Saraswati Puja 2024: সরস্বতী পুজোর দিন কতগুলি চেনা দৈনন্দিন কাজ একেবারেই করা উচিত নয়, জেনে নিন বিশেষ নিয়মগুলো

বসন্ত পঞ্চমীর দিনে মা সরস্বতীর জন্ম হয়েছিল বলে বিশ্বাস করা হয়। এই দিনে কিছু বিষয় খেয়াল রাখা উচিত।

Sahely Sen | Published : Feb 12, 2024 6:27 AM IST

মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে পালিত হয় বসন্ত পঞ্চমী। এটি সরস্বতী পূজার জন্যও পরিচিত। এবার বসন্ত পঞ্চমীর উৎসব রয়েছে ১৪ ফেব্রুয়ারি, বুধবার। এই দিনে মা সরস্বতীর পূজা করা হয়। যিনি দেবী সরস্বতীর পূজা করেন, তিনি জীবনে প্রচুর জ্ঞান এবং সফলতা লাভ করেন বলে বিশ্বাস করা হয়। চলুন জেনে নিই বসন্ত পঞ্চমীর দিনে কী করবেন, আর কী কী করবেন না।

বসন্ত পঞ্চমীতে শুভ যোগ:

এবার সরস্বতী পূজায় রেবতী ও অশ্বিনী নক্ষত্রের সঙ্গে শুভ যোগ পড়ছে। বসন্ত পঞ্চমীর দিনে মা সরস্বতীর জন্ম হয়েছিল বলে বিশ্বাস করা হয়। এই দিনে কিছু বিষয় খেয়াল রাখা উচিত।
 

বসন্ত পঞ্চমীতে কি করবেন আর কি করবেন না
 

বসন্ত পঞ্চমীর দিনে স্নান না করে খাবার খাওয়া উচিত নয়।

এই দিনে, সকালে ঘুম থেকে ওঠার সঙ্গে সঙ্গেই প্রথমে নিজের হাতের তালুর দিকে তাকান। এর পর মা সরস্বতীকে প্রণাম করে তাঁর স্মরণে ধ্যান করুন।

সরস্বতী পুজোর দিন ভুল করেও গাঢ় রঙের পোশাক পরবেন না। দেবী হলেন শুভ্র বসনা। তাঁর সাদা গাত্রবর্ণ পরিষ্কার চিত্ত এবং চরিত্রের নিদর্শন। তাঁর পুজোয় খুব গাঢ় রঙের পোশাক পরা উচিত নয়। 

পুজোর দিনে কোনও মানুষের মনে আঘাত করবেন না। শান্ত এবং সহনশীলতা দেবী সরস্বতীর প্রধান গুন। এইদিন কাউকে কোনও কটু কথা বললে দেবী রুষ্ট হন। 

প্রক্রিয়াজাত বা সহজপাচ্য নয়, এমন খাবার পুজোর দিনে এড়িয়ে চলুন। তামসিক খাদ্য সরস্বতী পুজোর দিন বাদ দিন। 

পুজোর দিনে কোনও গাছকে আঘাত করা উচিত নয়। কৃষকদের বসন্ত পঞ্চমীর দিনে ফসল কাটা থেকে বিরত থাকতে বলা হয়। 

অতিরিক্ত চিৎকার, চেঁচামেচি অথবা ঝগড়া অশান্তি থেকে দূরে থাকুন। দেবী সরস্বতী আমাদের জিভে অবস্থান করেন বলে বিশ্বাস করা হয়, তাই তাঁর আরাধনায় নিজের মনকে নিয়োজিত রাখুন। 

Read more Articles on
Share this article
click me!