চাণক্যের এই বিষয়গুলো মেনে নিলে আপনি সব সময় সুস্থ থাকবেন, কোনও রোগ হবে না

এই ধরনের ব্যক্তি কোনও কাজ করলে তার সফল হওয়ার আশা কম থাকে। এমন ব্যক্তির পক্ষে সাফল্য পাওয়া সহজ নয়। কিন্তু একজন সুস্থ মানুষ তার সব কাজে সাফল্যের উচ্চতায় পৌঁছাবে। যদি একজন ব্যক্তি সুস্থ থাকে এবং রোগ থেকে দূরে থাকে, তবে সে তার সবকিছুতে বিজয় অর্জন করবে।
 

Web Desk - ANB | Published : Aug 16, 2022 7:21 AM IST

জীবনকে সুখী করার জন্য চাণক্য তার নীতিশাস্ত্রে এমন অনেক প্রতিষেধক জিনিস বলেছেন। চাণক্য বিশ্বাস করেন যে শরীরকে সুস্থ রাখা জীবনকে সুখী করার প্রথম পদক্ষেপ। চাণক্যের নীতিশাস্ত্র অনুসারে, যদি কোনও ব্যক্তি কোনও রোগে আক্রান্ত হন বা শারীরিকভাবে অসুস্থ হন তবে সবকিছু অর্জন করার পরেও তার পুরো জীবন বৃথা যায়। এই ধরনের ব্যক্তি কোনও কাজ করলে তার সফল হওয়ার আশা কম থাকে। এমন ব্যক্তির পক্ষে সাফল্য পাওয়া সহজ নয়। কিন্তু একজন সুস্থ মানুষ তার সব কাজে সাফল্যের উচ্চতায় পৌঁছাবে। যদি একজন ব্যক্তি সুস্থ থাকে এবং রোগ থেকে দূরে থাকে, তবে সে তার সবকিছুতে বিজয় অর্জন করবে।

চাণক্য বলেছেন তিনটি উপায়
সুস্বাস্থ্য আপনাকে সাফল্যের এক ধাপ এগিয়ে নিয়ে যাবে। এই সুস্বাস্থ্য পেতে চাণক্য তিনটি ব্যবস্থা দিয়েছেন। এগুলোকে যদি আমরা আমাদের জীবনে বের করে নিয়ে যাই তাহলে আমাদের শরীরও রোগমুক্ত থাকবে এবং মানুষ উন্নতির সিঁড়ি বেয়ে উঠবে।  

আজিরে ভেজম ভার জীর্ণে ভার বলপ্রদম ভোজনে চামৃতম বৈ ভোজন্তে ভেশপ্রদম
আচার্য চাণক্য এই শ্লোকের মাধ্যমে বলেছেন যে খাবার খাওয়ার প্রায় আধা ঘন্টা পরে জল পান করা উচিত, এটি শরীরকে আরও শক্তি দেয়। খাবারের মাঝে সামান্য জল পান করা অমৃতের মতো। কিন্তু খাবার খাওয়ার সাথে সাথে জল পান করা বিষের মতো। ভুলে গেলেও খাওয়ার পরপরই জল পান করা উচিত নয়।

রাগ বাড়ে, পানে শরীর বাড়ে, ঘি খায়, বীজ বাড়ে, মাংস গম্ভীর হয়
চাণক্য এই শ্লোকে বলেছেন, শাক-সবজিকে খাবারে অন্তর্ভুক্ত করলে রোগ বাড়তে শুরু করে। খাদ্যতালিকায় দুধ অন্তর্ভুক্ত করলে শরীর শক্তিশালী হয়। ঘি সেবনে বীর্যের পরিমাণ বৃদ্ধি পায় এবং মাংস খেলে শরীরে মাংসও বৃদ্ধি পায়।

আরও পড়ুন- সারাজীবন অর্থ এবং সম্পদের অভাব যদি না চান তবে এই বিদুরের এই নীতিগুলি মেনে চলুন

আরও পড়ুন- দুঃখ থেকে মুক্তি পেতে চাইলে আচার্য চাণক্যের এই কথাটি সর্বদা মনে রাখুন

আরও পড়ুন- 'জীবন সঙ্গী বেছে নেওয়ার সময় এই বিষয়গুলো দেখে নিন, যাতে বিয়ের পর কোনও আফসোস না হয়' চাণক্য নীতি

গুরচ ঔষধে অন্ন বল, সুখন, প্রমণ চক্ষু ইন্দ্রিয় সকল অঙ্গে, মাথা মাথাও জানে
আচার্য চাণক্য এই শ্লোকের মাধ্যমে বলেছেন, ওষুধে গুরচা মানে গুলঞ্চ শীর্ষে। সব আনন্দের মধ্যে খাবার পাওয়ার আনন্দই চরম সুখ, মানে খাবার খেয়ে যে সুখ পাওয়া যায় তা কোথাও পাওয়া যায় না। শরীরে চোখ প্রধান এবং শরীরের সমস্ত অংশে মস্তিষ্ক প্রধান।

Read more Articles on
Share this article
click me!