শালগ্রাম শিলার মধ্যেই রয়েছে ভগবান বিষ্ণু, এভাবে ঘরে রাখতে খুলে যাবে ভাগ্য

পুরাণ গাথায় রয়েছে জলন্ধর নামেক এস ব্যক্তির সঙ্গে ভগবান বিষ্ণ প্রতারণা করেছিলেন। তাঁর স্ত্রীর সতিত্ব নষ্ট করেছিলেন। সেই কারণে জলন্ধরের স্ত্রীর অভিশাপে বিষ্ণ পাথরে পরিণত হয়েছিল। সেই পাথরই হল শালগ্রাম শিলা।

Web Desk - ANB | Published : Apr 21, 2022 4:36 PM IST

ব্রাহ্মণ না হয়েও ঘরে রাখতে পারেন সৌভাগ্যের প্রতীক শালগ্রাম শিলা। কিন্তু মনে রাখবেন এই শিলা ঘরে রাখার কতগুলি নিময় রয়েছে। সেই মেনে আপনি যদি বাড়িতে শালগ্রাম শিলা রাখেন তাহলেই নিশ্চয় উপকার পাবেন। হিন্দুশাস্ত্র মতে শালগ্রাম শিলা ভগবান বিষ্ণুর রূপ। এই শিলার মধ্যে বাস করেন তিনি। হিন্দু শাস্ত্র মতে এই শিলা ঘরে রাখতে তুষ্ট হন লক্ষ্মী দেবী। তাই আপনি যদি ঘরে রাখেন তাহল ধনদৌলতের অভাব হয় না। 

পুরাণ গাথায় রয়েছে জলন্ধর নামেক এস ব্যক্তির সঙ্গে ভগবান বিষ্ণ প্রতারণা করেছিলেন। তাঁর স্ত্রীর সতিত্ব নষ্ট করেছিলেন। সেই কারণে জলন্ধরের স্ত্রীর অভিশাপে বিষ্ণ পাথরে পরিণত হয়েছিল। সেই পাথরই হল শালগ্রাম শিলা। অন্যদিকে অনেকে মনে করেন শঙ্খচূড় দানবকে হত্যার কারণে বিষ্ণু পাথরে পরিণত হয়েছিলেন। 

অনেকে মনে করেন বিষ্ণুর আশীর্বাদে বৃন্দা তুলসীর রূপ নিয়ে নেপালের গন্ডকী নদীর তীরে শালগ্রাম শিলার পাশে অবস্থান করেন। আর সেই মত অনুযায়ী আপনি যদি একাদশীর দিন শালগ্রাম শিলার সঙ্গে  তুলসীর বিয়ে দেন তাহলে সকল পাপ থেকে মুক্তি পেতে পারেন। তবে মনে রাখবেন তুলসী পাতা ছাড়া কখনই শালগ্রাম শিলা পুজো করা যায় না। আপনি যদি নিত্য পুজো নাও করতে পারেন তাহলে অবশ্যই দিনে একবার চন্দন দেওয়া তুলসী পাতা অবশ্যই শিলার ওপরে রেখে দিন। 

প্রশ্ন হল কী রকম শালগ্রাম শিলা ঘরে রাখলে ভাগ্য খুলে যাবে? 

১. শালগ্রাম শিলা সুঠাম গঠন
২. শিলার রং কালো হবে। শিলাতে প্রাকৃতিকভাবে শঙ্খ. চক্র, গদা আপ পদ্ম খোদাই করা থাকে। 
৩. শিলার গা হবে তেলতেলে আর সমৃণ। 
৪. কেনার সময় অবশ্যই দেখে নেবেন শিলা যেন স্থির হয়ে বসে - গড়িয়ে যেন পড়ে না যায়। এজাতীয় শিলা কিন্তু অমঙ্গল ডেকে আনে।
৫. শালগ্রাম শিলার মাপ ১-৪ ইঞ্চি ব্যাসের হতে হবে। তার থেকে বড় শিলা কখনই নেবেন না। 
৬. শালগ্রাম শিলায় আবশ্যক বনমালা। তবে এটা সবক্ষেত্রে দেখতে পাওয়া যায় না।

এখন হিন্দু ধর্মমতে যে কোনও পুজোতেই লাগে শালগ্রাম শিলা। অনেকেই মনে করেন ব্রাহ্মণ না হতে এই শিলা পুজো করা যায় না। কিন্তু মন শুদ্ধ করে আপনি বাড়িতে নিত্য এই শিলা পুজো করতেই পারেন। 

 

Share this article
click me!