Puja Rules: বাড়ির পুজোয় কি স্টিল বা অ্যালুমিনিয়ামের বাসন ব্যবহার করা যায়? সরস্বতী পুজোর আগে জেনে নিন গুরুত্বপূর্ণ তথ্য

জেনে নিন বাড়িতে যেকোনও পুজো করতে হলে স্টিল বা লোহার পাত্র ব্যবহার করা শুভ, নাকি অশুভ?

Sahely Sen | Published : Feb 13, 2024 7:31 AM IST

হিন্দু ধর্মমতে, ঘরের সুখ, শান্তি ও সমৃদ্ধি বজায় রাখার জন্য বাস্তুর কতগুলি নিয়ম মনে রাখা খুবই জরুরি। বাস্তুতে, পূজা সম্পর্কিত বিষয়গুলি নিয়েও অনেক বিধিনিষেধ রয়েছে। এমনটা বিশ্বাস করা হয় যে, যেকোনও ধর্মীয় আচার অনুসারে দেব-দেবীর পূজা করলেও ছোটখাটো ভুলের কারণে পুজো সম্পূর্ণ হয় না এবং এর দরুন জীবনে অনেক সমস্যা আসতে পারে। 


পুজোর নিয়ম অনুযায়ী, এই পবিত্র সময়ে বিশেষ কতগুলি ধাতুর বাসন ব্যবহার করা ঠিক নয়। আসুন জেনে নিই, পুজো করতে হলে স্টিলের পাত্র ব্যবহার করা শুভ, নাকি অশুভ?



বাস্তু অনুসারে, পুজোর সময় ইস্পাত, লোহা এবং অ্যালুমিনিয়ামের পাত্র ব্যবহার করা শুভ বলে মনে করা হয় না। শাস্ত্র অনুসারে, ধর্মীয় কাজে সোনা, রুপো, পিতল এবং তামার তৈরি পাত্র ব্যবহার করা অত্যন্ত শুভ বলে মনে করা হয়।


জ্যোতিষশাস্ত্র অনুসারে, পূজার আচারের সময় সমস্ত বস্তুর পবিত্রতার বিষয়ে বিশেষ যত্ন নেওয়া হয়। ইস্পাত, অ্যালুমিনিয়াম এবং লোহার পাত্রগুলি বিশুদ্ধ ধাতু হিসাবে শ্রেণীবদ্ধ করা হয় না। সেই জন্যই পূজার সময় এসব ধাতু দিয়ে তৈরি পাত্র ব্যবহার করা নিষিদ্ধ বলে বিবেচিত হয়। 

শাস্ত্রমতে এও বিশ্বাস করা হয় যে, পুজোর জন্য প্রাকৃতিক ধাতু ব্যবহার করা উচিত। ইস্পাত একটি মানবসৃষ্ট ধাতু এবং লোহায় যেহেতু মরিচা পড়ে, সেজন্য এটি ব্যবহৃত হয় না। এমনকি এই ধাতু দিয়ে কোনও দেবদেবীর মূর্তিও তৈরি করা হয় না।

 

Share this article
click me!