Saraswati Puja 2024: কেন সরস্বতী ঠাকুরের বাহন রাজহাঁস? পুজোর আগে জেনে নিন অজানা কথা

দেবীর সম্পর্কে পুরাণে বহু চমকপ্রদ তথ্য উল্লিখিত থাকলেও একটি বিষয়ে প্রত্যেকটি ক্ষেত্রেই সামঞ্জস্যপূর্ণ, সেটা হল, দেবী হলেন শ্বেতপদ্মের ওপর অধিষ্ঠাত্রী , সাদা রঙের বস্ত্র পরিহিতা এবং তাঁর পায়ের কাছে সর্বদা উপস্থিত থাকে তাঁর বাহন, হাঁস।

Sahely Sen | Published : Feb 12, 2024 2:33 AM IST

জ্ঞান, শিল্প, বিদ্যা এবং বুদ্ধির দেবী হলেন সরস্বতী। হিন্দুধর্মে এই দিনটি বসন্ত পঞ্চমী বা শ্রীপঞ্চমী নামেও আরাধ্য। মাঘ মাসের শুক্লা পঞ্চমী তিথিতে সরস্বতী পুজো (Saraswati Puja) করা হয়ে থাকে। দেবীর সম্পর্কে পুরাণে বহু চমকপ্রদ তথ্য উল্লিখিত থাকলেও একটি বিষয়ে প্রত্যেকটি ক্ষেত্রেই সামঞ্জস্যপূর্ণ, সেটা হল, দেবী হলেন শ্বেতপদ্মের ওপর অধিষ্ঠাত্রী , সাদা রঙের বস্ত্র পরিহিতা এবং তাঁর পায়ের কাছে সর্বদা উপস্থিত থাকে তাঁর বাহন, হাঁস। 

-

কথিত আছে, দেবগুরু ব্রহ্মার নারী শক্তি হলেন দেবী সরস্বতী । ব্রহ্মার মুখগহ্বর থেকেই নাকি তিনি সৃষ্ট। তাঁর গায়ের শুভ্র রং স্বচ্ছ এবং শুদ্ধতার প্রতীক। মনের সব কলুষতা দূর করে শুদ্ধ চিত্তে তাঁর কাছে সফলতার আরাধনা করতে হয়। তাঁর শ্বেতশুভ্র বস্ত্রও পরিচ্ছন্ন চিত্ত এবং চরিত্রের ইঙ্গিত দেয়। 

-

সরস্বতীর সঙ্গে থাকে তাঁর বাহন রাজহংস। দেবীর সঙ্গেই পুজো করা হয় তাকেও। অসারকে ফেলে সার গ্রহণ করার ক্ষমতা থাকে হাঁসের । অর্থাৎ, ভালো এবং মন্দ যদি একসঙ্গে মিশে থাকে, তাহলে খারাপটাকে বাদ দিয়ে শুধু ভালোটাকে শুষে নেওয়ার আদর্শ দেয় হাঁস। এই ক্ষমতাই মন জয় করে নিয়েছিল দেবী সরস্বতীর। 

-

এক পাত্র দুধের সঙ্গে যদি কিছুটা জল মিশ্রিত থাকে, তাহলে, দুধ থেকে জল আলাদা করে শুধুমাত্র দুধটি শুষে নেওয়ার ক্ষমতা রয়েছে হাঁসের মধ্যে। এই ক্ষমতা ছাত্রছাত্রীদের জন্য এই শিক্ষা দেয় যে, সমাজে ভালো এবং খারাপ, দুইই বর্তমান থাকবে। তার মধ্যে থেকে খারাপটুকু বাদ দিয়ে আমাদের শুধু ভালোটুকু আমাদের শুষে নিতে হবে।

Read more Articles on
Share this article
click me!