Vasant Panchami 2024: সরস্বতী পুজোর দিনেই করতে পারেন বিয়ে, ভ্যালেন্টাইনস ডে-তেই রয়েছে অতি শুভ মুহূর্ত

ত্রুটিবিহীন চমৎকার যোগ গঠিত হয় বসন্ত পঞ্চমীর দিনে। জেনে নিন জ্যোতিষ শাস্ত্রমতে শুভ সময় কখন।

Sahely Sen | Published : Feb 12, 2024 6:03 AM IST

চলতি বছরে বসন্ত পঞ্চমী পড়েছে ১৪ ফেব্রুয়ারি, অর্থাৎ ভ্যালেন্টাইনস ডে-র দিনে (Valentine's Day)। তাই এবার ভালোবাসা দিবসে চারিদিকে ম ম করছে বিয়ের উন্মাদনা। হিন্দু শাস্ত্রমতে বসন্ত পঞ্চমীর দিনে মা সরস্বতীর সঙ্গে কামদেবেরও পুজো করা হয়। এই দিনটিকে শুভ কাজের জন্য শ্রেষ্ঠ বলে মনে করা হয়। এই দিনে আপনি পঞ্চাঙ্গের দিকে না তাকিয়ে বিবাহ, গৃহ উষ্ণায়ন, মুন্ডন, নামকরণ, ইত্যাদি বিবিধ ধরনের মাঙ্গলিক অনুষ্ঠানগুলি করতে পারেন। বসন্ত পঞ্চমীতে রয়েছে বিবাহের জন্য অতি শুভ সময়। 
 

বসন্ত পঞ্চমী অবর্ণনীয় শুভ সময়

হিন্দু বিশ্বাস অনুসারে, বসন্ত পঞ্চমী তিথিতে আবুজা মুহুর্ত গঠিত হয়, সেই তিথিতে যে কোনও শুভ কাজের সঙ্গে বিয়ের অনুষ্ঠানও অত্যন্ত সুখকর হয়। এই দিনে বিয়ে করলে দম্পতির জীবন ভালোবাসায় পূর্ণ থাকে। এবছর কাকতালীয়ভাবে বসন্ত পঞ্চমীর দিনেই পড়েছে ভালোবাসা দিবস।

 

জ্যোতিষীদের মতে, বসন্ত পঞ্চমীর দিনে ত্রুটিবিহীন চমৎকার যোগ গঠিত হয়। এই কারণে বসন্ত পঞ্চমীকে বিবাহ ও শুভ কাজের জন্য শুভ বলে মনে করা হয়। কথিত আছে যে, এই দিনে যে দম্পতিরা বিবাহ করেন, তাঁরা সমস্ত দেব-দেবীর আশীর্বাদ পান এবং সাত জন্ম পর্যন্ত একসঙ্গে থাকেন।

-

জ্যোতিষী পঙ্কজ শাস্ত্রীর মতে, মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথি ১৩ ফেব্রুয়ারি দুপুর ২টা ৪১ মিনিট থেকে শুরু হচ্ছে। বসন্ত পঞ্চতি চলবে ১৪ ফেব্রুয়ারি দুপুর ১২:০৯ টা পর্যন্ত। এই কারণে ১৪ ফেব্রুয়ারি বসন্ত পঞ্চমী পূজা অনুষ্ঠিত হবে। তবে ১৩ তারিখ রাতে যাঁদের বিয়ে হবে, তাঁদের সেই বিয়েও বসন্ত পঞ্চমীর তিথির মধ্যে পড়বে। 

Read more Articles on
Share this article
click me!