Asianet News BanglaAsianet News Bangla

'জীবন সঙ্গী বেছে নেওয়ার সময় এই বিষয়গুলো দেখে নিন, যাতে বিয়ের পর কোনও আফসোস না হয়' চাণক্য নীতি

ভার্যেত কুলজম্ প্রজ্ঞানো বিরূপমপি কন্যাকম, রূপশীলম্ ন নিচেস্য বিবাহঃ অনুরূপ কুলে। সহজ কথায় জেনে নেওয়া যাক আচার্য চাণক্য তাঁর শ্লোকে জীবনসঙ্গী সম্পর্কে কী কী গুণাবলীর কথা বলেছেন।
 

Look at these things while choosing a life partner says Chanakya Niti BDD
Author
Kolkata, First Published Jul 20, 2022, 9:13 AM IST

আচার্য চাণক্য বলেছেন জীবনসঙ্গী বেছে নেওয়ার আগে তার মধ্যে ৪টি গুণ পরীক্ষা করার কথা, যাতে আপনি নিজের জন্য আরও ভালো জীবনসঙ্গী খুঁজে পেতে পারেন। শ্লোকটি হল- ভার্যেত কুলজম্ প্রজ্ঞানো বিরূপমপি কন্যাকম, রূপশীলম্ ন নিচেস্য বিবাহঃ অনুরূপ কুলে। সহজ কথায় জেনে নেওয়া যাক আচার্য চাণক্য তাঁর শ্লোকে জীবনসঙ্গী সম্পর্কে কী কী গুণাবলীর কথা বলেছেন।

অভ্যন্তরীণ সৌন্দর্য: 
চাণক্য বলেছেন যে আপনি যদি আপনার জীবনে আরও ভাল জীবনসঙ্গী চান তবে তার চেহারার চেয়ে তার অভ্যন্তরীণ সৌন্দর্যের দিকে বেশি মনোযোগ দিন। দৈহিক আকর্ষণ এক সময় শেষ হয়ে যায়, কিন্তু অভ্যন্তরীণ সৌন্দর্য সারাজীবন আপনার সঙ্গে থাকে। এমন একজন জীবনসঙ্গী শুধু আপনার জন্যই ভালো নয়, এটি আপনার পুরো পরিবারকে এক সুতোয় বেঁধে রাখবে।

চাপে পড়ে সিদ্ধান্ত নেবেন না: 
আচার্য চাণক্য বিশ্বাস করতেন পরিবারের ইচ্ছার জন্য কখনই কোনও সিদ্ধান্ত নেবেন না। কোন জীবন সঙ্গী আপনার জন্য ভাল প্রমাণিত হতে পারে, আপনি প্রতিকূল সময়ে কাঁধে কাঁধ মিলিয়ে আপনাকে সমর্থন করতে থাকবেন তা আপনি ভালভাবে বুঝতে পারবেন। তাই ভেবেচিন্তে এই সিদ্ধান্ত নিন। কারো চাপে বিয়ে করার সিদ্ধান্ত অনেক সময় ভুল প্রমাণিত হয়। এতে স্বামী-স্ত্রী উভয়ের জীবনেই প্রভাব পড়ে।

ধর্মীয় প্রবণতা: 
আচার্য বলতেন, ধর্মীয় কর্ম যে কোনও মানুষকে একটা সীমায় আবদ্ধ রাখে। ধর্মপ্রাণ মানুষ কোনও অন্যায় কাজ করতে ভয় পায়। তাই জীবনসঙ্গী বেছে নেওয়ার সময় অবশ্যই দেখে নিন সে ধার্মিক কি না। ধার্মিক প্রকৃতি তাকে শুধু একজন উন্নত জীবনসঙ্গী হিসেবেই প্রমাণ করবে না, এমন একজন ব্যক্তি সমগ্র পরিবারকেও সংস্কৃতিবান করে তুলবে।

আরও পড়ুন- শ্রাবণে কোন শিবলিঙ্গের পুজোয় কী ফল মেনে, জেনে নিয়ে তবেই ঠিক করুন

আরও পড়ুন- শ্রাবণের প্রথম সোমবার মীন রাশিতে তৈরি হচ্ছে গজকেশরী যোগ

আরও পড়ুন- শ্রাবণ মাসে এই শিবলিঙ্গে পুজো করলে দূর হয় অকালমৃত্যুর ভয়, জেনে নিন পুজোর নিয়ম

ধৈর্যের গুণমান গুরুত্বপূর্ণ: 
জীবন কখনও এক রকম হয় না। এমন সময় আছে যখন সঠিক সময়ের জন্য আপনাকে ধৈর্য ধরে অপেক্ষা করতে হবে। অতএব, অবশ্যই আপনার স্ত্রীর ধৈর্যের গুণমান পরীক্ষা করুন। একজন ধৈর্যশীল ব্যক্তি আপনাকে কঠিন সময়েও সঠিক পথ দেখাবে। এমতাবস্থায়, তার সহযোগিতার কারণে আপনি সহজেই সমস্ত চ্যালেঞ্জ সমাধান করতে সক্ষম হবেন।
 

Follow Us:
Download App:
  • android
  • ios