Chanakya Niti: চাণক্যের এই নীতিগুলো শিক্ষার্থীদের জন্য খুবই গুরুত্বপূর্ণ, এগুলো কর্মজীবনে অসামান্য সাফল্য এনে দেয়

স্ট্রেস পরিচালনার জন্য শারীরিক, মানসিক এবং আবেগগতভাবে নিজের যত্ন নেওয়া গুরুত্বপূর্ণ। চাণক্য সুস্বাস্থ্য বজায় রাখার গুরুত্ব স্বীকার করেছেন এবং ব্যায়াম, ধ্যান এবং পর্যাপ্ত বিশ্রামের মতো কার্যকলাপের পরামর্শ দিয়েছেন।

 

deblina dey | Published : Feb 6, 2024 6:15 AM IST

চাণক্য বলেছেন যে মূর্খ মানুষের সঙ্গে মেলামেশা করা মানেই ক্ষতি। চাণক্য এমন লোকদের থেকে দূরে থাকার পরামর্শ দিয়েছেন যাদের জ্ঞান নেই, কারণ তারা খারাপ সিদ্ধান্ত নিতে পারে বা আপনাকে নেতিবাচকভাবে প্রভাবিত করতে পারে। নিজেকে এমন লোকেদের সঙ্গে ঘিরে রাখুন যারা আপনাকে অনুপ্রাণিত করে এবং আপনার মধ্যে সেরাটি নিয়ে আসে।

স্ব-যত্ন অনুশীলন করুন:

স্ট্রেস পরিচালনার জন্য শারীরিক, মানসিক এবং আবেগগতভাবে নিজের যত্ন নেওয়া গুরুত্বপূর্ণ। চাণক্য সুস্বাস্থ্য বজায় রাখার গুরুত্ব স্বীকার করেছেন এবং ব্যায়াম, ধ্যান এবং পর্যাপ্ত বিশ্রামের মতো কার্যকলাপের পরামর্শ দিয়েছেন।

এটা বিশ্বাস করা হয় যে একজন ব্যক্তির সবচেয়ে বড় শত্রু হল অলসতা। চাণক্যের মতে, যারা সব সময় অলস থাকে বা যাদের উচ্চাকাঙ্ক্ষার অভাব থাকে তাদের থেকে দূরে থাকুন। তাদের অনুপ্রেরণার অভাব আপনার নিজের অগ্রগতিতে বাধা দিতে পারে বা আপনাকে নীচে টেনে আনতে পারে।

ব্যর্থতা থেকে শিখুন:

ব্যর্থতা জীবনের একটি অংশ এবং চাণক্য ভুল থেকে শেখার গুরুত্বের উপর জোর দিয়েছেন। আপনার ব্যর্থতাগুলি বিশ্লেষণ করুন, তারা যে পাঠগুলি শেখায় তা চিহ্নিত করুন এবং শক্তিশালী এবং জ্ঞানী হওয়ার জন্য সেগুলি ব্যবহার করুন।

শৃঙ্খলা

শিক্ষার্থীদের ভালো করে বোঝা উচিত যে ছাত্রজীবনে শৃঙ্খলা খুবই গুরুত্বপূর্ণ। যে সকল শিক্ষার্থী এটি গ্রহণ করে তাদের সাফল্য অর্জনের জন্য খুব বেশি সংগ্রাম করতে হয় না। এই ধরনের শিক্ষার্থীরা সহজেই তাদের লক্ষ্য অর্জন করে।

খারাপ সঙ্গ এড়িয়ে চলুন

চাণক্য নীতি অনুসারে, ছাত্রদের সর্বদা ভুল সঙ্গ থেকে দূরে থাকা উচিত, কারণ ভুল সঙ্গ ছাত্রকে ধ্বংস করতে পারে। এই বয়সে বন্ধুদের সঙ্গ দারুণ প্রভাব ফেলে। এমতাবস্থায় শিক্ষার্থীদের উচিত ভালো ও প্রকৃত বন্ধু তৈরি করা।

খারাপ জিনিসে আসক্ত হবেন না

আচার্য চাণক্যের মতে, শিক্ষার্থীদের মাদক ইত্যাদি থেকে দূরে থাকতে হবে। খারাপ অভ্যাস সাফল্যের অন্তরায়। শরীর, মন ও সম্পদও নষ্ট করে। এ ছাড়া সম্মানও কমে যায় এবং অনেক সমস্যায় পড়তে হয়।

অলসতা ত্যাগ করুন

চাণক্য নীতি বলেছেন যে অলসতা ছাত্রদের সবচেয়ে বড় শত্রু। এমতাবস্থায় এর থেকে দূরে থাকা উচিত। লক্ষ্য স্থির হয়ে গেলে তা অর্জনের জন্য কাজ করতে হবে।

Share this article
click me!