Chanakya Niti: 'যদি এই ৪ বিষয়ে বিশ্বাস থাকে তবে আপনি যে কোনও মূল্যে জীবনে সাফল্য পাবেন'

এমন ৪টি জিনিস যা একজন ব্যক্তির ভাগ্যকে জাগিয়ে তুলতে সক্ষম হয়েছে, পাশাপাশি দুর্ভাগ্যকে সৌভাগ্যে রূপান্তর করার ক্ষমতা রাখে এই নীতিগুলি 

Web Desk - ANB | Published : Dec 9, 2021 7:11 AM IST

জীবনে সফলতা পেতে কঠোর পরিশ্রম খুবই প্রয়োজন। পরিশ্রম ছাড়া কখনও কিছু পাওয়া যায় না। কিন্তু পরিশ্রম যদি ভাগ্যের সঙ্গী হয়, তবে জীবনে যা চায়, খুব তাড়াতাড়ি তা পেয়ে যায়। তার জীবনে বারবার কোনও বাধা-বিপত্তি আসে না। আচার্য চাণক্য তার নীতিশাস্ত্র গ্রন্থে এমন ৪টি জিনিস বর্ণনা করেছেন, যা একজন ব্যক্তির ভাগ্যকে জাগিয়ে তুলতে সক্ষম হয়েছে, পাশাপাশি দুর্ভাগ্যকে সৌভাগ্যে রূপান্তর করার ক্ষমতা রাখে এই নীতিগুলি জেনে নেওয়া যাক সেগুলো কি কি। তবে এর জন্য প্রয়োজন মনের পূর্ণ বিশ্বাস। 
 আচার্য চাণক্য ছিলেন একজন মহান পণ্ডিত, অর্থনীতিবিদ, সমাজবিজ্ঞানী, কৌশলবিদ, রাজনীতিবিদ এবং কূটনীতিবিদ। সমস্ত বিষয়ে তার গভীর জ্ঞান ছিল এবং আজও তাকে একজন জীবন প্রশিক্ষকের মতো দেখা হয়। নীতিশাস্ত্র নামে তার যুক্তিবাদী পরামর্শ আজও খুব জনপ্রিয় এবং কার্যকর। যাকে আমরা চাণক্য নীতি নামে জানি। আচার্যের এই বাণী বা যুক্তি মেনে চললে জীবনের সকল সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

মায়ের সেবা

প্রথমেই প্রয়োজন মায়ের সেবা। পৃথিবীতে মাকে সর্বশ্রেষ্ঠ বলে মনে করা হয়। যে ব্যক্তি তার মাকে সম্মান করে, তার যত্ন নেয়, তার আশীর্বাদ পায়, তার জীবনে কখনই কোনও কিছুর অভাব হয় না। সেই ব্যক্তির খারাপ সময়ও সময়ের সঙ্গে সঙ্গে ভাল সময়ে পরিণত হয়। সে সব দুর্ঘটনা থেকে রক্ষা পায়।

গায়ত্রী মন্ত্র

এই মন্ত্রটিকে বিশ্বের অন্যতম শক্তিশালী মন্ত্র বলে মনে করা হয়। শ্রদ্ধার সঙ্গে এটি জপ করা ব্যক্তির মধ্যে ইতিবাচকতা নিয়ে আসে। তার ব্যক্তিত্ব চিত্তাকর্ষক হয়ে ওঠে। এই ধরনের ব্যক্তি জীবনে খুব সহজে সব কিছু অর্জন করতে পারেন।

একাদশী তারিখ

আচার্য চাণক্যও একাদশীর তিথিকে অত্যন্ত পবিত্র ও কল্যাণকর বলে বর্ণনা করেছেন। এই দিনে ব্রত রাখলে মানুষের সমস্ত পাপ কেটে যায় এবং পাপ কেটে গেলে তার জীবনে সুখ আসতে থাকে। তার দুর্ভাগ্যও সৌভাগ্যে পরিণত হয়।

খাদ্য দান

অন্নদানকে মহান দান বলে মনে করা হয়। যে কোনও ক্ষুধার্তকে খাওয়ানো এবং তৃষ্ণার্তকে জল দেওয়া খুবই শুভ। এই কাজটি সম্পূর্ণ পবিত্র মনে ও নিষ্ঠার সঙ্গে করতে হবে। এমন ব্যক্তির জীবনে কখন কঠিন সময় আসে এবং চলে যায়, সে বুঝতেও পারে না।

আরও পড়ুন- ২০২২ সালে ৮ রাশির উপর থাকবে শনির কু-নজর, জেনে নিন সেই তালিকা

আরও পড়ুন- ডিসেম্বর মাস থেকেই এই ৩ রাশির হাতে আসবে প্রচুর টাকা, বাড়বে ধন-সম্পদও

আরও পড়ুন- ২০২২ সালে এই রাশিগুলির নিজস্ব বাড়ি থাকবে, জেনে নিন আপনার ভাগ্য কি বলছে

রও পড়ুন- মহাভারতের মহাযুদ্ধের পর কেন অর্জুনের রথ পুড়ে ছারখার হয়ে গিয়েছিল, জেনে নিন অজানা গল্প

আরও পড়ুন- এই ৩ রাশির মানুষ খুব সহজেই রেগে যায়, দেখে নিন তারা কারা

 

Read more Articles on
Share this article
click me!