MahaShivRatri 2024: দেবাদিদেব মহাদেবের কন্যা এই সুন্দরী, তাঁর নাম জানেন?

ভগবান শিবের সঙ্গে সম্পর্কিত এমন অনেক বিষয় রয়েছে, যা খুব কম লোকই জানেন। ধর্মীয় গ্রন্থ অনুসারে, ভগবান শিবেরও একটি কন্যা রয়েছে। 

Sahely Sen | Published : Mar 9, 2024 2:53 AM IST

ভগবান শিবের কন্যা কে?

ভগবান শিবের সঙ্গে সম্পর্কিত এমন অনেক বিষয় রয়েছে, যা খুব কম লোকই জানেন। ধর্মীয় গ্রন্থ অনুসারে, ভগবান শিবেরও একটি কন্যা রয়েছে।

পদ্ম পুরাণ অনুসারে, শিব একদিন তপস্যায় রত ছিলেন । দেবী পার্বতী তাঁর গৃহে খুব একাকী বোধ করেছিলেন। দুই ছেলে গণেশ ও কার্তিকের জন্ম তখনও হয়নি।

নিজের একাকীত্ব দূর করার জন্য মা পার্বতী কল্পবৃক্ষ থেকে একটি সন্তান জন্ম দেওয়ার কামনা প্রকাশ করলেন। তাঁর ইচ্ছে ছিল যে, সেই সন্তান হোক একজন কন্যা । সেই ইচ্ছানুরূপ কল্পবৃক্ষ থেকে এক সুন্দরী মেয়ে তাঁর সন্তান হয়ে আবির্ভূত হল। দেবী পার্বতী এই মেয়েকে নিজের মেয়ে মনে করে সস্নেহে লালন করতে লাগলেন।

দেবী পার্বতী এই কন্যার নাম রাখলেন অশোক সুন্দরী। ভগবান শিবও এই সন্তানকে নিজের সন্তানের স্নেহেই লালন করতে শুরু করলেন। 



একবার দেবতাদের রাজা ইন্দ্র অসুরদের অত্যাচারের ভয়ে স্বর্গ ছেড়ে পালিয়ে গিয়েছিলেন। তখন ইন্দ্রের আসনে বসানো হয়েছিল রাজা নহুষকে। দেবতারাও রাজা নহুষকে নিজেদের রাজা হিসেবে মেনে নেন। এই নহুষের সঙ্গেই শিবের কন্যা অশোক সুন্দরীর বিয়ে হয়েছিল। 


রাজা নহুষা এবং অশোক সুন্দরীর অনেক সন্তান ছিলেন, যাঁদের মধ্যে একজন ছিলেন ইয়াতী। ইয়াতীর পুত্র যদু থেকে সৃষ্টি হয়েছিল যাদব রাজবংশ। যে বংশের বংশধর হয়ে জন্মেছিলেন ভগবান শ্রী কৃষ্ণ। আরেক পুত্র পুরু-র থেকে সূচিত হয়েছিল পুরু রাজবংশ। পরবর্তী সময়ে মহাভারতের পাণ্ডবদের জন্ম হয়েছিল এই পুরুবংশে।

Read more Articles on
Share this article
click me!