Shitol Sashthi Puja: সরস্বতী পুজো মিটলেই শুরু হতে চলেছে শীতল-ষষ্ঠী পুজোর শুভ মুহূর্ত, জেনে নিন আগামিকাল পুজোর সময়সূচী

সন্তানদের মঙ্গল কামনা করে মায়েরা প্রধানত এই পুজো করে থাকেন। আগামিকাল শীতলষষ্ঠীর শুভ তিথি কখন থেকে শুরু হচ্ছে, জেনে নিন।

 

Sahely Sen | Published : Feb 14, 2024 5:05 AM IST

সরস্বতী পূজার (Saraswati Puja) পরেরদিনেই থাকে শীতল ষষ্ঠী পুজো। বসন্ত পঞ্চমী (Vasant Panchami) শেষ হলে শুরু হয় শীতল ষষ্ঠী পুজোর তিথি। সন্তানদের মঙ্গল কামনা করে মায়েরা প্রধানত এই পুজো করে থাকেন। ভোগ হিসেবে শীতল ষষ্ঠীতে নিবেদন করা হয় গোটা সবজি সেদ্ধ এবং কুলের চাটনি। আগামিকাল শীতলষষ্ঠীর শুভ তিথি কখন থেকে শুরু হচ্ছে, জেনে নিন। 


-

সরস্বতী পুজোর বসন্ত পঞ্চমী তিথি শেষ হচ্ছে ১৪ ফেব্রুয়ারি বেলা ১২টা বেজে ১০ মিনিটে। আজ সন্ধে থেকেই হেঁশেলে হেঁশেলে তৈরি হবে গোটা সেদ্ধ । পর দিন, অর্থাৎ, আগামিকাল সেগুলি শীতলষষ্ঠীর পুজোর নৈবেদ্যতে দেওয়া হবে।  শীতলষষ্ঠীর তিথি শেষ হবে ১৫ ফেব্রুয়ারি, বৃহস্পতিবার। ওইদিন বিকেল ৪ টে বেজে ৯ মিনিট পর্যন্ত থাকছে এই তিথি।

-

এই পুজোর শুভ মুহূর্ত রয়েছে শুরু হচ্ছে ১৫ ফেব্রুয়ারি ভোর ৬ টা ১৬ মিনিট থেকে । এদিন শীতল ষষ্ঠী পুজো করা যাবে সকাল ১০ টা ৩৬ মিনিট থেকে ১২ টা ৫৭ মিনিট পর্যন্ত। 


শীতল ষষ্ঠী পালিত হয় সরস্বতী পুজোর পরের দিন। এদিন সকাল থেকে গৃহস্থের ঘরে আগুন জ্বলবে না। অনেকটা অরন্ধনের মতই পালিত হয় এই পার্বণ। এদিন তিথিগত ভাবে ষষ্ঠী থাকতে থাকতে হয় ষষ্ঠীপুজো। তারপর হয় বাড়ির শীল-নোড়ার পুজো। ফুল, প্রসাদ দিয়ে শীল-নোড়ার পুজো দিয়ে দইয়ের ফোঁটা দেওয়া হয় শীল-নোড়ার গায়ে। পুজো শেষে সেই দই-ই আগের দিনের রান্না করা খাবারের ওপর ছিটিয়ে দেওয়া হয়। এবার ওই রান্না ঠান্ডাও খাওয়া যেতে পারে। 

Share this article
click me!