Ganesh Chaturthi 2023: গণেশ চতুর্থী পুজোর দিন ভুলেও এই কয়টি কাজ করবেন না, বাস্তু দোষে হতে পারে অমঙ্গল

গণেশ চতুর্দশীর উৎসব পালিত হবে ১৯ সেপ্টেম্বর। তা চলতে ১০ দিন ব্যাপী। ২৮ সেপ্টেম্বর শেষ হবে উৎসব। এবার পুজোর সময় এই কয়টি কাজ করবেন না।

Sayanita Chakraborty | Published : Sep 12, 2023 11:10 AM IST / Updated: Sep 12 2023, 04:45 PM IST

ভাদ্র মাসের শুক্লপক্ষের চতুর্থী পালিত হয়। শুক্লপক্ষের চতুর্থী তিথি থেকে ১০ দিন ধরে চলবে উৎসবে। এই উৎসব মহারাষ্ট্র, গুজরাট, ওড়িশা ও কর্ণাটকে পালিত হয় উৎসব। পশ্চিমবঙ্গেরও বিভিন্ন জায়গায় পালিত হয় এই উৎসব। গণেশ চতুর্থীর দিন প্রতিমা স্থাপনের শুভ সময় হল সকাল ১১.০১ থেকে দুপুর ১.২৮ পর্যন্ত।

এই বছর গণেশ চতুর্দশীর উৎসব পালিত হবে ১৯ সেপ্টেম্বর। তা চলতে ১০ দিন ব্যাপী। ২৮ সেপ্টেম্বর শেষ হবে উৎসব। এবার পুজোর সময় এই কয়টি কাজ করবেন না। উৎসবের আনন্দে গা ভাসাতে গিয়ে তিন ভুল করবেন না। এতে সমস্যা তৈরি হতে পারে। অমঙ্গল আসতে পারে আপনার সংসারে।

যে স্থানে পুজোর করবেন তার আশপাশে যেন প্লাস্টিক, কাগজ বা ফুলের পাপড়ির মতো জিনিস ফেলে রাখবেন না। আবর্জনা রাখতে গণেশ ক্রুদ্ধ হন। এতে আপনার সংসারে অমঙ্গল নেমে আসতে পারে। এতে সমস্যা তৈরি হতে পারে সংসারে।

তেমনই গণেশ পুজোর দিন মিউজিক বাজাবেন না। আনন্দ করতে গিয়ে বক্স বাজিয়ে থাকেন সকলে। পুজোর সময় টুকু শান্তির পরিবেশ রাখুন। তা না হলে সঠিক ভাবে পুজো সম্পন্ন করা কঠিন। গণেশের আরাধনার সময় মন স্থির রাখুন। পরে এমন শব্দ বাজিয়ে আনন্দ করুন।

অন্ধ কারে গণেশ মূর্তি রাখবেন না। গণেশের চারপাশ আলোকিত রাখুন। অন্ধকার অশুভ মনে করা হয়। তাই পর্যাপ্ত আলো রাখুন ঠাকুরের মঞ্চের চারপাশে। আর বাড়িতে দুটো গণেশ মূর্তি রাখবেন না। এই ভুল একেবারেই নয়। এক স্থানে দুটি গণেশ মূর্তি রাখা অশুভ মনে করা হয়।

তেমনই, গণেশ মূর্তি কোনও নদী বা সমুদ্রে বিসর্জন করা উচিত নয়। এতে ভগবান গণেশ অসম্মান বোধ করেন।

পুজোর দিন পেঁয়াজ রসুন খাবেন না। তেমনই গণেশের ভোগ তৈরিতে এমন ধরনের খাদ্যদ্রব্য ব্যবহার করবেন না। এতে আপনার সংসারে অমঙ্গল দেখা দিতে পারে।

গণেশকে ভুলেও তুলসী অর্পণ করবেন না। তুলসী ব্যবহার গণেশ পুজোয় বর্জিত। কাহিনি অনুসারে তুলসী গণেশকে বিয়ের প্রস্তাব দিয়েছিলেন। গণেশ সেই প্রস্তাব অস্বীকার করলে তুলসী তাঁকে অভিশাপ দেন। এরপর ক্ষুদ্ধ হন গণেশ। তাঁর অভিশাপে রাক্ষসের সঙ্গে তুলসীর বিয়ে হয়। সে কারণে গণেশ পুজোয় তুলসী ব্যবহার নিষিদ্ধ। এবার পুজোয় অবশ্যই মেনে চলুন এই কয়টি নিয়ম। তা না হলে সমস্যা তৈরি হতে পারে। 

 

আরও পড়ুন

Ganesh Chaturthi 2023: গণেশ চতুর্থীতে সিদ্ধিদাতার আশির্বাদে ব্যাঙ্ক ব্যালেন্স বাড়বে এই রাশিগুলির

Best Husband Zodiac: এই ৫ রাশির পুরুষ স্বামী হিসাবে শ্রেষ্ঠ, বলছে জ্যোতিষ

আজ সামান্য ভুলে পড়তে পারেন বিপদে, বৃষ মিথুন কুম্ভ এই তিন রাশির ছেলে মেয়েরা থাকুন সতর্ক

 

 

Share this article
click me!