বাড়িতে যদি আর্থিক সুখ এবং সমৃদ্ধি চান, তাহলে শনিবার মনে করে করুন এই কাজগুলো

হিন্দুধর্মে, বাস্তুকে অত্যন্ত গুরুত্ব দেওয়া হয়েছে। বিশেষত যখন বাড়ির কথা আসে, তখন আরও বাস্তুর নিয়মের প্রতি নজর নেওয়া গুরুত্বপূর্ণ হয়ে ওঠে।

 

deblina dey | Published : Oct 12, 2023 10:31 AM IST

বাড়ির সঙ্গে সম্পর্কিত অনেক বাস্তু ত্রুটি রয়েছে। এগুলোর যত্ন না নিলে ঘরে নেতিবাচক শক্তি প্রবেশ করতে শুরু করে। এই নেতিবাচক শক্তিগুলি আপনার বাড়িতে অশান্তি, আর্থিক সংকট, রোগ এবং দুঃখকে আমন্ত্রণ জানায়। হিন্দুধর্মে, বাস্তুকে অত্যন্ত গুরুত্ব দেওয়া হয়েছে। বিশেষত যখন বাড়ির কথা আসে, তখন আরও বাস্তুর নিয়মের প্রতি নজর নেওয়া গুরুত্বপূর্ণ হয়ে ওঠে।

আপনি যদি মনে করেন যে এই নেতিবাচক শক্তিগুলি আপনার বাড়িতে নেতিবাচক শক্তি রয়েছে যা আপনাকে বিরক্ত করছে, তাহলে কিছু সহজ টিপস অবলম্বন করে আপনি তাদের বাড়ি থেকে দূর করতে পারেন। বাস্তু বিশেষজ্ঞদের মতে বাস্তুশাস্ত্র অনুসারে, আজকাল প্রত্যেকেই তাদের বাড়িতে সুখ, সমৃদ্ধি এবং শান্তি বজায় রাখার জন্য ব্যবস্থা গ্রহণ করে বা এর নিয়ম অনুসরণ করে।

বাস্তু অনুসারে, আমাদের চারপাশে যদি কিছু বাস্তু ত্রুটি থাকে তবে একজন ব্যক্তির জীবনে উত্থান ঘটে। বাড়িতে বাস্তুদোষের কারণে ঘরে নেতিবাচক শক্তি আসে, যার কারণে মানুষ ডিপ্রেশনে চলে যায়। বাস্তুশাস্ত্র অনুসারে, ঘর থেকে নেতিবাচকতা দূর করার খুব সহজ উপায় দেওয়া হয়েছে।

প্রতিটি ব্যক্তির জন্য, তার বাড়িটি সবচেয়ে আরামদায়ক জায়গাগুলির মধ্যে একটি। একজন ব্যক্তি তার অবসর সময়ে পরিবারের সদস্যদের মধ্যে ঘরে বসে কাটাতে পছন্দ করেন। এমন পরিস্থিতিতে বাড়িতে সব সময় ইতিবাচক শক্তি থাকা খুবই জরুরি। যদি ঘরে নেতিবাচক শক্তি বজায় থাকে তবে পরিবারের সদস্যদের মধ্যে ঘন ঘন ঝগড়া হওয়ার সম্ভাবনাও বেশি থাকে।

ঘর থেকে নেতিবাচক শক্তি দূর করার প্রতিকার-

১) বাড়ির উত্তর দিকে তুলসী গাছ লাগাতে হবে। এছাড়াও বাড়ির প্রধান দরজায় গণেশ, স্বস্তিক ও ওম চিহ্নের ব্যবহার করতে হবে। যে বাড়িতে সকাল-সন্ধ্যা নিয়মিত ঘি-এর প্রদীপ জ্বালানো হয় সেখানে নেতিবাচক শক্তি থাকে না।

২) বাড়ির কিছু বৈদ্যুতিক সরঞ্জাম ঠিকমতো কাজ না করলে অবিলম্বে সেগুলি সংশোধন করতে হবে। ঘরের দেয়ালে যেন কোনও স্যাঁতসেঁতে ও ফাটল না থাকে। এর ফলে ঘরে নেতিবাচক শক্তি প্রবেশ করে।

৩) বাস্তুশাস্ত্রে কিছু ব্যবস্থার কথা বলা হয়েছে, যার সাহায্যে আমরা আমাদের ঘর থেকে নেতিবাচক শক্তি দূর করতে পারি। ঘর থেকে নেতিবাচক শক্তি দূর করার সবচেয়ে সহজ উপায় হল দিনের কিছু সময় ঘরের জানালা খুলে রাখা। এতে করে ঘরে আলো-বাতাস আসে যার ফলে নেতিবাচক শক্তি বেরিয়ে আসে।

৪) এক বালতি জলে ৫টি লেবু ছেঁকে, এক কাপ লবণ এবং আধা কাপ সাদা ভিনেগার মিশিয়ে এই মিশ্রণ দিয়ে ঘরের সব জানালা-দরজা পরিষ্কার করুন। এই প্রতিকারে নেতিবাচক শক্তি কখনই আপনার ঘরে প্রবেশ করবে না।

৫) বাড়িতে তৈরি মন্দির প্রতিদিন পরিষ্কার করা উচিত। দেবতাদের নিবেদন করা ফুল ও মালা দ্বিতীয় দিনে অপসারণ করতে হবে। বাড়িতে শুকনো ফুলের তোড়া পরিবারের সদস্যদের মধ্যে নেতিবাচকতার অনুভূতি তৈরি করে। এমন পরিস্থিতিতে তাদের ঘর থেকে বের করে দেওয়াই সঙ্গত।

৬) বাড়ির সদস্যদের স্বাস্থ্য আপনার বাড়ির রান্নাঘরের উপর নির্ভর করে। রান্নার গ্যাসে নোংরা রাখবেন না, নোংরা রাখলে আপনার স্বাস্থ্যের ওপর প্রভাব পড়ে। এছাড়াও এই জিনিসটি আপনার অর্থনৈতিক অগ্রগতিকেও প্রভাবিত করে।

৭) ঘর থেকে নেতিবাচক শক্তি দূর করতে পূর্ব দিকে একটি পাত্রে লবণ রাখা শুভ। লবণ নেতিবাচক শক্তিকে দূরে সরিয়ে দেয় এবং ইতিবাচক শক্তিকে আকর্ষণ করে।

৮) আপনার বাড়িতে সুপ্ত শক্তির উত্সগুলিকে পুনরায় জাগ্রত করতে বাড়ির সমস্ত অংশে প্রতিদিন কমপক্ষে ৩ বার ঘণ্টা বাজান। এই প্রতিকারে অবশ্যই উপকার পাবেন। ঘরে টাটকা ফুলের তোড়া রাখলে সব ধরনের খারাপ শক্তি নষ্ট হয়। ফুলের সুবাস মনকে যেমন খুশি করে তেমনি আত্মিক প্রশান্তি দেয়। বাস্তু অনুসারে, সমস্ত ইতিবাচক শক্তি প্রধান দরজা দিয়ে প্রবেশ করে। সেজন্য ঘরের প্রধান দরজা পরিষ্কার রাখতে হবে।

 

Share this article
click me!