বাড়িতে সুখ, শান্তি ও সমৃদ্ধির প্রয়োজন, তবে ঠাকুর ঘরে এগুলি রাখতে ভুলবেন না

ঘরের বাস্তু দোষ দূর করতে আপনি কিছু বাস্তু প্রতিকারও চেষ্টা করতে পারেন। অনেক সময় ঘরে যত টাকাই আসুক না কেন, তা টেকে না। বাস্তু ত্রুটি ( Vastu for Prosparity ) এর পিছনে একটি কারণ হতে পারে। এমন অবস্থায় বাড়ির মন্দির কোন দিকে রাখা উচিত এবং ঠাকুর ঘরে কী কী জিনিস রাখলে সুখ-সমৃদ্ধি আসে, চলুন জেনে নেওয়া যাক।
 

Web Desk - ANB | Published : Mar 23, 2022 7:16 AM IST / Updated: Mar 23 2022, 12:49 PM IST

বাস্তুশাস্ত্রে, জিনিসগুলিকে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে এবং সেগুলিকে ঘরে রাখার নির্দেশ দেওয়া হয়েছে ( Vastu Tips )। বাস্তুশাস্ত্র অনুসারে, ঘরে উপস্থিত সমস্ত কিছুতে একটি শক্তি থাকে। এটি ব্যক্তিকে ইতিবাচক বা নেতিবাচকভাবে প্রভাবিত করে। এমনটা বিশ্বাস করা হয় যে বাড়িতে যদি কোনও বাস্তু দোষ থাকে, তাহলে সম্পন্ন করা কাজও ব্যর্থ হতে পারে। ঘরের বাস্তু দোষ দূর করতে আপনি কিছু বাস্তু প্রতিকারও চেষ্টা করতে পারেন। অনেক সময় ঘরে যত টাকাই আসুক না কেন, তা টেকে না। বাস্তু ত্রুটি ( Vastu for Prosparity ) এর পিছনে একটি কারণ হতে পারে। এমন অবস্থায় বাড়ির মন্দির কোন দিকে রাখা উচিত এবং ঠাকুর ঘরে কী কী জিনিস রাখলে সুখ-সমৃদ্ধি আসে, চলুন জেনে নেওয়া যাক।
বাড়ির ঠাকুর ঘরের জায়গা 
বাস্তুশাস্ত্র অনুসারে বাড়ির ঠাকুর ঘরের সঠিক দিক হল উত্তর-পূর্ব দিক। এই দিকটি ঠাকুর ঘরের জন্য সেরা বলে মনে করা হয়। এমনটা বিশ্বাস করা হয় যে এই দিকে মন্দির তৈরি হলে ঘরে সুখ, শান্তি ও সমৃদ্ধি আসে। ভুল করেও মন্দির দক্ষিণ দিকে তৈরি করা উচিত নয়। এমনটা বিশ্বাস করা হয় যে মন্দিরটি যদি দক্ষিণ দিকে মুখ করে তবে সর্বদা অর্থের ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে।
বাড়ির ঠাকুর ঘরে এই জিনিসগুলি রাখুন
ময়ুর পালক-  ময়ূরের পালক ভগবান শ্রীকৃষ্ণের খুব প্রিয়। এটি ঠাকুর ঘরে রাখা অত্যন্ত শুভ বলে মনে করা হয়। এমনটা বিশ্বাস করা হয় যে পূজার স্থানে ময়ূরের পালক রাখলে ঘরে ইতিবাচক শক্তি আসে।
শঙ্খ-  ঘরে নিয়মিত শঙ্খ ফুঁকলে ইতিবাচক শক্তি আসে। কথিত আছে, পূজার স্থানে শঙ্খ রাখা খুবই শুভ। এটি করলে ঘরে সুখ, শান্তি ও সমৃদ্ধি আসে।
গঙ্গার জল-  হিন্দু ধর্মে পবিত্র গঙ্গা নদীর জলের বিশেষ গুরুত্ব রয়েছে। এটা বিশ্বাস করা হয় যে পবিত্র জল কখনই নষ্ট হয় না। হিন্দু ধর্মে গঙ্গাজলকে অত্যন্ত পবিত্র বলে মনে করা হয়। এই কারণেই পূজার স্থানে সর্বদা পবিত্র জল রাখা উচিত। এতে মা লক্ষ্মী প্রসন্ন হন।
শালগ্রাম শিলা- শালগ্রাম শিলাকে ভগবান বিষ্ণুর রূপ মনে করা হয়। শালিগ্রামকে পূজার স্থানে রাখা খুবই শুভ। এতে দেবী লক্ষ্মী প্রসন্ন হন বলে বিশ্বাস করা হয়।

আরও পড়ুন- রাশি পরিবর্তন করছে রাহু, দেড় বছর পর্যন্ত সমস্যায় থাকবে এই ৩ রাশি

আরও পড়ুন- কন্যাসন্তানের নামের আগে এই অক্ষর থাকলে তারা খুব সৌভাগ্যবতী, বলছে জ্যোতিষ

আরও পড়ুন-দাম্পত্য কলহ দূর হবে রাধা-কৃষ্ণের কৃপায়, শোওয়ার ঘরে রাখুন এই বিশেষ ছবি

Share this article
click me!