চৈত্র মাসে পূর্ণিমা কখন হবে এই জেনে নিন শুভ সময়, উপবাসের পদ্ধতি ও গুরুত্ব

চৈত্র মাসে যে পূর্ণিমা আসে তাকে চৈত্র পূর্ণিমা বলা হয়। শ্রী রামের পরম ভক্ত হনুমান জির জন্মবার্ষিকীও এই দিনে পালিত হয়। হিন্দু ধর্মে সনাতন ধর্মের বিশেষ গুরুত্ব রয়েছে। এই দিনে পবিত্র নদীতে স্নান ও দান করা হয়। এতে করে মানুষ সব দুঃখ থেকে মুক্তি পায়। 
 

Web Desk - ANB | Published : Mar 23, 2022 9:51 AM IST

হিন্দু ধর্মে প্রতি মাসের শেষ দিন পূর্ণিমা। মাসের নাম অনুসারেই পূর্ণিমা নামকরণ করা হয়। চৈত্র মাসে যে পূর্ণিমা আসে তাকে চৈত্র পূর্ণিমা বলা হয়। শ্রী রামের পরম ভক্ত হনুমানের জন্মবার্ষিকীও এই দিনে পালিত হয়। হিন্দু ধর্মে সনাতন ধর্মের বিশেষ গুরুত্ব রয়েছে। এই দিনে পবিত্র নদীতে স্নান ও দান করা হয়। এতে করে মানুষ সব দুঃখ থেকে মুক্তি পায়। 
চৈত্র মাসে যে পূর্ণিমা পড়ে তাকে চৈতি পুনমও বলা হয়। এই দিনে ভগবান শ্রী হরির পূজা ও উপবাসের বিধান রয়েছে। রাতে চাঁদ দেখা ও অর্ঘ্য হলেই ব্রত ভঙ্গ হয়। বিশ্বাস করা হয়, চৈত পূর্ণিমার দিনে নদী, তীর্থস্থান, হ্রদ ও জলাশয়ে স্নান করলে পুণ্য লাভ হয়। চলুন জেনে নেই চৈত্র পূর্ণিমার তিথি, শুভ সময়, পূজা পদ্ধতি ও গুরুত্ব সম্পর্কে।
চৈত্র পূর্ণিমা ২০২২
 চৈত্র পূর্ণিমা হবে ১৬ এপ্রিল ২০২২, শনিবার। পূর্ণিমার তিথি শুরু: ১৬ এপ্রিল, শনিবার রাত ২টো বেজে ২৫ মিনিটে। পূর্ণিমার শেষ তারিখ ১৭ এপ্রিল রাত ১২টা বেজে ২৪ মিনিটে।  চন্দ্রোদয়ের সময় ১৬ এপ্রিল, শনিবার, সন্ধ্যা ৬ টা বেজে ২৭ মিনিটে।
চৈত্র পূর্ণিমার তাৎপর্য
হিন্দু পঞ্জিকা অনুসারে, চৈত্র মাসটি বছরের প্রথম মাস। তদনুসারে, এটি হিন্দু নববর্ষের প্রথম পূর্ণিমা হিসাবে পালিত হয়। বিশ্বাস করা হয় যে এই দিনে যে ভক্ত পূর্ণ ভক্তি সহকারে শ্রী হরি বিষ্ণুর পূজা করেন, তিনি সুখ ও সমৃদ্ধি লাভ করেন। এই দিনে সত্যনারায়ণের কাহিনী দ্বারা ব্যক্তির দুঃখ-কষ্ট দূর হয়।
চৈত্র পূর্ণিমার দিনে হনুমান জয়ন্তী।
পঞ্জিকা মতে, চৈত্র মাসের শুক্লপক্ষের পূর্ণিমা তিথিতেও হনুমান জয়ন্তী পালিত হয়। ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে পালিত হয় হনুমান জন্মবার্ষিকী। শাস্ত্র অনুসারে, কার্তিক কৃষ্ণ চতুর্দশী এবং চৈত্র শুক্লা পূর্ণিমা উভয় তিথিতে হনুমান জন্মোৎসব পালিত হয়। 
চৈত্র পূর্ণিমার পূজা পদ্ধতি
চৈত্র পূর্ণিমার দিনে ব্রাহ্মমুহুর্তে ঘুম থেকে উঠে স্নান করে স্বাস্থ্যকর পোশাক পরুন। এরপর মন্দিরে ভগবানের সামনে দাঁড়িয়ে চৈত্র পূর্ণিমার ব্রত নিন। এরপর শ্রী বিষ্ণু জির পূজা করুন। এই দিনে সত্যনারায়ণ পাঠ করা হয়। ভগবান বিষ্ণুকে নৈবেদ্য নিবেদন করুন। শেষে ব্রাহ্মণ ও দরিদ্রদের দান ও দক্ষিণা দিন। রাতে চাঁদ দেখার পর চাঁদকে অর্ঘ্য নিবেদন, পূজা ও উপবাস ভঙ্গ করুন।
এই মন্ত্রগুলি জপ করুন 
ধর্মীয় বিশ্বাস চৈত্র পূর্ণিমায় চন্দ্রোদয়ের সময় একজন ব্যক্তিকে কাঁচা দুধে চিনি ও চাল মিশিয়ে "ওম শ্রেন শ্রীম শ্রণ স: চন্দ্রমসে নমঃ" বা "ওম ক্লীম সোমে নমঃ" মন্ত্র উচ্চারণ করে অর্ঘ্য নিবেদন করা উচিত। আর্থিক সমস্যা থেকে মুক্তি পাবেন। 

আরও পড়ুন- রাশি পরিবর্তন করছে রাহু, দেড় বছর পর্যন্ত সমস্যায় থাকবে এই ৩ রাশি

আরও পড়ুন- কন্যাসন্তানের নামের আগে এই অক্ষর থাকলে তারা খুব সৌভাগ্যবতী, বলছে জ্যোতিষ

আরও পড়ুন-দাম্পত্য কলহ দূর হবে রাধা-কৃষ্ণের কৃপায়, শোওয়ার ঘরে রাখুন এই বিশেষ ছবি

Share this article
click me!