পঞ্চমী ও ষষ্ঠী, জেনে নিন দূর্গাপুজোর সঠিক সময়, এই দুদিনের নির্ঘন্ট

রবিবার থেকেই শুরু মাতৃ আরাধণা। ২০২১ সালে কোন সময় কোন পূজো, রইল বিস্তারিত তথ্য। 

Jayita Chandra | Published : Oct 10, 2021 4:29 AM IST

পুজো ২০২১, দেখতে দেখতে আরও এক শারদীয়া উপস্থিত। করোনা মহামারীর মাঝেই চলছে পুজোর আয়োজন। পাশাপাশি সতর্কতা বিধি মেনে চলছে বিভিন্ন মন্ডপে মন্ডপে দর্শনার্থীদের আগমন। শনিবার শেষ রাত পর্যন্ত বিভিন্ন মন্ডপে এসেছে ঠাকুর। রবিবার থেকেই শুরু মাতৃ আরাধণা। ২০২১ সালে কোন সময় কোন পূজো, রইল বিস্তারিত তথ্য। 

পঞ্চমী– 

পঞ্চমী তিথি আরম্ভ হচ্ছে বাংলা তারিখ অনুযায়ী ২২ আশ্বিন, শনিবার। ইংরেজি তারিখ অনুযায়ী ৯ অক্টোবর, শনিবার। পঞ্চমী পুজোর সময় শুরু হচ্ছে– ভোর ৪টে ৫৭ মিনিট। আর এই তিথি শেষ হচ্ছে– বাংলার ক্যালেন্ডার অনুযায়ী ২৩ আশ্বিন, রবিবার। ইংরেজি– ১০ অক্টোবর, রবিবার। পঞ্চমী তিথি শেষ হচ্ছে  রাত সওয়া ২টো। 

আরও পড়ুন- আর্থিক সমস্যা দূর করতে বৃহস্পতিবার পালন করুন এই নিয়ম, কাটিয়ে উঠুন সমস্যা

আরও পড়ুন-অ্যাকোরিয়াম কেবল সৌন্দর্য নয়, পরিবারে সুখ বয়ে আনতেও মোক্ষম উপাদান, জানুন বাস্তু টিপস

আরও পড়ুন-হাতে এক মাসেরও কম সময়, সন্ধিপুজো থেকে অষ্টমী আরতী, চটজলদি জেনে নিন এবার দুর্গাপুজোর নিঘন্ট

ষষ্ঠী– 
২০২১ সালে ষষ্ঠী তিথি আরম্ভ হচ্ছে বাংলার ক্যালেন্ডার অনুযায়ী – ২৩ আশ্বিন, রবিবার। ইংরেজি অনুযায়ী– ১০ অক্টোবর, রবিবার। সময়– রাত ২টো ১৬ মিনিট। ষষ্ঠী তিথি শেষ হচ্ছে– বাংলা অনুযায়ী ২৪ আশ্বিন, সোমবার। ইংরেজি অনুযায়ী ১১ অক্টোবর, সোমবার। সময় রাত ১১টা ৫১ মিনিট। শ্রী শ্রী শারদীয়া দুর্গা ষষ্ঠী। 

দূর্গাষষ্ঠী প্রতিটা ঘরে ঘরে পালন করে থাকেন মায়েরা। এই দিনই মায়ের অধিবাস থেকে বোধন হয়ে থাকে। ঢাকি কাঠি পড়ে, শুরু হয় দূর্গাপুজো। তাই শেষ বেলায় মন্ডপ থেকে বাড়িতে প্রস্তুতি তুঙ্গে। 

      

 

Share this article
click me!