Shiv Puran: মৃত্যু ঘনিয়ে আসতে আর কতদিন বাকি? ভগবান শিবের এই বাণীগুলিতেই রয়েছে স্পষ্ট ইঙ্গিত

মানুষের মৃত্যু সম্পর্কে মা পার্বতীকে কতগুলি লক্ষণের কথা বলেছিলেন দেবাদিদেব মহাদেব। সেই লক্ষণগুলিই বর্ণিত আছে শিব মহাপুরাণে। 

Sahely Sen | Published : Feb 20, 2024 7:51 AM IST

শিব মহাপুরাণে ভগবান শিব, জীবন এবং মৃত্যু উভয় সম্পর্কে অনেকগুলি বিষয় নিয়ে বলেছেন। একজন মানুষ, জন্ম এবং মৃত্যুর সাথে সম্পর্কিত গোপন বিষয়গুলি জানতে খুব আগ্রহী হন। শিবপুরাণ এমন লক্ষণগুলির কথা উল্লেখ করেছে যেগুলি একজন ব্যক্তির মৃত্যুর আগে দেখা দেয়। এই উপসর্গগুলো দেখেই নিশ্চিত হওয়া যায় যে ব্যক্তির মৃত্যু ঘনিয়ে এসেছে। মৃত্যু সম্পর্কিত এই লক্ষণগুলি ভগবান শিব মা পার্বতীকে বলেছিলেন।



শিবপুরাণ অনুসারে, যখন কোনও ব্যক্তির মৃত্যু আসন্ন, তখন হঠাৎ তার শরীর নীল হতে শুরু করে। অথবা তাঁর শরীরে লাল দাগ-ও দেখা যেতে পারে। সেক্ষেত্রে, আগামী ৬ মাসের মধ্যে তার মৃত্যুর সম্ভাবনা রয়েছে।

শিবপুরাণে বলা হয়েছে যে, যখন মানুষের শরীরের কিছু অংশ হঠাৎ করেই কাজ করা বন্ধ করে দেয়, তখন সেই ব্যক্তির বেঁচে থাকার জন্য খুব কম সময় বাকি থাকে। যদি কোনও ব্যক্তির মুখ, কান, চোখ, জিহ্বা ঠিকমতো কাজ না করে, তাহলে বুঝবেন, সেই ব্যক্তির জীবনে খুব কম সময় বাকি আছে, তিনি আগামী ৬ মাসের মধ্যে মারা যেতে পারেন।

-

অনেক সময় একজন ব্যক্তির বাম হাত ক্রমাগত মোচড়ানো শুরু করে বা শরীরের অন্য কোনও অংশে বিকৃত হয়ে যাওয়া শুরু হয়। কিন্তু, যদি কোনও ব্যক্তির বাম হাত মোচড়াতে থাকে বা মুখের ভেতরের তালুর ওপরের অংশ শুকিয়ে যেতে থাকে, তাহলে এমন ব্যক্তির জীবনে সময় খুব কম থাকে। হয়তো, আর ১ মাস।

যে ব্যক্তির মৃত্যুর সময় ঘনিয়ে আসে, তিনি জল, তেল, ঘি বা আয়নায় নিজের প্রতিফলন দেখা বন্ধ করে দেন। শিবপুরাণ অনুসারে, যখন কোনও ব্যক্তি নিজের ছায়া দেখা বন্ধ করে দেন, অর্থাৎ, আর দেখতে চান না, তখন বুঝতে হবে যে, তাঁর হাতে জীবনের সময় খুব কম রয়েছে।

শিব পুরাণে বলা হয়েছে যে, যখন মানুষের মৃত্যুর সময় ঘনিয়ে আসতে শুরু করে, তখন সেই ব্যক্তি রাতের আকাশে ভালো করে চাঁদ-তারা দেখতে পান না। এমন ব্যক্তির হাতে বেঁচে থাকার জন্য আর মাত্র ১ মাস সময় রয়েছে।

Share this article
click me!