চৈত্র মাসে অমবস্যা কখন হবে এই জেনে নিন শুভ ক্ষণ, তিথি শুভ সময় ও গুরুত্ব

এই দিনে পিতৃপুরুষদের নৈবেদ্যরও বিশেষ তাৎপর্য রয়েছে। এই দিনে সূর্য দেবতার সাথে পূর্বপুরুষদেরও পূজা করা হয়। এতে পূর্বপুরুষরা সন্তুষ্ট হন এবং বংশধরদের আশীর্বাদ করেন। এ বছর চৈত্র অমাবস্যা উদয় তিথির ভিত্তিতে পয়লা এপ্রিল। আসুন জেনে নেই চৈত্র অমাবস্যার তিথি, শুভ সময় ও গুরুত্ব সম্পর্কে।
 

Web Desk - ANB | Published : Mar 23, 2022 10:36 AM IST

সনাতন ধর্মে অমাবস্যার বিশেষ তাৎপর্য বলা হয়েছে। প্রতি মাসে একটি অমাবস্যা থাকে এবং প্রতিটি অমাবস্যার নিজস্ব তাৎপর্য রয়েছে। অমাবস্যা মাসে পড়া অমাবস্যা নামে পরিচিত। চৈত্র মাসে পড়া অমাবস্যা চৈত্র অমাবস্যা নামে পরিচিত। চৈত্র অমাবস্যার দিনে স্নান-দানের বিশেষ তাৎপর্য রয়েছে।
শুধু তাই নয়, এই দিনে পিতৃপুরুষদের নৈবেদ্যরও বিশেষ তাৎপর্য রয়েছে। এই দিনে সূর্য দেবতার সাথে পূর্বপুরুষদেরও পূজা করা হয়। এতে পূর্বপুরুষরা সন্তুষ্ট হন এবং বংশধরদের আশীর্বাদ করেন। এ বছর চৈত্র অমাবস্যা উদয় তিথির ভিত্তিতে পয়লা এপ্রিল। আসুন জেনে নেই চৈত্র অমাবস্যার তিথি, শুভ সময় ও গুরুত্ব সম্পর্কে।
হিন্দু ধর্মে অমাবস্যার একটি বিশেষ তাৎপর্য রয়েছে। এই দিনে পবিত্র নদীতে স্নান ও দান করা হয়। পিতৃ দোষ থেকে মুক্তি পেতে, ব্যবস্থা সহ অভাবীদের দান নিশ্চিত করুন। এই দিনে পিতৃ তর্পণ ও পিন্ড দান ইত্যাদিতে পূর্বপুরুষরা প্রসন্ন হন এবং তাদের বংশধরদের আশীর্বাদ করেন।
চৈত্র অমাবস্যা তিথি
পঞ্চাঙ্গ অনুসারে, এই বছর চৈত্র অমাবস্যা শুরু হবে বৃহস্পতিবার, ৩১ মার্চ, ২০২২ থেকে, যা শেষ হবে পয়লা এপ্রিল শুক্রবার। উদয় তিথি অনুসারে, অমাবস্যা পালিত হবে পয়লা এপ্রিল।
চৈত্র অমাবস্যার শুভ সময়
অমাবস্যা তিথি শুরু - ৩১ মার্চ দুপুর ১২ টা বেজে ২২ মিনিটে শুরু হবে।
অমাবস্যা তিথি শেষ হবে - পয়লা এপ্রিল সকাল ১১ টা বেজে ৫৩মিনিটে শেষ হবে।
উদয় তারিখের উপর নির্ভর করে পয়লা এপ্রিল চৈত্র অমাবস্যা পালিত হবে।
চৈত্র অমাবস্যার তাৎপর্য
চৈত্র অমাবস্যার ধর্মীয় তাৎপর্য অন্যান্য অমাবস্যার চেয়ে বেশি। এই দিনে পূজা, স্নান ও দান ইত্যাদি পূর্বপুরুষদের মোক্ষের জন্য শুভ বলে মনে করা হয়। এছাড়াও, এই দিনে পিতৃ দোষ এবং কাল সর্প দোষ থেকে মুক্তি পেতে কিছু জ্যোতিষশাস্ত্রীয় প্রতিকার ব্যবহার করা যেতে পারে। এই দিনে, পূর্বপুরুষদের নৈবেদ্য তাদের শান্তি দেয় এবং ব্যক্তি প্রতিকূল ফল পায়।
স্নানের ঐতিহ্য
অমাবস্যার দিনে স্নান ও দান করার রীতি রয়েছে। এছাড়াও, স্নানের পরে দুঃস্থ লোকদের দান করা শুভ বলে মনে করা হয়। অমাবস্যার দিনে খাদ্যশস্য, জামাকাপড়, ফলমূল, সাদা জিনিস খেতে হবে। জলের জন্য মাটির পাত্র এবং জুতা বা চপ্পল দান করে পূর্বপুরুষরা খুশি হন।

আরও পড়ুন- চৈত্র মাসে পূর্ণিমা কখন হবে এই জেনে নিন শুভ সময়, উপবাসের পদ্ধতি ও গুরুত্ব

আরও পড়ুন- বাড়িতে সুখ, শান্তি ও সমৃদ্ধির প্রয়োজন, তবে ঠাকুর ঘরে এগুলি রাখতে ভুলবেন না

আরও পড়ুন- রাশি পরিবর্তন করছে রাহু, দেড় বছর পর্যন্ত সমস্যায় থাকবে এই ৩ রাশি

 

Share this article
click me!