Saraswati Puja: পৃথিবীতে সর্বপ্রথম দেবী সরস্বতীর পুজো করেছিলেন কে? সেই অতি পরিচিত বাঁশিবাদকের নাম আমরা সকলেই জানি

মা সরস্বতীর আরাধনার করলে অজ্ঞরাও জ্ঞানী হয়ে সমাজে নাম, সম্মান, যশ ও গৌরব অর্জন করে। জেনে নিন এই মহাজাগতিক বিশ্বে কে সর্বপ্রথম সরস্বতী পূজা করেছিলেন।

Sahely Sen | Published : Feb 13, 2024 12:44 PM IST / Updated: Feb 13 2024, 06:16 PM IST

বসন্ত পঞ্চমীর দিনে জ্ঞানের দেবী মা সরস্বতীর আরাধনার করা হয়। দেবীর আরাধনার নেপথ্যে রয়েছে অনেক ধরনের বিশ্বাস। এই দিনে মা সরস্বতীকে স্মরণ ও পূজা করে তাঁর নামে স্নান, দান ও ধ্যান করলে হৃদয়ের সরস্বতী জিহ্বায় বিরাজমান হন বলে মনে করা হয়। অজ্ঞরাও জ্ঞানী হয়ে সমাজে নাম, সম্মান, যশ ও গৌরব অর্জন করে। জেনে নিন এই মহাজাগতিক বিশ্বে কে সর্বপ্রথম সরস্বতী পূজা করেছিলেন।



মা সরস্বতীকে সর্বপ্রথম পুজো করেছিলেন ভগবান শ্রী কৃষ্ণ। মাথায় ময়ূরের পালক দেওয়া মুকুট, গলায় বৈজয়ন্তীর মালা এবং হাতে একটি বাঁশি নিয়ে যিনি সারা বিশ্বকে মোহিত করে তুলতেন, তিনিই প্রথম বাগদেবীর আরাধনায় ব্রতী হন। 




ব্রহ্ম বৈবর্তপুরাণের প্রকৃতি খণ্ড অনুসারে, ভগবান শ্রীকৃষ্ণের আরাধনা করার পর মা সরস্বতী সমস্ত জগতের সব মানুষের দ্বারা পূজিত হতে শুরু করেন, যাঁর কৃপায় একজন মূর্খও পণ্ডিত হয়। ভগবান শ্রী কৃষ্ণ সরস্বতীকে এই বর দিয়েছিলেন যে, মহাবিশ্বের প্রতিটি মাঘ শুক্লা পঞ্চমী তিথিতে, বিদ্যার সূচনার শুভ উপলক্ষ্যে আপনাকে অত্যন্ত গর্ব এবং বিশ্বাসের সঙ্গে পুজো করা হবে। শ্রীকৃষ্ণ এই তিথিতে সরস্বতীকে আরও বলেছিলেন, “আমার বরের প্রভাবে আজ থেকে পৃথিবীর শেষ দিন পর্যন্ত প্রতিটি কল্পে মানুষ, দেবতা, ঋষি, যোগী, সাপ, গন্ধর্ব ও অসুর,  সকলেই ষোলটি প্রকারের মাধ্যমে পরম ভক্তি সহকারে তোমার পূজা করবে।" তখন থেকে মাঘ শুক্লা পঞ্চমীর দিনে সমস্ত জীবের দ্বারা দেবী সরস্বতীর পূজা করা শুরু হয় এবং এই দিনটি সরস্বতী জয়ন্তী নামেও পরিচিত হয়।

 

দেবী সরস্বতীর পূজা করেই ইন্দ্র ধর্মগ্রন্থের অর্থ বুঝতে পারতেন, তাই দেবীর আরাধনা করাই জ্ঞান অর্জনের সর্বোত্তম উপায় বলে গণ্য হত। মা সরস্বতীর আশীর্বাদে শুক্রাচার্য সকল অসুরদের শ্রদ্ধেয় গুরু হয়ে উঠেছিলেন। শুধুমাত্র সরস্বতীর কৃপায় ভগবান বেদব্যাস চারটি বেদকে বিভক্ত করে সমগ্র পুরাণ রচনা করতে পেরেছিলেন।
 

Share this article
click me!