Khar Mash 2021: শুরু হতে চলেছে মল মাস, কেন এই মাসে কোনও মাঙ্গলিক কাজ হয় না জেনে নিন

কারণ মল মাসের নিজস্ব বিশেষ তাৎপর্য রয়েছে। সূর্য দেবতা ধনু রাশিতে প্রবেশ করলেই এই মল মাসের সূচনা হয়। জ্যোতিষশাস্ত্র অনুসারে, মল মাসে কোনও শুভ কাজ হয় না। এই দিনগুলিতে কোনও প্রকার শুভ কাজ করা নিষিদ্ধ।
 

Web Desk - ANB | Published : Dec 16, 2021 7:00 AM IST

সনাতন ধর্মে পৌষ মাসের একটি বিশেষ তাৎপর্য রয়েছে। প্রতি বছর এই মাসে নানান সামাজিক অনুষ্ঠান হলেও বিয়ে হয় না। কারণ মল মাসের নিজস্ব বিশেষ তাৎপর্য রয়েছে। সূর্য দেবতা ধনু রাশিতে প্রবেশ করলেই এই মল মাসের সূচনা হয়। জ্যোতিষশাস্ত্র অনুসারে, মল মাসে কোনও শুভ কাজ হয় না। এই দিনগুলিতে কোনও প্রকার শুভ কাজ করা নিষিদ্ধ।
কথিত আছে যে বিবাহ, আশীর্বাদ, গৃহপ্রবেশ এবং গৃহ নির্মাণের জন্য ভিত পুজো এই শুভ কাজগুলি মল মাসে সম্পূর্ণরূপে নিষিদ্ধ বলে মনে করা হয়। এই বছর ১৬ ডিসেম্বর সূর্য ধনু রাশিতে প্রবেশ করবে। একই ভাবে ১৬ ডিসেম্বর শুরু হওয়া মল মাস ১৪ জানুয়ারি শেষ হবে। ততক্ষণ পর্যন্ত সমস্ত শুভকাজ বন্ধ থাকবে।
মল মাসে শুভ কাজ বন্ধ কেন থাকে?
জ্যোতিষ শাস্ত্র অনুসারে, ধনু রাশির অধিপতি বৃহস্পতি। কথিত আছে যে বৃহস্পতির তার নিজস্ব রাশিতে প্রবেশ মানুষের জন্য শুভ নয়। এটি ঘটলে, ১২ টি রাশিফলের সূর্য দুর্বল হয়ে পড়ে। এই রাশিতে সূর্য মলিন হওয়ার কারণেই একে মল মাস বলা হয়। কথিত আছে, মল মাসে সূর্যের প্রকৃতি ক্রুদ্ধ হয়। যার কারণে শুভ কাজে বাধা আসে।
জনশ্রুতি অনুসারে, সূর্যদেব সর্বদা তাঁর সাতটি ঘোড়ায় চড়ে সমগ্র বিশ্বকে প্রদক্ষিণ করেন। কিন্তু রথের সঙ্গে লাগানো ঘোড়াগুলো বিশ্রামের অভাবে ক্লান্ত হয়ে পড়ে। এটা দেখে সে আবেগাপ্লুত হয়ে পড়ে এবং ঘোড়াগুলোকে জল খেতে একটা পুকুরে নিয়ে যায়। সেই সঙ্গে সূর্যদেব বুঝতে পারেন, তাঁর রথ থেমে গেলে বিপর্যয় ঘটবে।
তখন সূর্যদেব একটি জলাশয়ে পৌঁছলে সেখানে দুটি গাধা (খার) দেখতে পান। তাই সূর্য তার ঘোড়াগুলিকে জল পান করার জন্য ছেড়ে দেন এবং খরকে রথের সঙ্গে সংযুক্ত করেন। তবে গাধা খুব কমই সূর্যদেবের রথ টানতে পারেন। গাধার রথ টানার ফলে তার গতিও কমে যায়। সূর্যদেব খুব কমই এই মাসের চক্রটি সম্পূর্ণ করতে সক্ষম হন, তবে ইতিমধ্যে তাঁর ঘোড়াগুলি বিশ্রাম নিয়েছে। এর পর সূর্যের রথ আবার গতিতে আসে। প্রতি বছর সূর্যের ঘোড়া মল মাসে বিশ্রাম নেয় বলে  মনে করা হয়।

আরও পড়ুন- আগামী বছর কোন কোন রাশির জন্য শুভ ও কাদের উপর বাড়বে চাপ, দেখে নিন বার্ষিক রাশিফল

আরও পড়ুন- গাড়ি-কে দুর্ঘটনার হাত থেকে রক্ষা করতে, গাড়িতে বাস্তুমতে রাখুন এই জিনিসগুলি

আরও পড়ুন: Vastu Tips: ভুলেও এই দেওয়ালে ঘড়ি লাগাবেন না, বাস্তু ভুলে সম্মুখীন হতে পারে একাধিক ক্ষতির

আরও পড়ুন: Vastu Tips: মনসংযোগ বাড়াতে নির্দিষ্ট দিকে পড়ার টেবিল রাখুন, জেনে নিন কোন দিকে রাখা শুভ

Share this article
click me!