সন্তান লাভ ছাড়াও একাধিক কারণে পুজিত হন কার্তিক, এক ঝলকে দেখে নিন কার্তিক পুজোর নিয়ম-নীতি

শাস্ত্র মতে, ১৭ নভেম্বর অনুষ্ঠিত হবে কার্তিক পুজো। প্রচলিত ধারণা অনুসারে, সন্তান লাভের জন্য কার্তিক পুজো করা হয়। কিন্তু, অনেকেই জানেন না যে সন্তান লাভ ছাড়াও একাধিক কারণে কার্তিক পুজো করা হয়ে থাকে। কার্তিক ঠাকুর হলেন যুদ্ধের দেবতা।

Web Desk - ANB | Published : Nov 15, 2022 7:45 AM IST / Updated: Nov 15 2022, 02:04 PM IST

বাঙালির ১২ মাসে ১৩ পার্বন। প্রতি মাসেই কোনও না কোনও পুজো হয়ে থাকে। এই সকল পুজোর মধ্যে সব থেকে মহৎ উৎসব হল দুর্গাপুজো। দুর্গাপুজোর পর থেকে পর পর একের পর এক উৎসব চলতে থাকে। দুর্গাপুজোর পর থেকে লক্ষ্মী পুজো, কালীপুজো, জগদ্ধাত্রী পুজো অনুষ্ঠিত হয়। আর কদিন পরই কার্তিক পুজো। শাস্ত্র মতে, ১৭ নভেম্বর অনুষ্ঠিত হবে কার্তিক পুজো। এবছর কার্তিক পুজোর অষ্টমী পড়েছে ১৬ নভেম্বর। নবমী ১৭ নভেন্বর। এই দিন ঘরে ঘরে পুজিত হবেন কার্তিক। পঞ্জিকা মতে, ১৬ নভেম্বর সন্ধ্যা ৭টা ১৬ মিনিটে সূর্য রাশি পরিবর্তন করে তুলা থেকে বৃশ্চিকে গমণ করবে। শাস্ত্র মতে, কার্তিক পুজো সূর্যের গতির ওপর নির্ভর করে ঠিক করা হয়। সূর্য যখন রাশি পরিবর্তন করে তুলা থেকে বৃশ্চিকে গমন করে সেই দিন অর্থাৎ কার্তিক মাসের শেষ দিন হয় কার্তিক পুজো।

হিন্দু শাস্ত্র অনুসারে, প্রাচীন দেবতা রূপে পরিচিত কার্তিক। শাস্ত্রে তাঁর বিভিন্ন নামের উল্লেখ আছে। কূত্তিকাসুতস নমুচি, স্কন্দ, কুমার থেকে দেবসেনাপতি নামে চিহ্নিত হন তিনি। তিনি শিব ও দুর্গার কনিষ্ঠ সন্তান।

প্রচলিত ধারণা অনুসারে, সন্তান লাভের জন্য কার্তিক পুজো করা হয়। কিন্তু, অনেকেই জানেন না যে সন্তান লাভ ছাড়াও একাধিক কারণে কার্তিক পুজো করা হয়ে থাকে। কার্তিক ঠাকুর হলেন যুদ্ধের দেবতা। তাই তাঁর পুজো করলে যে কোনও যুদ্ধ জয় করা সম্ভব। শত্রুর হাত থেকে রক্ষা পেতে কার্তিকের পুজো করতে পারেন।

এই পুজো করতে প্রথমে ঠাকুর ঘর পরিষ্কার করে চৌকি পাতুন। তাতে আতপ চাল, দূর্বা ও গঙ্গাজল ছিটিয়ে ঠাকুরের মূর্তি বসান। মূর্তি স্থাপনের পর ঠাকুরের সামনে ঘট পাতুন। ঘটে সিঁদুর দিয়ে স্বস্তিক আঁচুন। এবার তাতে গঙ্গাজল ভরে পাঁচটি পত্র বিশিষ্ট আমের পাতা রাখুন। ডাব রাখুন। এবার ধূপ ও প্রদীপ জ্বালান। ফুল নিবেদন করুন। নৈবেদ্য দিন। পাঠ করুন কার্তিকের ধ্যান মন্ত্র। পুজো শেষ অঞ্জলি দিন। আরতি করুন। সঠিক নিয়ম মেনে কার্তিক পুজো করুন। মূলত পুরোহিতের সহায়তায় এই পুজো করা হয়। সঠিক নিয়ম মেনে পুজো করলে নিলবে দেবতার কৃপা। জীবনের সকল জটিলতা থেকে মিলবে মুক্তি। কর্তিকের কৃপায় ঘটবে উন্নতি। এবছর নিষ্ঠার সঙ্গে করুন কার্তিক পুজো।

আরও পড়ুন- ২৪ নভেম্বর থেকে সোজা সরে যাবে বৃহস্পতি, এই ৫ রাশির মানুষ হবেন ভাগ্যবান ও ধনী 

আরও পড়ুন- শুধু তুলসী মানি প্ল্যান্ট নয়, এই গাছগুলিও সমৃদ্ধি প্রদান করে, ঘরে টাকা আসে 

আরও পড়ুন- ১২ বছর পর অত্যন্ত শুভ 'নবপঞ্চক যোগ' গঠিত হচ্ছে, এই ৫ রাশি দুই হাতে টাকা কামাবে

Share this article
click me!