ঘরে শিবলিঙ্গ থাকলে কীভাবে পুজো করবেন, জেনে নিন সঠিক পদ্ধতি ও নিয়ম

শাস্ত্রে বলা হয়েছে যে, ভগবান শিব অত্যন্ত দয়ালু এবং শান্ত। এক গ্লাস জলেই তিনি খুশি হয়ে যান। তাই মহাদেবের আশীর্বাদ পেতে এবং তাঁর মনোবাঞ্ছা পূরণের জন্য যদি শিবকে নিয়ম অনুযায়ী পুজো করা হয়, তাহলে তিনি শীঘ্রই সুখী হন।

 

Web Desk - ANB | Published : Dec 5, 2022 6:36 AM IST

হিন্দুধর্মে প্রতিদিন একটি বা অন্য দেবতাকে উত্সর্গ করা হয়। সোমবার ভগবান শিবের পুজোর দিন। এই দিনে ভোলেনাথের পুজো ও উপবাস করে ভক্তরা শিবের আশীর্বাদ লাভ করেন। শাস্ত্রে বলা হয়েছে যে, ভগবান শিব অত্যন্ত দয়ালু এবং শান্ত। এক গ্লাস জলেই তিনি খুশি হয়ে যান। তাই মহাদেবের আশীর্বাদ পেতে এবং তাঁর মনোবাঞ্ছা পূরণের জন্য যদি শিবকে নিয়ম অনুযায়ী পুজো করা হয়, তাহলে তিনি শীঘ্রই সুখী হন।

সোমবার জ্যোতিষশাস্ত্রে একটি বিশেষ দিন। এই দিনে কিছু বিশেষ ব্যবস্থা গ্রহণ করলে ভগবান শিব প্রসন্ন হন এবং ভক্তদের সমস্ত দুঃখ দূর করেন। শুধু তাই নয়, এটি জীবনে আসা সমস্ত ঝামেলা থেকেও মুক্তি পায়। আসুন জেনে নেওয়া যাক সোমবার ভোলেনাথের আশীর্বাদ পেতে কী কী ব্যবস্থা নেওয়া যেতে পারে।

সোমবার এই প্রতিকার করুন

- ভগবান শিবের পুজো

সোমবার ভগবান শিবের পুজো করলে তিনি শীঘ্রই সুখী হন। এমন অবস্থায় ব্রহ্ম মুহুর্তে ঘুম থেকে উঠে স্নান করে ভগবান শিবের পুজোর প্রস্তুত করুন। একটি আসনে বসে ভগবান শিবের ধ্যান করুন। প্রতি সোমবার মহাদেবের পুজো করলে তিনি দ্রুত সুখী হন।

এই জিনিসগুলি সমর্পণ করুন-

শাস্ত্রমতে, শিবের কাছে চন্দন অত্যন্ত প্রিয়। সোমবার স্নান করার পর ভগবান শিবকে চন্দন অর্পণ করুন। সেই সঙ্গে বিল্বপত্র, ধান, ধাতুরা ও দুধে গঙ্গাজল মিশিয়ে নিবেদন করুন। এই দিনে ভোলেনাথকে অভিষেক করলে শুভ ফল পাওয়া যায়। এতে ভগবান শিব দ্রুত প্রসন্ন হন এবং তাঁর আশীর্বাদ লাভ করেন।

- এই জিনিসগুলি উপভোগ করুন

শাস্ত্রে বলা হয়েছে, দেবতাদের আশীর্বাদ পাওয়ার জন্য তাদের পছন্দের জিনিস নিবেদন করা হয়। ভগবান শিব ধতুরায় প্রসন্ন হন, বিল্ব ত্যাগ করেন। ভগবান শিবকে খুশি করতে তার বিশেষ মিষ্টির প্রয়োজন নেই। জ্যোতিষশাস্ত্র অনুসারে, শিবকে ঘি, চিনি এবং গমের আটার প্রসাদ নিবেদন করা শুভ বলে মনে করা হয়। ভোগ নিবেদনের পর ধূপ, প্রদীপ নিবেদন ও আরতি করা। এতে ভক্তদের কষ্ট অচিরেই দূর হবে।

এই মন্ত্রগুলি জপ করুন

সোমবার মহাদেবের আশীর্বাদ পেতে মন্ত্র জপ করা হয়। সোমবার মহামৃত্যুঞ্জয় মন্ত্র ১০৮ বার জপ করুন। এটি ভগবান শিবের বিশেষ আশীর্বাদ দেয়। সোমবার শিবলিঙ্গে গরুর কাঁচা দুধ নিবেদন করলে উপকার পাওয়া যায়।

সোমবার দান করুন

হিন্দু ধর্মেও দানকে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। সোমবার সাদা রঙের বিশেষ গুরুত্ব রয়েছে। এই দিনে সাদা রঙের খাদ্যদ্রব্য দান করলে উপকার হবে। এতে করে চন্দ্রের রাশি শক্তিশালী হয় এবং ঘরে সুখ শান্তি আসে। সোমবার এই জিনিসগুলি দান করলে ভগবান শিব প্রসন্ন হবেন এবং বিশেষ আশীর্বাদ বর্ষণ করবেন।

Share this article
click me!