Basant Panchami 2024: সরস্বতীর পুজোয় এই কাজগুলো করা শুভ, জেনে নিন এই দিনে কী করবেন আর কী করবেন না

এটিও বিশ্বাস করা হয় যে এই দিনে মা সরস্বতীর জন্ম হয়েছিল, তাই এই দিনটিকে বসন্ত পঞ্চমী হিসাবে পালন করা হয়। এছাড়াও, এটিও বলা হয় যে বসন্ত পঞ্চমীর দিনটি বসন্ত ঋতুর সূচনা করে এবং আবহাওয়ার পরিবর্তন আনে।

 

deblina dey | Published : Feb 13, 2024 5:33 AM IST

এই দিনে তামসিক খাবার পরিহার করা উচিত। এছাড়াও, গাছ এবং সনাতন ধর্মে প্রতিটি তিথি ও উৎসবের নিজস্ব তাৎপর্য রয়েছে। মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে সারাদেশে পালিত হয় বসন্ত পঞ্চমীর উৎসব। এই দিনে মা সরস্বতীর পুজো করার প্রথা রয়েছে। এটিও বিশ্বাস করা হয় যে এই দিনে মা সরস্বতীর জন্ম হয়েছিল, তাই এই দিনটিকে বসন্ত পঞ্চমী হিসাবে পালন করা হয়। এছাড়াও, এটিও বলা হয় যে বসন্ত পঞ্চমীর দিনটি বসন্ত ঋতুর সূচনা করে এবং আবহাওয়ার পরিবর্তন আনে।

হিন্দু ক্যালেন্ডার অনুযায়ী, এবার ১৪ ফেব্রুয়ারি বসন্ত পঞ্চমীর উৎসব উদযাপিত হবে। এই দিনে শিল্প, বাক ও জ্ঞানের দেবী মা সরস্বতীর পূজা করা হয়। এই দিনে মাতৃদেবীর আরাধনা করলে মানুষের বুদ্ধি বাড়ে। এই বছর, বসন্ত পঞ্চমীতে, রেবতী এবং অশ্বিনী নক্ষত্রের একটি শুভ সংমিশ্রণ তৈরি হচ্ছে। এই সময়ে কিছু কাজ করা শুভ বলে মনে করা হয়। জেনে নিন কোন কাজগুলো আজ করা উচিত আর কোনটি করা উচিত নয়।

বসন্ত পঞ্চমীতে কি করবেন আর কি করবেন না-

জ্যোতিষ শাস্ত্র অনুসারে, বসন্ত পঞ্চমীর দিন স্নান না করে খাবার খাওয়া অশুভ বলে মনে করা হয়। এমন পরিস্থিতিতে এই দিনে স্নান না করে বাচ্চাদের পুজো পাঠে বসানো উচিত নয়।

এই দিনে কালো রঙের পোশাক পরিধান করা থেকে বিরত থাকুন। এমনটা বিশ্বাস করা হয় যে মা সরস্বতী হলুদ রং খুব পছন্দ করেন। তাই বসন্ত পঞ্চমীর পূজায় হলুদ রঙের অনেক গুরুত্ব রয়েছে। এই দিন দেবী সরস্বতীকে হলুদ ফুল অর্পণ করুন। এবং তাদের হলুদ রঙের প্রসাদ নিবেদন করুন।

বসন্ত পঞ্চমীর দিন শিশুদের পুজোয় বসানো খুবই শুভ বলে মনে করা হয়। শুধু তাই নয়, মা সরস্বতীর পূজা করার সময় শিশুদের হলুদ রঙের পোশাক পরা উচিত।

এমনটা বিশ্বাস করা হয় যে বসন্ত পঞ্চমীর দিন হলুদ রঙের চাল নিবেদন করা খুবই শুভ বলে মনে করা হয়। হলুদ লাড্ডু ও পেঠাও এদিন ভোগ হিসেবে দেওয়া যেতে পারে। ভোগের পরে এই জিনিসগুলি প্রসাদ হিসাবে বিতরণ করুন।

বিশ্বাস করা হয় যে এই দিনে মানুষের তাদের কথাবার্তায় নিয়ন্ত্রণ করা উচিত। কাউকে গালি দিবেন না। এছাড়াও, আপনার মনে খারাপ চিন্তা আনবেন না।

এই দিনে তামসিক খাবার পরিহার করা উচিত। এছাড়াও, গাছ এবং গাছপালা ক্ষতি এড়াতে. কপি-বই সসম্মানে রাখুন।গাছপালা ক্ষতি এড়াতে. কপি-বই সসম্মানে রাখুন।

Read more Articles on
Share this article
click me!