Vasant Panchami: বসন্ত পঞ্চমীতে কেন করা হয় কামদেবের পুজো? দেবী সরস্বতীর সঙ্গে এর যোগ কতখানি?

বসন্ত পঞ্চমীতে দেবী সরস্বতীর পাশাপাশি আরাধনা করা হয় যৌনতৃপ্তির দেবতা কামদেবেরও। হিন্দু ধর্মমতে বিশ্বাস করা হয় যে, এই দিনে কামদেব পৃথিবীতে এসেছিলেন, তবে তিনি একা আসেননি। তাঁর সঙ্গে এসেছিলেন একজন নারী।

Sahely Sen | Published : Feb 14, 2024 5:44 AM IST

১৪ ফেব্রুয়ারি ভ্যালেনটাইনস ডে (Valentine's Day 2024) । এই দিনেই পড়েছে সরস্বতী পুজোর শুভ তিথি বসন্ত পঞ্চমী (Vasant Panchami) । বসন্ত পঞ্চমীতে দেবী সরস্বতীর পাশাপাশি আরাধনা করা হয় যৌনতৃপ্তির দেবতা কামদেবেরও। দেবী সরস্বতীর পুজোর সঙ্গে কি এই পুজোর কোনও যোগ রয়েছে? জেনে নিন সেই তথ্য। 


-

বসন্ত পঞ্চমীর দিনটি প্রেম ও পরিতৃপ্তির দেবতা কামদেবকে উৎসর্গ করা হয়ে। কারণ, হিন্দু ধর্মমতে বিশ্বাস করা হয় যে, এই দিনে কামদেব পৃথিবীতে এসেছিলেন, তবে তিনি একা আসেননি। তাঁর সঙ্গে এসেছিলেন একজন নারী।


বিশ্বাস করা হয় যে, যেসমস্ত মানুষ নিজের প্রেমের জীবন, দাম্পত্য কলহ বা বিবাহে বিলম্বের কারণে অস্থির হয়ে আছেন, তাঁরা এইদিন রাতে কামদেবের পুজো করলে তাঁদের সমস্ত সমস্যার সমাধান হয়।

তবে, সেই নারী, যিনি কামদেবের সঙ্গে পৃথিবীতে আবির্ভূতা হয়েছিলেন, তিনি কে?
তিনি ছিলেন কামদেবের স্ত্রী, রতি।


 

বসন্ত পঞ্চমীর দিনে কামদেব ও রতির পূজা করতে হয়। দাম্পত্য জীবনে সমস্যায় ভুগছেন এমন মানুষরা আজকের রাতে কামদেব ও রতির পূজা করে হলুদ ফুল, গোলাপ, অক্ষত, সুপারি, সুগন্ধি, চন্দন, মালা, ফল, মিষ্টি, সৌন্দর্য সামগ্রী ইত্যাদি অর্পণ করতে পারেন।


প্রেমের দেবতা কামদেবের মন্ত্র, 'কামোয়ানং পঞ্চশরাঃ কন্দর্প মীন কেতনঃশ্রী বিষ্ণুতনয়ো দেবঃ প্রসনো ভবতু প্রভো।' 

এই মন্ত্র ১০৮ বার জপ করুন। এর দ্বারাই নিজের পছন্দমতো প্রেমের জীবন যাপন করতে পারবেন। এই মন্ত্র কামদেবকে খুশি করে বলে বিশ্বাস করা হয়। এর ফলে প্রেমের সম্পর্ক মধুর হয়। দাম্পত্য জীবন হয় অতীব সুখের।

Read more Articles on
Share this article
click me!