিলারা সন্তান লাভের জন্য মঙ্গলা গৌরী উপবাস করে। এমনটা বিশ্বাস করা হয় যে শ্রাবণ মাসে মহাদেবের আরাধনা করলে তার সমস্ত ইচ্ছা দ্রুত পূরণ হয়। তাই শ্রাবণ মাসেই করতে হবে পূজা-অর্চনা।

812

মঙ্গলা গৌরীর উপবাস পালিত হবে শ্রাবণেরর প্রথম দিনে, যেহেতু এটি মঙ্গলবার পড়ে। সেই সঙ্গে ত্রিপুষ্কর যোগের মতো শুভ যোগও এই দিনে তৈরি হচ্ছে। এমন পরিস্থিতিতে এই দিনে আপনার ইচ্ছা অনুযায়ী ব্যবস্থা নিন।

912

মঙ্গলবারের দিনটি হনুমানকে উৎসর্গ করা হয়। শ্রাবণেরর প্রথম দিনে অর্থাৎ মঙ্গলবার হনুমানকে সিঁদুর ও ছোলা নিবেদন করুন। এছাড়াও জুঁই তেল দিয়ে প্রদীপ জ্বালিয়ে আরতি করুন।

1012

এর পরে, ভোগ হিসাবে বেসন বা মতিচুর লাড্ডু এবং গুড়-ছোলা নিবেদন করুন। এতে করে জীবনের সমস্ত ঝামেলা দূর হবে এবং বজরংবলীও আপনার ইচ্ছা পূরণ করবেন।

1112

যদি আপনার জীবন দুঃখ-কষ্টে ভরা থাকে, তাহলে শ্রাবণ মাসের প্রথম মঙ্গলবার পূজার সময় 'রাম রক্ষা' পাঠ করুন। এতে করে ভগবান রাম সব কষ্ট দূর করবেন।

1212

চাকরি-ব্যবসায় কাঙ্খিত সাফল্য পেতে শ্রাবণের প্রথম মঙ্গলবার বিবাহিত মহিলাদের সজ্জার সামগ্রী উপহার দিন। এটি করলে, শুক্র রাশিতে শক্তিশালী হবে এবং আপনি প্রচুর সাফল্য, সুখ এবং সমৃদ্ধি পাবেন। কাজে অগ্রগতি হবে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos