অষ্টমী পুজোর নির্ঘন্ট, কটার সময় পুষ্পাঞ্জলি থেকে সন্ধিপূজা, রইল বিস্তারিত তথ্য

রবিবার থেকেই শুরু মাতৃ আরাধণা। ২০২১ সালে কোন সময় অষ্টমী পূজো, রইল বিস্তারিত তথ্য।

Jayita Chandra | Published : Oct 13, 2021 2:30 AM IST

পুজো ২০২১, দেখতে দেখতে আরও এক শারদীয়া উপস্থিত। করোনা মহামারীর মাঝেই চলছে পুজোর আয়োজন। পাশাপাশি সতর্কতা বিধি মেনে চলছে বিভিন্ন মন্ডপে মন্ডপে দর্শনার্থীদের আগমন। সপ্তমীর শেষ রাত পর্যন্ত বিভিন্ন মন্ডপে এসেছে ঠাকুর। রবিবার থেকেই শুরু মাতৃ আরাধণা। ২০২১ সালে কোন সময় অষ্টমী পূজো, রইল বিস্তারিত তথ্য। 

পূজা মধ্যগগণে। আজ মহাঅষ্টমী। দূর্গা অষ্টমী মানেই পুষ্পাঞ্জি দেওয়া, ঘরে ঘরে ব্যস্ততা তূঙ্গে। তাই আগে থেকেই জেনে নিন ঠিক কোন সময়ের মধ্যে এদিন পুজো বলছে, আর কটায় অষ্টমী ছাড়ছে। বাংলার ক্যালেন্ডার অনুযায়ী ২৬ আশ্বিন, ১৪২৮, ও ইংরেজি ক্যালেন্ডার অনুযায়ী ১৩ অক্টোবর ২০২১ মহাষ্টমী। এদিন মহাঅষ্টমীর তিথি থাকবে রাত্রী ১১টা ৪৯ পর্যন্ত।

আরও পড়ুন- আর্থিক সমস্যা দূর করতে বৃহস্পতিবার পালন করুন এই নিয়ম, কাটিয়ে উঠুন সমস্যা

আরও পড়ুন-অ্যাকোরিয়াম কেবল সৌন্দর্য নয়, পরিবারে সুখ বয়ে আনতেও মোক্ষম উপাদান, জানুন বাস্তু টিপস

আরও পড়ুন-হাতে এক মাসেরও কম সময়, সন্ধিপুজো থেকে অষ্টমী আরতী, চটজলদি জেনে নিন এবার দুর্গাপুজোর নিঘন্ট

এদিন সূর্যোদয় হবে পাঁচটা ত্রিশ মিনিটে। সূর্যাস্ত ৫ টা ১১ মিনিটে। এদিন অষ্টমীর পূজো শেষ হবে সকাল আটটা বেজে ত্রিশ মিনিটের মধ্যে। তারপরই বিভিন্ন স্থানে ও মণ্ডপে মণ্ডপে শুরু হবে পুষ্পাঞ্জলির পালা। এদিন রাত ১১.২৫ থেকে ১১.৪৮ এর মধ্যে বলিদানের সময়, এরপরই সন্ধ্যিপূজা। রাত্রী ১২.১৩-র মধ্যে সম্পন্ন হবে সন্ধিপূজা। 

 দূর্গাঅষ্টমী প্রতিটা ঘরে ঘরে পালন করে থাকেন মায়েরা। এই দিনই মায়ের পূজা করে নিরামিশ ময়দা খেয়ে থাকনে অধিকাংশই। ঢাকি কাঠি পড়ে, শুরু হয় দূর্গাপুজো। তাই শেষ বেলায় মন্ডপ থেকে বাড়িতে প্রস্তুতি তুঙ্গে। 

      

 

Share this article
click me!