প্রায় ৩০০০ ফুট উঁচুতে দুর্গম পাহাড়ের গুহায় মহাকাল মন্দির, শিবরাত্রি উপলক্ষে আসেন কয়েক হাজার দর্শনার্থী

আঁকাবাঁকা পাহাড়ি পথ উঠে যাচ্ছে পাহাড়ের আরও ওপরে। এই দুর্গম পাহাড়ের গুহায় বাস সাক্ষাৎ মহাদেব-এর। ভুটান পাহাড়ের বুকে এই ছোট মহাকাল মন্দির। আরও ওপরে উঠে গেলে রয়েছে মহাকাল মন্দির।

 

Web Desk - ANB | Published : Feb 12, 2023 10:55 AM IST

আগামী ১৮ ফেব্রুয়ারি শিবরাত্রি আর প্রতি বছর শিবরাত্রিতে ডুয়ার্সের অন‍্যতম বিখ‍্যাত শিবতীর্থ ভুটানের পাহাড়ে স্থিত মহাকাল মন্দিরে বিভিন্ন প্রান্ত থেকে কয়েক হাজার দর্শনার্থীদের আগমন হয়। প্রায় ৩০০০ ফুট উঁচুতে স্থিত ভুটান পাহাড়ে এই মহাকাল মন্দির। আঁকাবাঁকা পাহাড়ি পথ উঠে যাচ্ছে পাহাড়ের আরও ওপরে। এই দুর্গম পাহাড়ের গুহায় বাস সাক্ষাৎ মহাদেব-এর। ভুটান পাহাড়ের বুকে এই ছোট মহাকাল মন্দির। আরও ওপরে উঠে গেলে রয়েছে মহাকাল মন্দির।

মহাকাল মন্দিরে যেতে হলে বক্সা ব‍্যাঘ্র প্রকল্পের ঘন জঙ্গল পেরিয়ে, খরস্রোতা জয়ন্তী নদী হয়ে দুর্গম পাহাড়ে ৩০০০ ফুট উঁচুতে হাটা পথে যেতে হবে। এই প্রত‍্যন্ত ও দুর্গম এলাকায় চলার পথ নেই বললেই চলে। প্রতি বছর ভুটান প্রশাসন, আলিপুরদুয়ার জেলা প্রশাসন, আলিপুরদুয়ার জেলা পুলিশ ও বনদফতরের পক্ষ থেকে মহাকাল মন্দিরে আগত দর্শনার্থীদের জন‍্য বিভিন্ন উদ‍্যোগ নেওয়া হয়। অস্থায়ী সড়ক, পানীয় জলের ব‍্যবস্থা ,শৌচালয়ের ব‍্যবস্থা ও নানাবিধ ব্যবস্থা রাখেন। এই বছরও দর্শনার্থীদের জন‍্য বিভিন্ন উদ‍্যোগ নেওয়া হয়েছে।

আরও পড়ুন- ৩০ বছর পর মহাশিবরাত্রিতে বিরল কাকতালীয় যোগ, দেখ নিন নিশিতা কালের শুভ সময়

আরও পড়ুন- মহাশিবরাত্রিতে ৩০ বছর পর খুব শুভ যোগ, জেনে নিন পুজোর সবচেয়ে শুভ সময়

আরও পড়ুন- জেনে নিন মহাশিবরাত্রিতে ভোলানাথের পূজা করার সঠিক পদ্ধতি যা দূর করবে জীবনের যাবতীয় ঝঞ্ঝাট

শনিবার এই সংক্রান্ত সমস্ত বিষয় খতিয়ে দেখতে মহাকাল মন্দির এলাকায় পরিদর্শনে আসেন আলিপুরদুয়ার পুলিশ সুপার ওয়াই রঘুবংশী, বনদফতরের বক্সা ব‍্যাঘ্র প্রকল্পের ডি এফ ডি প্রবীণ কাশোয়ান-সহ প্রশাসনের আধিকারিকরা এছাড়া ভুটান প্রশাসনের আধিকারিকরা উপস্থিত ছিলেন। পুলিশ সুপার জানান প্রতি বছর হাজার হাজার দর্শনার্থী আগমন হয়, সেজন‍্য দর্শনার্থীদের সুবিধার্থে বিভিন্ন উদ‍্যোগও নেওয়া হচ্ছে।

Share this article
click me!