মঙ্গলবার কার্তিক পূর্ণিমা, মা লক্ষ্মীর আশীর্বাদ পেতে করুন এই সহজ কাজগুলি

কার্তিক পূর্ণিমার দিনে গঙ্গা বা যমুনার মতো পবিত্র নদীতে স্নান করুন। সূর্যোদয়ের আগে স্নান করা ভালো হবে। এই দিনে কুশস্নান করতে হবে, অর্থাৎ কুশ হাতে নিয়ে নদীতে স্নান করতে হবে।

Parna Sengupta | Published : Nov 7, 2022 2:19 PM IST

কার্তিক মাসের পূর্ণিমা ত্রিপুরারি পূর্ণিমা বা ত্রিপুরী পূর্ণিমা নামেও পরিচিত। এই দিনে ভগবান শিব ত্রিপুরাসুর রাক্ষসকে বধ করেন। এই খুশিতে দেবতারা দিওয়ালি উদযাপন করেন। যদিও কার্তিক পূর্ণিমার দিনটি সমস্ত দেব-দেবীর আশীর্বাদ পাওয়ার একটি ভাল সুযোগ, তবে ভগবান বিষ্ণু এবং মা লক্ষ্মীর আশীর্বাদ পাওয়ার জন্য কার্তিক পূর্ণিমার দিনটি খুব বিশেষ। এই দিনে দেবী লক্ষ্মীকে প্রসন্ন করে ধনী হওয়ার জন্য কিছু ব্যবস্থা গ্রহণ করতে হবে। এ বছর ২০২২ সালের ৮ই নভেম্বর অর্থাৎ মঙ্গলবার কার্তিক পূর্ণিমা। তবে চন্দ্রগ্রহণের কারণে সূর্যোদয় থেকে সকাল ৮টা এবং সন্ধ্যা ৭টার পর এই ব্যবস্থাগুলো করুন।

মা লক্ষ্মীকে প্রসন্ন করতে কার্তিক পূর্ণিমার প্রতিকার

কার্তিক পূর্ণিমার দিনে গঙ্গা বা যমুনার মতো পবিত্র নদীতে স্নান করুন। সূর্যোদয়ের আগে স্নান করা ভালো হবে। এই দিনে কুশস্নান করতে হবে, অর্থাৎ কুশ হাতে নিয়ে নদীতে স্নান করতে হবে। এতে ঘরে সৌভাগ্য আসে। জীবনে সুখ ও সমৃদ্ধি বৃদ্ধি পায়। নদীতে স্নান করতে না পারলে বাড়িতে গঙ্গার জল মিশিয়ে স্নান করুন।

কার্তিক পূর্ণিমার দিন বাড়ির মূল ফটকে হলুদ দিয়ে স্বস্তিকা তৈরি করুন। এছাড়াও আম বা অশোক পাতার একটি তোরণ তৈরি করুন। এতে মা লক্ষ্মী প্রসন্ন হয়ে ঘরে আসেন। বাড়িতে মা লক্ষ্মীর অধিবাস শুভ ও সমৃদ্ধি দেবে।

কার্তিক পূর্ণিমার দিনে পবিত্র নদী, পুকুরে একটি প্রদীপ দান করতে হবে। যদি এটি সম্ভব না হয় তবে আপনি মন্দিরে একটি প্রদীপ দান করতে পারেন।

কার্তিক পূর্ণিমার দিন তুলসী গাছের কাছে প্রদীপ জ্বালান। এছাড়াও তুলসীর মূল থেকে মাটির তিলক লাগান। এতে করে মা লক্ষ্মী খুব খুশি হন।

কার্তিক পূর্ণিমার দিন দান করুন। কার্তিক পূর্ণিমার দিনে সাদা জিনিস যেমন দুধ, ফল, শস্য, চাল, তিল ইত্যাদি দান করুন। বিবাহিত মহিলা, ব্রাহ্মণ বা আপনার পরিবারের অন্য কোনও মহিলাকে পোশাক অফার করুন।

কার্তিক পূর্ণিমার রাতে দুধ, চাল ও চিনি দিয়ে চাঁদকে অর্ঘ্য নিবেদন করুন। এর ফলে দেবী লক্ষ্মী প্রসন্ন হন এবং ধন ও সমৃদ্ধি দেন।

কার্তিক পূর্ণিমার দিনে ভগবান শিব এবং শিব পরিবারের ভক্তি ভরে পূজা করুন। পঞ্চামৃত নিবেদন করুন। এটি জীবনের সমস্ত ঝামেলা দূর করে।

আরও পড়ুন

চন্দ্রগ্রহণের সময় ভুলেও এই কয়টি কাজ করবেন না, হতে পারে অমঙ্গল, জেনে নিন কী কী

জেনে নিন কখন পড়ছে রাস পূর্ণিমার তিথি, রইল এই বিশেষ উৎসবের মাহাত্ম্য

বন্ধুর সঙ্গে সম্পর্ক তিক্ত হতে পারে এই তারিখের জাতক জাতিকার, রইল সংখ্যাতত্ত্বের গণনা

Share this article
click me!